বাংলা নিউজ > ঘরে বাইরে > Jinping's advise to China's women: এই তবে কমিউনিজম! মেয়েদের বিয়ে, বাচ্চা জন্ম দেওয়া নিয়ে 'পরামর্শ' জিনপিংয়ের

Jinping's advise to China's women: এই তবে কমিউনিজম! মেয়েদের বিয়ে, বাচ্চা জন্ম দেওয়া নিয়ে 'পরামর্শ' জিনপিংয়ের

শি জিনপিং (AP)

শি জিনপিংয়ের 'পরামর্শ', চিনের নারীদের বিয়ে ও সন্তান জন্ম দেওয়ার ওপর জোর দিতে হবে এবং এই নিয়ে নতুন করে একটি সংস্কৃতি তৈরি করতে হবে। উল্লেখ্য, চিনা কমিউনিস্ট পার্টির অধীনে থাকা 'অল চায়না উমেনস ফে়ডারেশন'-এর সঙ্গে এই নিয়ে নাকি আলোচনা হয়েছে জিনপিংয়ের।

ভারতের রাজনীতিতে কমিউনিজমকে অনেকেই উদারপন্থী মনে করে থাকেন। তবে এক এক দেশের রাজনীতি একেক রকম। আর তার অন্যতম উদাহরণ পড়শি দেশ চিন। বিগত সাড়ে সাত দশক ধরে সেই দেশে কমিউনিস্ট সরকার আছে। তবে অনেক ক্ষেত্রেই তারা মোটেও উদারপন্থী নয়। সমকামিতা হোক কি ধর্মীয় সহিষ্ণুতা, কোনও দিক দিয়েই চিনের কমিউনিস্ট সরকার 'আদর্শ' হতে পারে না উদারপন্থীদের কাছে। আর এরই মধ্যে সামনে এল চিনা প্রেসি়ডেন্ট শি জিনপিংয়ের একটি 'পরামর্শ'। চিনের তরুণ প্রজন্মের নারীদের উদ্দেশে সেই 'পরামর্শ' দিয়েছেন জিনপিং। তাঁর কথায়, মহিলাদের কাজ শুধুমাত্র নিজেদের উন্নয়ন করাই নয়, বরং পারিবারিক সুখ, সামাজিক সম্প্রীতি বজায় রেখে জাতির উন্নয়ন করা। আর এর জন্যে কী করতে হবে? 'বিয়ে ও সন্তান জন্ম দিতে হবে'।

শি জিনপিংয়ের 'পরামর্শ', চিনের নারীদের বিয়ে ও সন্তান জন্ম দেওয়ার ওপর জোর দিতে হবে এবং এই নিয়ে নতুন করে একটি সংস্কৃতি তৈরি করতে হবে। উল্লেখ্য, চিনা কমিউনিস্ট পার্টির অধীনে থাকা 'অল চায়না উমেনস ফে়ডারেশন'-এর সঙ্গে এই নিয়ে নাকি আলোচনা হয়েছে জিনপিংয়ের। সেখনেই তিনি বলেছেন, পরিবার নিয়ে নয়া ট্রেন্ড তৈরির ক্ষেত্রে মহিলাদের বড় ভূমিকা পালন করতে হবে দেশে।

প্রসঙ্গত, চিনে বৃদ্ধ মানুষের সংখ্যা তরুণদের তুলনায় অনেক বেশি। এর জেরে কর্মক্ষমতা সম্পন্ন নাগরিকের ঘাটতি দেখা দিচ্ছে সেই দেশে। এদিকে সেদেশের জন্মের হার নিয়ে উদ্বিগ্ন জিনপিং সরকার। এই আবহে কমিউনিস্ট পার্টি তথা জিনপিংয়ের বক্তব্য, দেশকে 'এগিয়ে নিয়ে যেতে' গুরুদায়িত্ব পালন করতে হবে মহিলাদেরই। দেশে যাতে কর্মক্ষমতা সম্পন্ন তরুণ প্রজন্ম বেড়ে ওঠে, তার জন্যে নারীদের জন্ম দিতে হবে সন্তান। আর এককালে যে চিনে সন্তান নেওয়ার ক্ষেত্রে বাধ্যবাধকতা ছিল, সেখানেই এখন মহিলাদের বিয়ে এবং সন্তান জন্ম দেওয়ার ওপর জোর দেওয়া হচ্ছে।

