বাংলা নিউজ > ঘরে বাইরে > চাঁদে যেতে পারেন ভারতীয় বংশোদ্ভূত, ১২,০০০ জনের মধ্যে অনিল-সহ ১০ জনকে বাছল NASA
ছবি : নাসা (ANI)
ছবি : নাসা (ANI)

চাঁদে যেতে পারেন ভারতীয় বংশোদ্ভূত, ১২,০০০ জনের মধ্যে অনিল-সহ ১০ জনকে বাছল NASA

আগামিদিনে স্পেস স্টেশনে যাওয়া ছাড়াও NASA-র চন্দ্রপৃষ্ঠে অবতরণ থেকে মঙ্গল অভিযানের মতো ঐতিহাসিক প্রকল্পে নিযুক্ত হতে পারেন তিনি।

NASA-র মহাকাশচারীদের টিমের জন্য নির্বাচিত হলেন ভারতীয় বংশোদ্ভূত ডঃ অনিল মেনন। প্রায় ১২ হাজার প্রার্থীর মধ্যে থেকে ১০ জনকে বেছে নেয় নাসা। সেই ১০ জনেরই একজন ডঃ মেনন। আগামিদিনে স্পেস স্টেশনে যাওয়া ছাড়াও NASA-র চন্দ্রপৃষ্ঠে অবতরণ থেকে মঙ্গল অভিযানের মতো ঐতিহাসিক অভিযানে নিযুক্ত হতে পারেন তিনি।

আগামী বছর, অর্থাত্ ২০২২ সাল থেকে এই ১০ জনের বিশেষ ট্রেনিং শুরু হবে। এরপর টানা ২ বছর কঠোর প্রশিক্ষণ চলবে। পাঁচটি ধাপে প্রশিক্ষণ হবে। আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের জটিল সিস্টেম পরিচালনা ও রক্ষণাবেক্ষণ, রোবোটিক নিয়ন্ত্রণের দক্ষতা তৈরি, T-38 প্রশিক্ষণ জেট চালানো এবং রাশিয়ান ভাষায় দক্ষতা।

মিনিয়াপোলিসের মিনেসোটাতে জন্ম এবং শৈশব ডাঃ মেননের। পেশাগতভাবে বিভিন্ন দিকে ব্যাপ্তি তাঁর। ডাঃ অনিল মেনন একজন এমার্জেন্সি চিকিত্সক। ২০১০ সালে হাইতি ভূমিকম্প, ২০১১ সালের রেনো এয়ার শো দুর্ঘটনা এবং ২০১৫ সালে নেপালের ভূমিকম্পের সময়েও ছুটে গিয়েছিলেন তিনি। নিজে হাতে সুশ্রষা করেছিলেন আহতদের।

ছবি : নাসা
ছবি : নাসা (NASA)

একইসঙ্গে মার্কিন যুক্তরাষ্ট্রের বিমানবাহিনীর লেফটেন্যান্ট কর্নেল ছিলেন তিনি। বিমান চালনায় পারদর্শী। F-15 ফাইটার জেটের মতো বিমান চালাতে পারেন। এছাড়াও ক্রিটিকাল কেয়ার এয়ার ট্রান্সপোর্ট টিমের পাইলট হিসাবে ১০০ জনেরও বেশি আহত ব্যক্তিকে স্থানান্তরণের কাজ করেছেন তিনি।

মহাকাশ চিকিৎসায় ফেলোশিপ প্রশিক্ষণ নিয়েছেন। ডাঃ মেননই SpaceX-এর প্রথম ফ্লাইট সার্জন। NASA-র SpaceX Demo-2 মিশনে স্বাস্থ্য, চিকিত্সাগত দিকগুলি দেখভালের দায়িত্ব ছিল তাঁর হাতে।

বন্ধ করুন