বাংলা নিউজ > ঘরে বাইরে > Deficit Target: ৩ বছরে এই প্রথমবার! কম খরচ করতে মরিয়া কেন্দ্র

Deficit Target: ৩ বছরে এই প্রথমবার! কম খরচ করতে মরিয়া কেন্দ্র

ছবিটি প্রতীকী, সৌজন্যে পিক্সাবে ( Pixabay)

Deficit Target: রাজস্ব বৃদ্ধি পেলেও তা অতিরিক্ত ব্যয় মেটানোর পক্ষে যথেষ্ট নয়। কারণ সম্ভাব্য ১.৫ ট্রিলিয়ন থেকে ১.৮ ট্রিলিয়ন টাকার অতিরিক্ত খাদ্য ও সার ভর্তুকি হিসাবে দিতে হচ্ছে সরকারকে। আর সেই কারণেই ফিসকাল ডেফিসিটের লক্ষ্য স্পর্শ করা যাবে কিনা, তাই নিয়ে সন্দেহ প্রকাশ করছেন অনেকে।

গত তিন বছরে এই প্রথমবার। চলতি অর্থবর্ষের কেন্দ্রীয় বাজেটের তুলনায় ব্যয়ের পরিমাণ কমানোর প্রচেষ্টা হতে পারে। এই বিষয়ে ওয়াকিবহাল দুই সূত্র রয়টার্সকে এমনটাই জানিয়েছে। ৬.৪% ফিসকাল ডেফিসিটের লক্ষ্য পূরণ করাই পাখির চোখ কেন্দ্রের।

এপ্রিল থেকে শুরু হওয়া ২০২২-২৩ অর্থবর্ষে সরকারের মোট ব্যয় ৭০০ বিলিয়ন থেকে ৮০০ বিলিয়ন টাকা কম হতে পারে। বাজেটের ৩৯.৪৫ ট্রিলিয়ন টাকার পরিকল্পনার তুলনায় কম খরচের সম্ভাবনা রয়েছে। আরও পড়ুন: Report: ২০৩১ সাল নাগাদ বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতি হবে ভারত: মরগান স্ট্যানলি

ফিসকাল ডেফিসিটে লাগাম টানার মরিয়া চেষ্টা করছে সরকার। সাধারণ ৪%-৫%-এর মধ্যে এই মাত্রা ঘরে রাখা হয়। এদিকে ২০২০-২১ অর্থবর্ষে কোভিড পরিস্থিতির কারণে ফিসকাল ডেফিসিট বা রাজস্ব ঘাটতি অনেকটাই বেড়ে যায়। সেই অর্থবর্ষে রেকর্ড ৯.৩%-এ পৌঁছে যায় ফিসকাল ডেফিসিট।

জ্বালানিতে কর কমানোর প্রচেষ্টা করছে কেন্দ্র। তার তার প্রভাবে রাজস্ব ১ ট্রিলিয়ন টাকারও বেশি কমতে পারে। তবে সূত্রের খবর, মোট রাজস্ব এরপরেও চলতি বছরে ১.৫ ট্রিলিয়ন থেকে ২ ট্রিলিয়ন রুপির বেশি বৃদ্ধি পাবে বলে মনে করা হচ্ছে।

কিন্তু সেটাকে সুখবর বলা যায় না। রাজস্ব বৃদ্ধি পেলেও তা অতিরিক্ত ব্যয় মেটানোর পক্ষে যথেষ্ট নয়। কারণ সম্ভাব্য ১.৫ ট্রিলিয়ন থেকে ১.৮ ট্রিলিয়ন টাকার অতিরিক্ত খাদ্য ও সার ভর্তুকি হিসাবে দিতে হচ্ছে সরকারকে। আর সেই কারণেই ফিসকাল ডেফিসিটের লক্ষ্য স্পর্শ করা যাবে কিনা, তাই নিয়ে সন্দেহ প্রকাশ করছেন অনেকে।

