বাংলা নিউজ > ঘরে বাইরে > HDFC: অবসর চেয়ারম্যানের, একত্রিকরণের পর এইচডিএফসি বিশ্বের সবচেয়ে মূল্যবান ব্যাঙ্কের তালিকায়! টক্কর মর্গান স্ট্যানলিকে

HDFC: অবসর চেয়ারম্যানের, একত্রিকরণের পর এইচডিএফসি বিশ্বের সবচেয়ে মূল্যবান ব্যাঙ্কের তালিকায়! টক্কর মর্গান স্ট্যানলিকে

চিন আমেরিকাকে চ্যালেঞ্জে ফেলে দিল এইচডিএফসি ব্যাঙ্ক। REUTERS/Shailesh Andrade/File Photo (REUTERS)

শনিবার ১ জুলাই থেকে এইচডিএফসি ব্যাঙ্ক ও হাউজিং ডেভেলপমেন্ট ফাইনান্স কর্পোরেশনের হাতে হাত রেখে একত্রিকরণের অংশ হচ্ছে। এদিকে, এরফলে ব্যবসায়িক দিক থেকে এই ভারতীয় ব্যাঙ্ক বহু চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যাঙ্ককে ফেলে দিতে পারে চ্যালেঞ্জে।

এইচডিএফসির চেয়ারম্যান দীপক পারেখ সদ্য ঘোষণা করেছেন তাঁর অবসর। এদিকে, ১ জুলাই থেকে কার্যকরী হয়েছে এইচডিএফসির একত্রিকরণ। শনিবার ১ জুলাই থেকে এইচডিএফসি ব্যাঙ্ক ও হাউজিং ডেভেলপমেন্ট ফাইনান্স কর্পোরেশনের হাতে হাত রেখে একত্রিকরণের অংশ হচ্ছে। এদিকে, এরফলে ব্যবসায়িক দিক থেকে এই ভারতীয় ব্যাঙ্ক বহু চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যাঙ্ককে ফেলে দিতে পারে চ্যালেঞ্জে। আপাতত বিশ্বের দামি ব্যাঙ্কের তালিকায় এইচডিএফসি। 

এইচডিএফসির চেয়ারম্যান দীপক পারেখ শুক্রবারই আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছেন এবার তিনি অবসর নিচ্ছেন। চেয়ারম্যান দীপক পারেখ বলেন,'এইচডিএফসিতে অভিজ্ঞতা অমূল্য, আমাদের ইতিহাস মুছে যাবে না এবং আমাদের উত্তরাধিকার এগিয়ে নিয়ে যাবে।' শেয়ারহোল্ডারজের কাছে একটি চিঠিতে এই অবসররের কথা জানিয়েছেন দীপক পারেখ। সেই দিক থেকে প্রশ্ন উঠছে এই ব্যাঙ্কিং সাম্রাজ্যের পরবর্তী উত্তরাধিকারীকে নিয়ে। পারেখের পর শশী জগদিশরণের নাম উত্তরাধিকারী হিসাবে উঠে আসছে। এদিকে, অবসরের সময় যে বার্তা শেয়ার হোল্ডারদের দিয়েছেন সংস্থার চেয়ারম্যান, তা ছিল,' আমি যে আস্থা অর্জন করেছি তা হল এই ইন্টিগ্রেশনের সম্মত নীতি - 'এইচডিএফসিতে কাজ করার উপায়' এর নক্সাকে সংরক্ষণ করে। এইচডিএফসি ব্যাঙ্কের নেতৃত্বও এটি প্রকাশ্যে প্রকাশ করেছেন'। সব মিলিয়ে আপাতত নয়া একত্রিকরণ ঘিরে আশার পথ দেখছে ব্যাঙ্ক।

 এদিকে, শুক্রবার তাঁর অবসর ঘোষণার পর শনিবার এই একত্রিকরণ কার্যকর হচ্ছে। বলা হচ্ছে, এবার ওই ব্যাঙ্কের একত্রীকরণের ফলে গৃহ ঋণ ও গ্রুপ অফ কম্পানিজের ক্ষেত্রেও নেটওয়ার্ক আগের থেকে উন্নত হবে। এদিকে, ইকুইটি মার্কেট ক্যাপিটালাইজেশনের চতুর্থ স্থানে উঠে এসেছে এইচডিএফসি ব্যাঙ্ক। এরফলে ব্যাঙ্কের মূলধন বাড়বে ১৭২ মিলিয়ন মার্কিন ডলারে। এদিকে, ভারতীয় ব্যাঙ্কিং পরিষেবার হিসাবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং আইসিআইসিআই ব্যাঙ্ককে মূলধনের দিক থেকেও ছাপিয়ে গিয়েছে এইচডিএফসি। তারা কার্যত টক্কর দিচ্ছে মর্গান স্ট্যানলির মতো ব্য়াঙ্কের সঙ্গে।

এদিকে, সদ্য ২৭ জুন এইচডিএফসির প্রাক্তন চেয়ারম্যান দীপক পারেখ ঘোষণা করেছিলেন এই একত্রিকরণের কথা। বলা হয়েছিল, দেশের বৃহত্তম ব্যাঙ্ক এইচডিএফসির সঙ্গে হাউজিং ফাইন্যান্স সংস্থাটি একত্রিত হবে। আর তা ১ জুলাই থেকে শুরু হচ্ছে। বিশ্বের সবচেয়ে মূল্যবান ব্যাঙ্কগুলির তালিকায় এইচডিএফসি পিছনে ফেলে দিয়েছে, চিনের দুই সংস্থা এগ্রিকালচারাল ব্যাঙ্ক ও কনস্ট্রাকশান ব্যাঙ্ককে। ফলে শেয়ার বাজারে এইচডিএফসি তাবড় দাপট নিয়ে পা রাখতে চলেছে বলে মনে করছেন অনেকে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ভোররাতে প্রয়াত প্রাক্তন মুখ্যমন্ত্রী, বার্ধক্যজনিত অসুস্থতায় ভুগছিলেন দীর্ঘদীন সানির ‘লাহোর ১৯৪৭’এ বলিপাড়ার এই সুপুরুষ অভিনেতা, সদ্য দিয়েছেন বাবা হতে চলার খবর WPL 2024-এ হরমনপ্রীতদের লড়াই ফ্রি-তে দেখবেন কোথায়? কখন শুরু শাহরুখদের অনুষ্ঠান? যে আদেশনামার অংশ ঘিরে ছড়িয়েছিল অশান্তি, তা মোছার নির্দেশ মণিপুর হাই কোর্টের ইউটিআই-র হাত থেকে মুক্তি চান? তাহলে নিয়মিত এই মশলাটি খান 'চুরি' হয়েছে সাধের 'ঘড়ি', শরদের দলকে নয়া নির্বাচনী প্রতীক দিল নির্বাচন কমিশন চোট নাকি অন্য কিছু! কেন বুমরাহকে বিশ্রাম দেওয়া হল? রহস্য ফাঁস করলেন বিক্রম রাঠোর ১০ ওভারের ক্রিকেটে মাত্র ২১ বলে সেঞ্চুরি আসজাদের, ৩৩ বলেই দেড়শো টপকে ম্যাচ জয় ধনু-মকর-কুম্ভ-মীনের শুক্রবার কেমন কাটবে? জানুন রাশিফল শত্রুঘ্ন সিনহার ‘না বলা’ ২টি সিনেমা করেই আজ সুপারস্টার অমিতাভ! জানুন নাম সেগুলির

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.