বাংলা নিউজ > ঘরে বাইরে > HT Leadership Summit 2023: ‘আমি সংসদ নই,’ বিচারপতিদের অবসর নিয়ে মুখ খুললেন প্রধান বিচারপতি

HT Leadership Summit 2023: ‘আমি সংসদ নই,’ বিচারপতিদের অবসর নিয়ে মুখ খুললেন প্রধান বিচারপতি

ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূূড়. (PTI Photo/Kamal Kishore)  (PTI)

হিন্দুস্তান টাইমস লিডারশিপ সামিট। সেখানে নানা বিষয় নিয়ে অকপট প্রধান বিচারপতি। বিচারপতির অবসরের প্রসঙ্গ নিয়েও মুখ খুললেন তিনি। 

শ্রুতি কক্কর

ভারতের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূূড় বিচারপতিদের অবসরের প্রসঙ্গে মন্তব্য করলেন। শনিবার তিনি জানিয়েছেন, বিচারপতি তাঁদের অবসরের মাধ্যমে তাঁদের পতাকা নতুন প্রজন্মের হাতে তুলে দেন।

হিন্দুস্তান টাইমসের লিডারসিপ সামিটের ২১ তম এডিশনের উদ্বোধনী সেশনে উপস্থিত ছিলেন ভারতের প্রধান বিচারপতি। হিন্দুস্তান টাইমসের ন্যাশানাল লিগাল এডিটর উৎকর্ষ আনন্দ কথা বলেছেন প্রধান বিচারপতির সঙ্গে। সেখানে প্রধান বিচারপতি জানিয়েছেন, ভারতীয় সংবিধান বিচারপতিদের অবসর নেওয়ার বয়স নির্দিষ্ট করে দিয়েছে যাতে আগামী প্রজন্মের হাতে বিচারব্যবস্থার মানদণ্ডকে তুলে দেওয়া দেওয়া যায়।

বিচারপতি জানিয়েছেন, এটা খুব গুরুত্বপূর্ণ যে বিচারপতিরা অবসর নেবেন। ….এটা খুব গুরুত্বপূর্ণ যে আপনি আগামী প্রজন্মের হাতে পতাকা তুলে দেবেন। তাঁরা অতীতের ভুলগুলিকে শুধরে নেবেন। আইনের গন্ডীর মধ্য়ে থেকে এগিয়ে নিয়ে যাবেন গোটা ব্যবস্থাটাকে।

তবে কোন বয়সে বিচারপতিদের অবসর নেওয়া উচিত এনিয়ে তিনি কোনও মন্তব্য করতে চাননি। তিনি জানিয়ে দেন, হাইকোর্ট ও সুপ্রিম কোর্টের বিচারপতিদের অবসরের বয়স কত হওয়া দরকার… কিন্তু আমি সংসদ নই। সেকারণে এই প্রশ্নের উত্তর আমি দিতে চাই না।

প্রসঙ্গত সংবিধানে নির্দিষ্ট করা আছে যে জেলা আদালতের বিচারপতিদের অবসরের বয়স হবে ৬০ বছর আর হাইকোর্টের বিচারপতিদের অবসর নেওয়ার বয়স ৬২ বছর আর সুপ্রিম কোর্টের বিচারপতিরা ৬৫ বছর বয়সে অবসর নেন।

তবে বিচারপতিদের অবসরের বয়স নিয়ে সওয়াল করলেও কত বয়সে তাঁদের অবসর নেওয়া উচিত তা নিয়ে তিনি কোনও মন্তব্য করতে চাননি।

 

ঘরে বাইরে খবর

Latest News

‘৪০ ঊর্ধ্বে মহিলাদের প্রতি মানুষ কঠোর’, কাজ কমিয়ে দেওয়া নিয়েও মুখ খুললেন কালকি ম্যালেরিয়ার ঝুঁকি বাড়ে এই কারণেই! বিশেষজ্ঞের পরামর্শ মতো এড়িয়ে চলুন এখন থেকেই লোকসভা ভোটের দ্বিতীয় দফার আসনগুলিতে ২০১৯-এর চেয়ে ভাল ফলের আশায় জেডিইউ 'Don't spread nonsense', মিথ্যে উদ্ধৃতির অভিযোগে এক ওয়েবসাইটকে ধুয়ে দিলেন রায়াডু Sunrisers Hyderabad বনাম Royal Challengers Bengaluru ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? অগ্নিদগ্ধ হয়ে একসঙ্গে তিনজনের মৃত্যু হয়েছে, পাটনার হোটেলে বিধ্বংসী আগুনের জের মা হতে চান, মিলছে না পাত্র! প্রিয়াঙ্কার মতো ডিম্বাণু সংরক্ষণ করতে চান ম্রুনাল নিজেদের লাগেজ টেনে তুলতে হল লজ্ঝরে টেম্পোতে-নেপালে নেমে অবাক ক্যারিবিয়ান ব্রিগেড 'এখন তো শুধু মেরুকরণ,ধর্মীয় কাঠামো তৈরির জন্য আমি ১টাকা দেব না', সাফ কথা বিদ্যার মমতার বিরুদ্ধে আদালত অবমাননার অভিযোগ, মামলা গ্রহণ করেও পদক্ষেপ স্পষ্ট করল না HC

Latest IPL News

'Don't spread nonsense', মিথ্যে উদ্ধৃতির অভিযোগে এক ওয়েবসাইটকে ধুয়ে দিলেন রায়াডু তুমি কত টাকা চাও, জিজ্ঞেস করেছিল স্কাই স্পোর্টস, উত্তর শুনে পালিয়েছে, বললেন বীরু কোন যোগ্যতায় IPL-এর কমেন্ট্রি করেন প্রেরণা? ট্রোল হতেই জবাব এল, 'লোকের ফেটেছে' DC vs GT: রোহিতের কথায় সায় অক্ষরের,ইমপ্যাক্ট প্লেয়ারের নিয়মে বিপাকে অলরাউন্ডাররা পরীক্ষিত সৈনিকেই ভরসা, বিশ্বকাপে জায়গা হচ্ছে না রিয়ান, মায়াঙ্কদের প্রথমে ভেবেছিলাম ১৮০ করব, তারপর পন্ত বলল… ঋষভের আত্মবিশ্বাস দেখে অবাক আমরে বিধ্বংসী মেজাজে ব্যাট করার পরেও ক্ষমা চাইলেন পন্ত, কিন্তু কার কাছে, কেন? -ভিডিয়ো ‘আমি অনুরোধ করেছিলাম,তবে ও শোনেনি’,উথাপ্পার কোন ব্যবহার এখনও মনে রয়েছে কুম্বলের? ফুটবল খেলে,বাচ্চাদের সঙ্গে কেক কেটে জন্মদিনের সপ্তাহের শুরু সচিন তেন্ডুলকরের MI-এ বেশি দিন খেললে ব্রেন ফেটে যাবে- বিস্ফোরক রায়ডু

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.