বাংলা নিউজ > ঘরে বাইরে > কলকাতার এই সংস্থাই এখন দেশের দশম বৃহত্তম, Share কিনলেই বড়লোক?
ফাইল ছবি: রয়টার্স (Reuters)

কলকাতার এই সংস্থাই এখন দেশের দশম বৃহত্তম, Share কিনলেই বড়লোক?

  • ITC এখন ভারতের দশম বৃহত্তম কোম্পানি। এটি ভারতী এয়ারটেল, বাজাজ ফাইন্যান্স, আদানি গ্রিন এনার্জির মতো বিশাল সংস্থাদেরও টপকে গিয়েছে।

হোটেল থেকে সিগারেটের ব্যবসা। সব ক্ষেত্রেই দারুণ ব্র্যান্ড ভ্যালু। আর কার ফলেই ফের ভারতীয় স্টক এক্সচেঞ্জের শীর্ষ ১০-এ এসে গেল ITC-র নাম। হারানো গৌরব যেন ফিরে পেল সংস্থা। মঙ্গলবার ১৩ সেপ্টেম্বর, ITC-র শেয়ার বিএসইতে ৫২ সপ্তাহের সর্বোচ্চ, ৩৩৫.০০ টাকায় পৌঁছে যায়। চলতি বছর এখনও পর্যন্ত, আইটিসি-র শেয়ার ৫২ শতাংশেরও বেশি বেড়েছে। অন্যদিকে, এটি গত এক বছরে ৫৬ শতাংশেরও বেশি রিটার্ন দিয়েছে। কিন্তু একটু পিছিয়ে গেলেই এক সময়ে এই শেয়ারের দুরাবস্থার কথা আন্দাজ করতে পারবেন। গত ৫ বছরে এই শেয়ারটি মাত্র ২৪.৩৪% রিটার্ন দিয়েছে।

ভারতীয় শেয়ার বাজারের শীর্ষ ১০ সংস্থা

BSE-তে তালিকাভুক্ত সমস্ত সংস্থার মোট বাজার মূল্য অনুযায়ী, ITC এখন ভারতের দশম বৃহত্তম কোম্পানি। এটি ভারতী এয়ারটেল, বাজাজ ফাইন্যান্স, আদানি গ্রিন এনার্জির মতো বিশাল সংস্থাদেরও টপকে গিয়েছে। সোমবারের আইটিসি ৩,৬৩,৯০৭ কোটি টাকার মার্কেট ক্যাপ নিয়ে বাজার ক্লোজ করেছে। আর সেদিনিই ITC এয়ারটেলকে ছাড়িয়ে গিয়েছে।

গ্রাফ: মিন্ট জিনি
গ্রাফ: মিন্ট জিনি (MintGenie)

আইটিসি-র ব্যবসাই মূলমন্ত্র

আইটিসি একটি কলকাতা-ভিত্তিক সংস্থা। হোটেল, সিগারেট, কাগজ, স্টেশনারি, কৃষি, খাদ্যদ্রব্য এমনকি আইটি-র মতো বিভিন্ন সেক্টরে ব্যবসার সাম্রাজ্য বিস্তৃত। আরও পড়ুন : লকডাউন উঠতেই ফের তুঙ্গে সিগারেট বিক্রি! চড়ছে ITC-র শেয়ার

ট্রেন্ডলাইন ডেটার পরামর্শ অনুযায়ী, বিশ্লেষকরা এই স্টকটির বিষয়ে বুলিশ। এটি কেনার পরামর্শ দিচ্ছেন তাঁরা। মোট ৩৫টির ব্রোকারেজের মধ্যে ৩৩টি-ই এই শেয়ার কেনার সুপারিশ করছে। বাকি ২টি সংস্থা হোল্ড করার পরামর্শ দিয়েছে। বিএনপি পরিবহন সিকিউরিটিজের পূর্বাভাস অনুযায়ী, এই স্টক ৩৬০ টাকা পর্যন্ত বাড়তে পারে।

বন্ধ করুন