বাংলা নিউজ > ঘরে বাইরে > চিনকে হারিয়ে দ্বিতীয়, সড়ক নির্মাণে রেকর্ড ভারতের

চিনকে হারিয়ে দ্বিতীয়, সড়ক নির্মাণে রেকর্ড ভারতের

সড়ক নির্মাণে রেকর্ডের কথা ঘোষণা করলেন গড়কড়ি (ANI) (ANI)

গত বছর প্রতিদিন ৩৮ কিলোমিটার রাস্তা তৈরি হয়েছে এই দেশে। চিনকে ফেলে সড়ক নেটওয়ার্ক নির্মাণে দ্বিতীয় স্থানে উঠে এল ভারত। কেন্দ্রী সড়ক মন্ত্রী আশাবাদী অগ্রগতির এই ধারা বজায় রাখার বিষয়ে। 

চিনকে হারিয়ে দ্বিতীয় স্থানে উঠে এল ভারত। ভারতের জাতীয় সড়কের নেটওয়ার্ক আরও ছড়িয়ে গেল, এমনই ঘোষণা করলেন সড়ক মন্ত্রী নীতিন গডকড়ি। ১.৪৫ লক্ষ কিলোমিটাড় সড়ক নির্মাণ করে এখন মার্কিন যুক্তরাষ্ট্রের পরে বিশ্বের দ্বিতীয় বৃহত্তম সড়ক পথের পরিষেবা এদেশে পাওয়া যাবে। প্রসঙ্গত মোদী সরকারের গত নয় বছরে রাজ্যপাটে সড়কের পরিমান পূর্বের তুলনায় ৫৯ শতাংশ বৃদ্ধি পেয়েছে বলে দাবি করেন কেন্দ্রীয় সড়ক মন্ত্রী নীতিন গডকড়ি। 

কেন্দ্রীয় মন্ত্রী নীতিন গডকড়ি সম্প্রতি বলেন , গত নয় বছরে চার লেনযুক্ত জাতীয় মহাসড়কের বৃদ্ধি প্রায় দ্বিগুণ হারে হয়েছে। ২০১৩-২০১৪ সালে, চার লেনযুক্ত জাতীয় মহাসড়কের এই দৈর্ঘ্য ছিল ১৮,৩৭১ কিলোমিটার, যা গত ৯ বছরে বেড়ে হয়েছে ৪৪,৬৫৪ কিলোমিটার। কেন্দ্রীয় মন্ত্রী উল্লেখ করেন, ফাস্ট্যাগ চালু হওয়ার পর থেকে টোল আদায়ে উল্লেখযোগ্য ভাবে বৃদ্ধি পেয়েছে। তিনি জানিয়েছেন টোল থেকে রাজস্ব সংগ্রহ ২০১৩-২০১৪ সালে ৪৭০০ কোটি টাকা থেকে বেড়ে বর্তমান সময়ে ২০২২-২৩ সালে হয়েছে ৪১,৩৪২ কোটি টাকা। তিনি আরও বলেন, সরকারের লক্ষ্য ২০৩০ সালের মধ্যে টোল রাজস্ব আদায়ের পরিমাণ ১,৩০,০০০ কোটিতে নিয়ে যাওয়া। ফলে একদিকে যেমন দেশের মানুষ এমনকি বিদেশী অভিযাত্রীরা সুযোগ পাবেন সহজে গন্তব্যে পৌঁছানোর, তেমনই সরকারের রাজস্ব আয়ও বৃদ্ধি পাবে। 

তিনি আরও বলেন, জাতীয় সড়কগুলির দুইধারে গড়ে তোলা হবে মনোরম পরিবেশ। ৬৭০ টি রাস্তার ধারের প্রাথমিক ভাবে এই প্রকল্প হাতে নিয়েছে সরকার। নীতিন গডকড়ি এপ্রসঙ্গে বলেছেন, গত ৯ বছরে ৬৮০০০ এরও বেশি গাছ লাগানো হয়েছে মহাসড়কগুলির দুই ধারে। কেন্দ্রীয় মন্ত্রী বলেন, ‘আমরা যে শুধু বাস্ততন্ত্র এবং পরিবেশ রক্ষা করতে চাই, তা নয়। একই সঙ্গে আমরা একটি উন্নত মানের সড়ক পরিকাঠামো গড়ে তুলতে চাই। আমাদের কোনও আর্থিক সংকটও নেই। কারণ সরকারি তহবিল ছাড়াও, আমরা বাজার থেকে অর্থ সংগ্রহ করছি।’ আশা করা হচ্ছে আগামী কয়েক বছরের মধ্যেই মার্কিন যুক্তরাষ্ট্রকে সড়ক পরিষেবায় টেক্কা দিতে চলেছে ভারত। এর সাথে সাথে বৃদ্ধি পাবে রাজস্ব আয়ও। 

