বাংলা নিউজ > ঘরে বাইরে > HTLS2021: এক নম্বরে জাতীয় সুরক্ষা, বললেন জয়শঙ্কর, দ্বিতীয়, তৃতীয়টা কী?
এস জয়শঙ্কর, বিদেশ মন্ত্রী
এস জয়শঙ্কর, বিদেশ মন্ত্রী

HTLS2021: এক নম্বরে জাতীয় সুরক্ষা, বললেন জয়শঙ্কর, দ্বিতীয়, তৃতীয়টা কী?

  • প্রথমত, দ্বিতীয়ত, তৃতীয়ত করে বলতে বললে মন্ত্রী হিসাবে তিনি কোন কূটনৈতিক ক্ষেত্রকে অগ্রাধিকার দেবেন, সেব্যাপারেই প্রশ্ন করা হয়েছিল তাঁকে।

হিন্দুস্তান টাইমস লিডারশিপ সামিট ২০২১। কেন্দ্রীয় বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের উজ্জ্বল উপস্থিতিতে সমৃদ্ধ হল এদিনের সামিট। কূটনৈতিক বিশেষজ্ঞ প্রমিত পাল চৌধুরী তাঁর সঙ্গে আলাপচারিতা করেন। কূটনৈতিক ক্ষেত্রের নানা দিক তুলে ধরেন তিনি। এদিন আলোচনা প্রসঙ্গে বিদেশমন্ত্রী বলেন, ভূরাজনৈতিক পরিস্থিতি বদলে যাচ্ছে। সেই পরিস্থিতিতে কূটনৈতিক ক্ষেত্রে তিনটি বিষয়কে দেশ অগ্রাধিকার দেয়। তিনি বলেন, আমার এক নম্বর অগ্রাধিকার হল জাতীয় সুরক্ষা। সব কিছুর উপরে আমি জাতীয় সুরক্ষার বিষয়টিকে অগ্রাধিকার দিয়ে থাকি। প্রথমত, দ্বিতীয়ত, তৃতীয়ত করে বলতে বললে মন্ত্রী হিসাবে তিনি কোন কূটনৈতিক ক্ষেত্রকে অগ্রাধিকার দেবেন, সেব্যাপারেই প্রশ্ন করা হয়েছিল তাঁকে। সেক্ষেত্রে বিদেশ মন্ত্রী বলেন, দুভাবে এটির উত্তর দেওয়া যায়। একটা হল প্রতিবেশী আর অপরটি হল দূরের প্রতিবেশী। মানে আমি বলতে চাইছি Indian Ocean, ASEAN, Southeast Asia, The Gulf, জানিয়েছেন বিদেশমন্ত্রী। 

২ নম্বর হচ্ছে বড় শক্তি। আন্তর্জাতিক ক্ষেত্রে যাদের প্রাধান্য রয়েছে। তাদের সঙ্গে ভালো সম্পর্ক রেখে চলা। যাতে আমাদের সঙ্গেও তারা ভালো ব্যবহারই করে। এরপরই আসে তিন নম্বর পয়েন্ট। বিদেশমন্ত্রী বলেন, তিন নম্বর বিষয় হল ধীরে ধীরে উন্নতি করা। একটা বড় পদক্ষেপ নেওয়া, আন্তর্জাতিক ক্ষেত্রে নিজেকে প্রতিষ্ঠা করার দিকে এগিয়ে যাওয়া, তবে এসব সময় সাপেক্ষ। জানিয়েছেন বিদেশ মন্ত্রী।

 

বন্ধ করুন