বাংলা নিউজ > ঘরে বাইরে > ইতি পড়ল যাবতীয় হম্বিতম্বিতে, সেনার পছন্দ মেনেই ISI-র প্রধানের নাম ঘোষণা ইমরানের

ভেঙে পড়ল যাবতীয় 'প্রতিরোধ'। সেই পাকিস্তান সেনার পছন্দের লেফটেন্যান্ট জেনারেল নাদিম আহমেদ অঞ্জুমকে ইন্টার-সার্ভিসেস ইন্টেলিজেন্সের (আইএসআই) পরবর্তী প্রধান হিসেবে ঘোষণা করলেন ইমরান খান।

মঙ্গলবার ইসলামাবাদে প্রধানমন্ত্রীর কার্যালয়ের তরফে একটি বিবৃতি জারি করে জানানো হয়, লেফটেন্যান্ট জেনারেল নাদিমকে বেছে নেওয়া হয়েছে। টুইটারে বলা হয়েছে, 'সেই প্রক্রিয়ার (আইএসআই প্রধান বাছাইয়ের প্রক্রিয়া) সময় প্রতিরক্ষা মন্ত্রক থেকে যে আধিকারিকদের নাম এসেছিল, তাঁদের সকলের ইন্টারভিউ নিয়েছেন প্রধানমন্ত্রী। আজ প্রধানমন্ত্রী এবং সেনাপ্রধানের মধ্যে চূড়ান্ত আলোচনা হয়। বিস্তারিত আলোচনার পর আইএসআইয়ের ডিজি হিসেবে লেফটেন্যান্ট জেনারেল নাদিম আহমেদ অঞ্জুমের নামে অনুমোদন দেওয়া হয়েছে।' যদিও সংশ্লিষ্ট মহলের বক্তব্য, সেনার পছন্দের প্রার্থী নাদিমের নামে অনুমোদন দিতে বাধ্য হয়েছেন ইমরান।

এমনিতে পাক গুপ্তচর সংস্থা আইএসআইয়ের পরবর্তী প্রধান কে হবেন, তা নিয়ে কয়েক সপ্তাহ ধরে ইমরান সরকারের সঙ্গে পাকিস্তানের সেনার রেষারেষি চরমে উঠেছিল। খাতায়কলমে যে নিয়ম আছে, সেই অনুযায়ী, আইএসআইয়ের পরবর্তী প্রধান বেছে নেওয়ার জন্য প্রধানমন্ত্রীর কাছে তিনজন লেফটেন্যান্ট জেনারেলের নাম পাঠায় সেনা। তারপর চূড়ান্ত নাম বেছে নেন প্রধানমন্ত্রী। কিন্তু সেটা শুধু খাতায়কলমে হয়। প্রধানমন্ত্রী স্রেফ আনুষ্ঠানিকভাবে আইএসআইয়ের পরবর্তী প্রধানের নামে অনুমোদন দেন। পুরোটাই আসলে নির্ভর করে সেনার মর্জির উপর।

এবার একেবারে খোলাখুলি লেফটেন্যান্ট জেনারেল ফয়াজ হামিদের পরিবর্তে আইএসআইয়ের পরবর্তী প্রধানের নাদিমের নাম ঘোষণা করে দেয় পাক সেনা। কিন্তু তাতে আপত্তি ছিল ইমরানের। ফোঁস করার চেষ্টাও করেন। কেন ইমরান ফোঁস করেছেন, তা নিয়ে পাকিস্তানের অভ্যন্তরে বিভিন্ন তত্ত্ব ঘুরে বেড়াতে থাকে। একটি মহলের তরফে দাবি করা হয়, হামিদকেই আইএসআই প্রধানের পদে চাইছেন ইমরান। কিন্তু পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছায় যে ইমরান সরকারের ভবিষ্যৎ নিয়েই প্রশ্নচিহ্ন উঠতে শুরু করে। সেই পরিস্থিতিতে মঙ্গলবার আনুষ্ঠানিকভাবে ইমরানের যাবতীয় হম্বিতম্বিতে ইতি পড়ে গিয়েছে।

বন্ধ করুন