বাংলা নিউজ > ঘরে বাইরে > HDFC: অবসর চেয়ারম্যানের, একত্রিকরণের পর এইচডিএফসি বিশ্বের সবচেয়ে মূল্যবান ব্যাঙ্কের তালিকায়! টক্কর মর্গান স্ট্যানলিকে

HDFC: অবসর চেয়ারম্যানের, একত্রিকরণের পর এইচডিএফসি বিশ্বের সবচেয়ে মূল্যবান ব্যাঙ্কের তালিকায়! টক্কর মর্গান স্ট্যানলিকে

চিন আমেরিকাকে চ্যালেঞ্জে ফেলে দিল এইচডিএফসি ব্যাঙ্ক। REUTERS/Shailesh Andrade/File Photo (REUTERS)

শনিবার ১ জুলাই থেকে এইচডিএফসি ব্যাঙ্ক ও হাউজিং ডেভেলপমেন্ট ফাইনান্স কর্পোরেশনের হাতে হাত রেখে একত্রিকরণের অংশ হচ্ছে। এদিকে, এরফলে ব্যবসায়িক দিক থেকে এই ভারতীয় ব্যাঙ্ক বহু চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যাঙ্ককে ফেলে দিতে পারে চ্যালেঞ্জে।

এইচডিএফসির চেয়ারম্যান দীপক পারেখ সদ্য ঘোষণা করেছেন তাঁর অবসর। এদিকে, ১ জুলাই থেকে কার্যকরী হয়েছে এইচডিএফসির একত্রিকরণ। শনিবার ১ জুলাই থেকে এইচডিএফসি ব্যাঙ্ক ও হাউজিং ডেভেলপমেন্ট ফাইনান্স কর্পোরেশনের হাতে হাত রেখে একত্রিকরণের অংশ হচ্ছে। এদিকে, এরফলে ব্যবসায়িক দিক থেকে এই ভারতীয় ব্যাঙ্ক বহু চিন ও মার্কিন যুক্তরাষ্ট্রের ব্যাঙ্ককে ফেলে দিতে পারে চ্যালেঞ্জে। আপাতত বিশ্বের দামি ব্যাঙ্কের তালিকায় এইচডিএফসি। 

এইচডিএফসির চেয়ারম্যান দীপক পারেখ শুক্রবারই আনুষ্ঠানিকভাবে জানিয়ে দিয়েছেন এবার তিনি অবসর নিচ্ছেন। চেয়ারম্যান দীপক পারেখ বলেন,'এইচডিএফসিতে অভিজ্ঞতা অমূল্য, আমাদের ইতিহাস মুছে যাবে না এবং আমাদের উত্তরাধিকার এগিয়ে নিয়ে যাবে।' শেয়ারহোল্ডারজের কাছে একটি চিঠিতে এই অবসররের কথা জানিয়েছেন দীপক পারেখ। সেই দিক থেকে প্রশ্ন উঠছে এই ব্যাঙ্কিং সাম্রাজ্যের পরবর্তী উত্তরাধিকারীকে নিয়ে। পারেখের পর শশী জগদিশরণের নাম উত্তরাধিকারী হিসাবে উঠে আসছে। এদিকে, অবসরের সময় যে বার্তা শেয়ার হোল্ডারদের দিয়েছেন সংস্থার চেয়ারম্যান, তা ছিল,' আমি যে আস্থা অর্জন করেছি তা হল এই ইন্টিগ্রেশনের সম্মত নীতি - 'এইচডিএফসিতে কাজ করার উপায়' এর নক্সাকে সংরক্ষণ করে। এইচডিএফসি ব্যাঙ্কের নেতৃত্বও এটি প্রকাশ্যে প্রকাশ করেছেন'। সব মিলিয়ে আপাতত নয়া একত্রিকরণ ঘিরে আশার পথ দেখছে ব্যাঙ্ক।

 এদিকে, শুক্রবার তাঁর অবসর ঘোষণার পর শনিবার এই একত্রিকরণ কার্যকর হচ্ছে। বলা হচ্ছে, এবার ওই ব্যাঙ্কের একত্রীকরণের ফলে গৃহ ঋণ ও গ্রুপ অফ কম্পানিজের ক্ষেত্রেও নেটওয়ার্ক আগের থেকে উন্নত হবে। এদিকে, ইকুইটি মার্কেট ক্যাপিটালাইজেশনের চতুর্থ স্থানে উঠে এসেছে এইচডিএফসি ব্যাঙ্ক। এরফলে ব্যাঙ্কের মূলধন বাড়বে ১৭২ মিলিয়ন মার্কিন ডলারে। এদিকে, ভারতীয় ব্যাঙ্কিং পরিষেবার হিসাবে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এবং আইসিআইসিআই ব্যাঙ্ককে মূলধনের দিক থেকেও ছাপিয়ে গিয়েছে এইচডিএফসি। তারা কার্যত টক্কর দিচ্ছে মর্গান স্ট্যানলির মতো ব্য়াঙ্কের সঙ্গে।

