বাড়ি > ঘরে বাইরে > গুলি চালিয়েছে লাল ফৌজ, সংযম দেখিয়েছে ভারত- বেজিংয়ের দাবি খণ্ডন নয়া দিল্লির
প্যাংগং সো লেক-ফাইল ছবি
প্যাংগং সো লেক-ফাইল ছবি

গুলি চালিয়েছে লাল ফৌজ, সংযম দেখিয়েছে ভারত- বেজিংয়ের দাবি খণ্ডন নয়া দিল্লির

চিনের উস্কানি উপেক্ষা করে ভারতীয় সেনা দায়িত্বশীল ভাবে আচরণ করেছে ও এলএসি পেরোয়নি বা গুলি চালায়নি বলে জানিয়েছে প্রতিরক্ষামন্ত্রক। 

গতকাল রাতে চিনের দাবি থেকে শুরু হয়েছিল জল্পনা। লাল ফৌজ নিজের মুখপত্রের মাধ্যমে দাবি করেছিল যে ভারতীয় সেনা প্যাংগং সো লেকের দক্ষিণ প্রান্তে নিয়ন্ত্রণ রেখা পার করেছে ও তাদের ওপর গুলি চালিয়েছে। এবার ভারতের তরফ থেকে সেই দাবি খণ্ডন করা হল। বরং আগ্রাসী ভূমিকা যে নিয়েছিল চিনা সেনা, সেটা স্পষ্ট করে দেওয়া হয়েছে। 

এদিন ভারতের প্রতিরক্ষামন্ত্রকের তরফে বিবৃতিতে বলা হয়েছে যে ভারত চায় যে প্রকৃত নিয়ন্ত্রণ রেখায় শান্তি ফিরুক, কিন্তু পরিস্থিতি আরও জটিল করে তুলছে চিনের প্ররোচনামূলক আচরণ। স্পষ্ট ভাবে বলা হয়েছে যে কোনও সময় ভারতীয় সেনা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা অতিক্রম করেনি বা কোনও রকম আক্রমণাত্মক পন্থা ব্যবহার করেনি। ভারত যে গুলি চালায়নি, সেটাও জানিয়ে দিয়েছে প্রতিরক্ষামন্ত্রক। 

চিনা সেনাই যে কুটনৈতক, সামরিক ও রাজনৈতিক স্তরে আলোচনা হওয়া সত্ত্বেও আগ্রাসী মনোভাব প্রদর্শন করছে, সেটা জানানো হয়েছে। সোমবার ভারতের একটি ফরওয়ার্ড পোস্টের কাছে চিনা সেনা আসার চেষ্টা করছিল। তখন ভারতীয় সেনারা তাদের আটকায়। তখন লাল ফৌজ আকাশে গুলি ছোঁড়ে ভারতীয়দের ভয় পাওয়ানোর জন্য। কিন্তু ভারতীয় সেনা তারপরেও সংযম প্রদর্শন করে ও অত্যন্ত দায়িত্বশীল ভাবে আচরণ করে বলে জানিয়েছে প্রতিরক্ষামন্ত্রক। 

 ভারতীয় সেনা শান্তি চাইলেও দেশের অখণ্ডতা ও সার্বভৌমত্ব রক্ষা করতে একেবারে এককাট্টা। ফলে চিনা আগ্রাসন যে মেনে নেওয়া হবে না, সেটা স্পষ্ট করে দেওয়া হয়েছে। চিন যে ঘরোয়া ও আন্তর্জাতিক দর্শককে বিভ্রান্ত করার জন্যেই গতকাল রাতের বিবৃতি দিয়েছে, সেটা স্পষ্ট করে দিয়েছে ভারত। 

বন্ধ করুন