মন্ত্রীর কথায় গত বছর প্রতিদিন ৩৮ কিলোমিটার করে সড়ক তৈরি করা হয়েছে দেশে। চলতি বছরেও গত বছরের ধারাবাহিকতাকে বজায় রাখার চেষ্টা করা হচ্ছে বলেন গড়কড়ি। সড়ক নির্মাণে রেকর্ড তৈরিতে আশাবাদী কেন্দ্রীয় সরকার। এখন অপেক্ষা আমেরিকাকে ছোঁয়ার। 

ঘরে বাইরে খবর

Latest News

যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট আদৃত-কৌশাম্বির বিয়ের আগে মোদক পরিবারের রিইউনিয়ন! বাদ শুধু ‘মিঠাই’ সৌমিতৃষা ‘অন্নপ্রাশনও তো হয়নি,এত্ত উপহার', একরত্তি বোনের আদর দেখে ঈর্ষায় ভুগছে পপি-পুত্র? সাবধান! ভুলেও এই ১০টি খাবার রাখবেন না ফ্রিজে Points Table: RCB কে হারিয়ে দুয়ে ফিরল KKR, পঞ্জাবকে হারিয়ে অক্সিজেন পেল গুজরাট বাংলায় সিএএ লাগু করা কেউ আটকাতে পারবে না, মালদায় জানালেন রাজনাথ বহুতলের ২৫ তলা থেকে পড়ে তরুণীর মৃত্যু! কসবার ঘটনায় উঠছে নানান প্রশ্ন বিয়ে নিয়ে কী পরিকল্পনা দীপ্সিতার? 'দাদা' শোভনের আগে অরিজিতের নাম বামনেত্রীর মুখে মুসলিম তোষণ ইস্যুতে কংগ্রেসকে তোপ মোদীর! ভাষণ নিয়ে ক্ষোভ উগরে দিল TMC ‘শাহরুখ খানকে বাড়ি পাঠিয়ে দে’, দাদাগিরির মঞ্চে কিং খান ভক্তকে দেখে রাগ সৌরভের!

Latest IPL News

যাঁরা ২ বেলা খেতে পান না ঠিকভাবে, তাঁরাই স্ট্রাগল করেন, আমি নই, মন জিতলেন বিরাট ফের পঞ্জাবের মুখ থেকে জয় ছিনিয়ে আনলেন রাহুল তেওয়াটিয়া, ৩ উইকেটে জিতল গুজরাট ম্যাচ হারলেও IPL-এ ইতিহাস গড়লেন কোহলি! গেইল-রোহিতদের পিছনে ফেলে নজির গড়লেন ট্র্যাভিস-অভিষেকের রেকর্ড ব্রেকিং পাওয়ার প্লে খেলার সময় কেমন ছিল SRH-এর ডাগআউট শেষের দিকে KKR আমার সঙ্গে ভালো ব্যবহার করেনি, রেগে লাল IPL জেতানো প্রাক্তন তারকা KKR vs RCB: রাসেলের দুরন্ত বোলিং, রুদ্ধশ্বাস ম্য়াচে মাত্র ১ রানে জিতল কলকাতা ডাইভ দিয়ে মাটি থেকে বল তুলে নিলেন! ফ্যাফের দুর্ধর্ষ ক্যাচ আইয়ারের-ভিডিয়ো শেষ ওভারে স্টার্ককে ৩ ছক্কা টেলএন্ডারের, দুরন্ত ক্যাচ ও রান-আউটে ১ রানে জয় KKR-র মানুষের মধ্যে ভগবান! SRH-র বিস্ফোরণের মধ্যেও বুমরাহের বোলিং দেখে মুগ্ধ স্টেইন একই ওভারে দুটি উইকেট, বোলার রাসেল যে ফুরিয়ে যায়নি, সাক্ষী থাকল ইডেন

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.