বাংলা নিউজ > ঘরে বাইরে > Assam Govt: ২.২ লাখ মহিলার ঋণ মুকুব অসমে, হিমন্ত বললেন ‘ভোটে দেওয়া প্রতিশ্রুতি পালন করছি’

Assam Govt: ২.২ লাখ মহিলার ঋণ মুকুব অসমে, হিমন্ত বললেন ‘ভোটে দেওয়া প্রতিশ্রুতি পালন করছি’

হিমন্ত বিশ্বশর্মা। (PTI) (HT_PRINT)

নজরে কি ভোটব্যাঙ্ক? অসমে ২.২ লাখ মহিলার ঋণ মুকুব হিমন্ত সরকারের  

সদ্যই অসমে চালু হয়েছে ‘মুখ্যমন্ত্রী আত্মনির্ভর অসম যোজনা’। এই প্রকল্পের মাধ্যমে নয়া স্বনির্ভর প্রকল্প চালু করেছে অসমের হিমন্ত বিশ্বশর্মা সরকার। সেরাজ্যের যুব সমাজকে নজরে এনে এই পদক্ষেপ সরকারের। এই প্রকল্পের জেরে স্বনির্ভরতা ও স্বয়ংসম্পূর্ণতার পথে যাতে অসমের যুবকরা হাঁটতে পারে, সেই লক্ষ্যের কথা জানিয়েছে সরকার। একইসঙ্গে গুয়াহাটিতে এক অনুষ্ঠান মঞ্চ থেকে অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা জানিয়েছেন, অসমে ২.২ লাখ মহিলার ঋণ মুকুব করছে সরকার, যে মহিলারা তাঁদের ক্ষুদ্র ঋণ প্রদান করতে অসমর্থ হয়েছেন, তাঁরা রাজ্য সরকারের প্রকল্পের আওতায় সুবিধা পাবেন।

অসমে ২.২ লাখ মহিলার ঋণ মুকুবের ঘটনা নিঃসন্দেহে বড় বিষয়। এই ঘোষণার সঙ্গে সঙ্গেই হিমন্ত বিশ্বশর্মা মনে করিয়ে দেন যে, ২ বছর আগে অসমে ভোটের আগে বিজেপি যে প্রতিশ্রুতি দিয়েছিল, তা এখন পূরণ করা হচ্ছে। হিমন্ত বলেন, ‘মিডিয়ার একটা অংশ বলছে, আমরা ভোটের প্রতিশ্রুতি থেকে পিছিয়ে এসেছি, আমি স্পষ্ট করতে চাই যে আমরা ২ বছর আগে ভোটের আগে দেওয়া প্রতিশ্রুতি পালন করছি।’ তিনি জানান, ২০২১ সালের ৩১ মার্চের আগে যে ঋণ গুলি নন-পারফরমিং হয়েছিল সেই ঋণ গ্রহীতারা (২.২ লাখ মহিলা) এবারে ঋণ থেকে মুক্তি পাবেন। হিমন্ত জানান, ‘অসম মাইক্রোফিনানন্স ইনিশিয়েটিভ অ্যান্ড রিলিফ স্কিম’ এর আওতায় তাঁর সরকার ঋণ দাতাদের (ক্ষুদ্রঋণদানকারী প্রতিষ্ঠান)কে ২৯১ কোটির ক্ষতিপূরণ দেবে। অসম সরকারের এই পদক্ষেপ ২.২ লাখ মহিলাকে সুবিধা দেবে ঋণ মুকুবের ক্ষেত্রে।

( ‘আপনি ভারতীয়.. আপনারা খুব খারাপ’, চিনা ড্রাইভারের জাতিবিদ্বেষের শিকার মহিলা, সিঙ্গাপুরের ভিডিয়ো ভাইরাল)

প্রসঙ্গত, সংসদে যখন মহিলা সংরক্ষণ বিল যাঁর নাম ‘নারী শক্তি বন্ধন অধিনিয়ম’ বিল পাশ হয়েছে, তখনই অসমে এই বড় ঘোষণা নিঃসন্দেহে রাজনৈতিক তাৎপর্যপূর্ণ। উল্লেখ্য, নয়া সংসদভবনের অধিবেশনে রাজ্যসভা ও লোকসভা, দুই কক্ষেই পাশ হয়ে গিয়েছে এই বিল। তবে এই বিল কবে লাগু হবে, তা নিয়ে রয়েছে জল্পনা। যদিও কেন্দ্রীয় আইনমন্ত্রী মেঘাওয়াল বলছেন, এই বিল পাশ হবে ২০২৬ সালের পর কোনও এক সময়ে। প্রসঙ্গত, অসমে হিমন্ত সরকার ২০২১ সালের অগস্টে রাজ্যের অর্থনৈতিকভাবে দুর্বল মহিলাদের দ্বারা নেওয়া ক্ষুদ্র-অর্থায়ন ঋণ ক্ষতিপূরণ এবং মুকুব করার জন্য ৩৮টি ক্ষুদ্রঋণ প্রতিষ্ঠান এবং ব্যাঙ্কের সাথে একটি সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষর করেছে।

   
 

 

 

 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

হাফিজকে সরানো হলে, ওয়াহাব রিয়াজকে কেন নয়? PCB-এর সিদ্ধান্ত নিয়ে বিস্ফোরক ইনজামাম ২০ বছরের দাম্পত্য, নীলাঞ্জনাকে কবে ডিভোর্স দিচ্ছেন? প্রশ্নের জবাবে যিশু যা বললেন মাউথ ফ্রেশনার খেয়েই মুখ থেকে উঠল রক্ত, শুরু বমি! রেস্তোরাঁয় অসুস্থ ৫ জন, কী ছিল? হাওড়া পুর এলাকায় বন্ধ থাকবে জল সরবরাহ, সমস্ত ওয়ার্ডের বিজ্ঞপ্তি, দিনটা জানুন স্মৃতি-পেরির যুগলবন্দির সঙ্গে, বোলারদের মরণপণ লড়াই,UPW-কে ২৩ রানে হারাল RCB পরমের প্রাক্তন ও বর্তমান পরস্পরকে জড়িয়ে! অনুপমের তৃতীয় বিয়ের মাঝে চর্চায় পিয়া ‘আরও ২জন তৈরি, আসন খুঁজছেন,’ আদালতেই বিচারপতি গাঙ্গুলি প্রসঙ্গ টেনে বললেন কল্যাণ এয়ারপোর্টে গিয়েই মোদীর সঙ্গে দেখা করলেন গডকরি, নাম নেই প্রথম প্রার্থী তালিকায় ডেল স্টেইনের বদলি ঘোষণা করল SRH, হায়দরাবাদে যোগ দিলেন ভেত্তোরির এক সময়ের সতীর্থ এক টিকিটেই হাওড়া থেকে রুবি, ভাড়া ৫০ টাকা! বাকি স্টেশনে কত লাগবে? জানাল মেট্রো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.