এদিকে, সদ্য ২৭ জুন এইচডিএফসির প্রাক্তন চেয়ারম্যান দীপক পারেখ ঘোষণা করেছিলেন এই একত্রিকরণের কথা। বলা হয়েছিল, দেশের বৃহত্তম ব্যাঙ্ক এইচডিএফসির সঙ্গে হাউজিং ফাইন্যান্স সংস্থাটি একত্রিত হবে। আর তা ১ জুলাই থেকে শুরু হচ্ছে। বিশ্বের সবচেয়ে মূল্যবান ব্যাঙ্কগুলির তালিকায় এইচডিএফসি পিছনে ফেলে দিয়েছে, চিনের দুই সংস্থা এগ্রিকালচারাল ব্যাঙ্ক ও কনস্ট্রাকশান ব্যাঙ্ককে। ফলে শেয়ার বাজারে এইচডিএফসি তাবড় দাপট নিয়ে পা রাখতে চলেছে বলে মনে করছেন অনেকে।

 

 

 

 

 

 

 

 

 

 

 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

কেন পালন করা হয় আন্তর্জাতিক অলিম্পিক দিবস? জেনে রাখুন এই দিনটির ইতিহাস সোনাক্ষী-জাহিরের হিন্দু না মুসলিম বিয়ে? কনে পক্ষের পণ্ডিতকে পাকড়াও পাপারাজ্জির অ্যাক্রোপলিস মলে থাকা অফিসগুলি খুলবে কবে?‌ জানিয়ে দিলেন মেয়র ফিরহাদ হাকিম ‘‌শহরে পানীয় জলের সংকট মেটাতে কাজ করছি’‌, আগামী ২৫ বছরের পরিকল্পনায় মেয়র‌ T20-তে ব্যক্তিগত হাফসেঞ্চুরি,সেঞ্চুরির চেয়ে গুরুত্বপূর্ণ…হার্দিককে ঠুকলেন রোহিত? হাত ভরা শাঁখা-পলা! চাঁদনী রাতে সাগর পাড়ে কাঞ্চন-শ্রীময়ী, ভোট মিটটেই হানিমুন? ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি পরপর ২ ম্যাচে হ্যাটট্রিক কামিন্সের, T20I-র ইতিহাসে প্রথম! সবমিলিয়ে দ্বিতীয়বার হল নতুন সম্পর্কের জন্য আজকের দিনটি কাদের জন্য ভালো? কী বলছে আজকের প্রেম রাশিফল শিলিগুড়ির দিকে ‘কুনজর’ চিনের? বাংলাদেশে তিস্তা নিয়ে বড় পদক্ষেপ ভারতের

T20 WC 2024

ভিডিয়ো-বল খুঁজতে খুঁজতে স্টেজের তলায় বিরাট কোহলি! ছোটবেলার স্মৃতি মনে করাল কোহলি বাংলাদেশ হারতেই মজাদার পোস্ট পশ্চিমবঙ্গ পুলিশের! ‘বাঘবন্দী খেলায়’ জিত হার্দিকদের এক ইনিংসে ১৩টি ছয়! বাংলাদেশকে কচুকাটা করে রেকর্ড গড়লেন হার্দিক, শিবম দুবেরা ও দলের জন্য খেলে…রোহিতের আউটে প্রশ্রংসা গাভাসকরের, মুম্বই লবি দেখল বিরাট ভক্তরা ব্যাটাররা দ্রুত ২০-৩০ করে আউট হচ্ছেন… রোহিতদের নতুন মানসিকতাকে স্বাগত অশ্বিনের রোহিতকে ফিরিয়ে T20 বিশ্বকাপে উইকেটের হাফ-সেঞ্চুরি শাকিবের, এই নজির আর কারও নেই নবম ওভারের প্রথম তিন বলের মধ্যে কোহলি, সূর্যকে ফিরিয়ে ম্যাচের রং বদলালেন তানজিম শেখ হাসিনা-কে পাশে নিয়েই শুভেচ্ছা বার্তা! বাংলাদেশ দলকে কি বললেন প্রধানমন্ত্রী? ‘ইমরানের মতো তুমিও লোককে বোকা বানাও’…বাবর আজমকে নিয়ে ব্যঙ্গ পাকিস্তান সাংসদের বিশ্বকাপের সময় টিপ্পনি, সমালোচকদের শায়েস্তা করতে এবার আদালতে বাবর আজম!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.