কেন্দ্রীয় সূত্রের দাবি, সরকার কোনওভাবেই রাজস্ব ঘাটতির লক্ষ্যমাত্রা থেকে পিছিয়ে আসতে নারাজ। আর সেই লক্ষ্য পূরণের জন্য ব্যয় নিয়ন্ত্রণ করা হতে পারে।

সংশোধিত বাজেট নিয়ে বর্তমানে আলোচনা করছেন কেন্দ্রীয় বিশেষজ্ঞরা। ডিসেম্বরের শেষ নাগাদ চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। আপাতত কোন কোন খাতে ব্যয় হ্রাস হতে পারে, তা এখনও জানা যায়নি। এই বিষয়ে মন্তব্য করতে নারাজ কেন্দ্রীয় অর্থ মন্ত্রক। আরও পড়ুন: শীতকালে ৪৪% পর্যন্ত বাড়ছে উড়ানের ভাড়া! কারণ শুনলে চমকে উঠবেন

Citi, Kotak এবং ICRA-এর মতো ব্রোকারেজ সংস্থার অর্থনীতিবিদরা ৬.৪% ঘাটতি লক্ষ্যমাত্রা অর্জন করা কঠিন বলে মনে করছেন। কোনও ব্যয় সংকোচন না হলে, কোটাকের মতে ৬.৬% রাজস্ব ঘাটতি হতে পারে বলে পূর্বাভাস দিয়েছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

বিডিও অফিসের ভিতরে TMCর মার বিরোধী দলনেত্রীকে, ভিডিয়ো পোস্ট করে দাবি শুভেন্দুর অশান্তি এড়াতে বিয়ের ১৭ বছর পর বাবা-মা'র থেকে আলাদা হবেন? বড় সিদ্ধান্ত অভিষেকের আত্মতুষ্টিতে ভুগলে চলবে না, দ্বন্দ্ব ভুলে কাজ করতে হবে, জেলা নেতৃত্বকে মমতা আগামিকাল কেমন কাটবে আপনার? সুখবর আসবে কি কাল? জানুন ১৯ জুন বুধবারের রাশিফল ফাঁকা মাঠে গোল দেওয়া হচ্ছে না গম্ভীরের, ভারতের কোচ হওয়ার দৌড়ে সামনে এল বড় নাম! কাঁচা মাংস খাওয়ার ভয়ঙ্কর রোগ! সংক্রমিত হলেই ৪৮ ঘণ্টায় নিশ্চিত মৃত্যু ছোট্ট ভুতুর রূপে ঘায়েল নেটপাড়া, তাঁর লজেন্স দাদা-কে এখন কেমন দেখতে হয়েছে? প্রার্থী নিয়ে বিদ্রোহ চরমে বঙ্গ–বিজেপিতে, বাগদায় ভেঙে গেল মণ্ডল কমিটি নিট ইউজি ২০২৪এ ‘সিলেবাসের বাইরের প্রশ্ন’ নিয়ে NTAর দাবি খারিজ NCERTর আটকে থাকা পর্যটকদের সড়কপথে উদ্ধার করা চলছে, সিকিম ধসে জনজীবন বিপর্যস্ত

T20 WC 2024

বিশ্বকাপে গড়াপেটায় জড়ানোর চেষ্টা উগান্ডার খেলোয়াড়কে! সামনে এল চাঞ্চল্যকর তথ্য ভারতীয় ভেবে পাকিস্তানের সমর্থককেই মারতে গেলেন হ্যারিস রউফ,অভব্যতার ভিডিয়ো ভাইরাল T20 বিশ্বকাপের গ্রুপ লিগে ভারতের থেকেও বেশি টাকা কামিয়েছে তিনটি দল- দেখুন হিসাব এখানে অনেক খেলেছি, জানি কীভাবে জিততে হয়- Super 8 শুরুর আগে আত্মবিশ্বাসী রোহিত পুরানের তাণ্ডবে T20 WCএ নিজেদের সর্বোচ্চ রান করল উইন্ডিজ, আফগানদের হারাল ১০৪ রান ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.