বাংলা নিউজ > ঘরে বাইরে > Cheetah: চার্টার্ড বিমানে চেপে নাম্বিয়া থেকে ভারতে আসছে ৮টি আফ্রিকান চিতা

Cheetah: চার্টার্ড বিমানে চেপে নাম্বিয়া থেকে ভারতে আসছে ৮টি আফ্রিকান চিতা

আফ্রিকান চিতা নাম্বিয়া থেকে আসছে ভারতে। (PTI Photo)  (PTI)

নাম্বিয়ার চিতা কনসার্ভেশন ফান্ডের তরফে জানানো হয়েছে, চিতাগুলির স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। একই সঙ্গে আটটি চিতা ভারতে যাবে। বিশেষজ্ঞদের মতে, সিংহ, হায়না, লেপার্ডের সঙ্গেই চিতা থাকতে পারবে।তবে কুনোতে সিংহ বা হায়না নেই। তবে প্রচুর লেপার্ড আছে।ওরা ঠিক মানিয়ে নেবে। কোনও সমস্যা হবে না।

জয়শ্রী নন্দী

আটটি আফ্রিকান চিতা নাম্বিয়া থেকে আসছে মধ্যপ্রদেশের কুনো পালপুর স্যাংচুয়ারিতে। কিছুদিনের মধ্যেই এগুলি চলে আসবে ভারতে। এগুলির মধ্যে অর্ধেক মহিলা ও অর্ধেক পুরুষ।

মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান টুইট করে জানিয়েছেন, এই প্রথম আন্তঃমহাদেশ চিতা আসছে। সিসিএফ চিতা সহ যারা এই উদ্যোগের সঙ্গে যুক্ত সেই টিমকে উষ্ণ অভ্যর্থনা জানিয়েছেন। মধ্যপ্রদেশ এই চিতার আগমনের জন্য অপেক্ষা করছে।

সূত্রের খবর, ২৫ অগস্টের মধ্যে ওই চিতাগুলিকে চার্টার্ড ফ্লাইটে নাম্বিয়া থেকে হয় জয়পুর অথবা গোয়ালিয়র এয়ারপোর্টে নিয়ে আসা হবে। এরপর হেলিকপ্টারে করে সেগুলিকে কুনোতে নিয়ে যাওয়া হবে।

গত ২০ জুলাই ভারত ও নাম্বিয়া এই চিতা নিয়ে আসার ব্যাপারে চুক্তি স্বাক্ষর করেছে। পাঁচ বছরের জন্য এই চুক্তির মেয়াদ রয়েছে। মূলত ওয়াইল্ড লাইফ ম্যানেজমেন্টকে আরও উন্নত করার লক্ষে এই চুক্তি করা হয়েছে। বিশেষজ্ঞদের মতে, ১৯৪০ সাল পর্যন্ত মধ্যভারতে চিতার দেখা মিলত। পরবর্তী সময়ে ব্যাপক শিকারের জেরে তা ভারত থেকে অবলুপ্তি হয়ে যায়। তবে এবার যে চিতাগুলি নিয়ে আসা হচ্ছে তা এশিয়াটিক চিতা নয়, আফ্রিকান চিতা।

নামবিয়ার চিতা কনসার্ভেশন ফান্ডের তরফে জানানো হয়েছে, চিতাগুলির স্বাস্থ্য পরীক্ষা করা হয়েছে। একই সঙ্গে আটটি চিতা ভারতে যাবে। বিশেষজ্ঞদের মতে, সিংহ, হায়না, লেপার্ডের সঙ্গেই চিতা থাকতে পারবে।তবে কুনোতে সিংহ বা হায়না নেই। তবে প্রচুর লেপার্ড আছে।ওরা ঠিক মানিয়ে নেবে। কোনও সমস্যা হবে না।

ঘরে বাইরে খবর

Latest News

বাজেটে ধর্মীয় পর্যটনে গুরুত্ব, বিষ্ণুপদ-মহাবোধি মন্দিরে তৈরি হবে করিডর 'সফল নয়…' হঠাৎ কেন এমন বললেন আমিরের প্রাক্তন? কী নিয়ে অখুশি কিরণ পশ্চিমবঙ্গ জয়েন্টের আসন বণ্টনের রাউন্ড ১ এর ফলাফল প্রকাশ আজ, রইল লিঙ্ক সিচুয়েশনশিপকে ‘বিকৃত ভাবনা’ বলে বিষেদগার জাহ্নবীর! শহরে বসবাসকারী নিম্নবিত্তদের জন্য ১ কোটি নতুন বাড়ি, আবাসনে বিরাট বরাদ্দ বাজেটে দেশে ই-কমার্স রপ্তানি হাব খুলবে কেন্দ্র, বাড়বে চাকরির সুযোগ! আর কী কী সুবিধা ম্যাচ চলাকালীন ধসে পড়ল বেঙ্গালুরু ফুটবল স্টেডিয়ামের একটি অংশ ধসে পড়ে, আহত ছয় ‘নীতীশ ও নাইডুকে তেল দেওয়ার বাজেট, দিশা নেই’ বাংলাকে বঞ্চনা নিয়ে তোপ ফিরহাদের বাজেটে বিরাট বরাদ্দ বাড়ল ইস্ট–ওয়েস্ট মেট্রো প্রকল্পে, টাকার অঙ্ক কোথায় পৌঁছল?‌ আইসক্রিমে আঙুলের পর এবার চকোলেটে মিলল দাঁত! তুমুল শোরগোল মধ্যপ্রদেশে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.