বিশ্লেষকদের মতে, সন্তানকে বড় করার খরচ, কর্মজীবন ব্যাহত হওয়ার মতো কারণের জেরে চিনের মহিলা সাম্প্রতিককালে বিয়ে করতে চাইছেন না এবং মা হতে চাইছেন না। এই আবহে গত জানুয়ারি মাসে চিনের স্ট্যাটিস্টিকস ব্যুরোর তরফে জানানো হয়, বিগত ৬ দশকে এই প্রথমবার চিনের জনসংখ্যা সংকুচিত হয়েছে। জন্মের হার রেকর্ড ১০ শতাংশ নেমে গিয়েছে। ২০২২ সালে চিনে মাত্র ৯৫ লাখ সন্তানের জন্ম হয়েছে। ১৯৪৯ সালের পর থেকে তা সর্বনিম্ন। এই আবহে চিনের 'বৃদ্ধ জনসংখ্যা' দেশের অর্থনৈতিক প্রবৃদ্ধির ক্ষেত্রে বাধা হয়ে দাঁড়াবে বলে মনে করছেন বিশ্লেষকরা। ১৯৮০ থেকে ২০১৫ পর্যন্ত কার্যকর থাকা চিনের এক স্তান নীতিও এর জন্য দায়ী বলে মনে করেন অনেকে।

ঘরে বাইরে খবর

Latest News

ঘূর্ণিঝড় রেমালের জেরে বাংলায় একগুচ্ছ ট্রেন বাতিল করা হল, কোনগুলি? রইল তালিকা 'নরেন্দ্র মোদী সরকার ক্ষমতায় ফিরলে দেশের সর্বনাশ, রাম মন্দির বানিয়ে বদল হয় না' সুগার কবজায় রাখতে বাদাম খান রোজ? এই বাদামটা খেলে কাজ হবে দ্রুত ঘাটাল লোকসভা কেন্দ্র ২০২৪: দেব-হিরণের লড়াই, অতীতে পাল্লা ভারি ছিল কার সাইকেলে চেপে লাল টুকটুকে দিন আনতে চলেছেন,ছবি পোস্ট সিপিএমের, নেটপাড়ায় হাসির রোল কাঁথি লোকসভা কেন্দ্র ২০২৪: অধিকারী গড়ে প্রভাব ধরে রাখার লড়াই দর্শনার 'ভাইরাল বেবি' আইটেম নম্বরে গাড়ির মধ্যেই নাচ সৌরভের ‘পুরী... আমি শুধু তোমার, সব শান্তি এখানেই…’, ফের জগন্নাথের টানে ছুটে গেলেন ইমন অলিম্পিক্সের আগে বিদেশে ট্রেনিং করবেন লক্ষ্য,সিন্ধু, খরচ বহন করবে ক্রীড়ামন্ত্রক মিশনের সেই সেবক ভবনে শিলিগুড়ির মেয়র, মিউটেশনের নথি তুলে দিলেন মহারাজের হাতে

Latest IPL News

কার্তিককে নিয়ে আবেগে ভাসলেন কোহলি, চোখের জল ধরে রাখতে পারলেন না স্ত্রী দীপিকা IPL থেকে অবসর নেওয়ার পরে T20 WC 2024-এ দেখা যাবে কার্তিককে! বড় দায়িত্ব পেলেন DK আমারও বয়স হচ্ছে- IPL-এ নিজের পারফরম্যান্স নিয়ে বলতে গিয়ে কী ইঙ্গিত করলেন অশ্বিন? কবে অবসর নেবেন কোহলি? হঠাৎ করেই বিশ্বকে অবাক করে দেবেন বিরাট, মাইকেল ভনের দাবি তাহলে হয়তো RCB অনেক আগেই IPL জিতে যেত… অম্বাতি রায়ডুর নিশানায় বিরাট কোহলি? IPL 2024: ১৩ বছর পর ফের চিপকে আইপিএলের শিরোপা জয়ের সন্ধানে নামবেন অশ্বিন T20 WC 2024-এর আগে অবসরের ইঙ্গিত দিলেন শিখর ধাওয়ান! IPL Qualifier 2 SRH vs RR: পিচ থেকে আবহাওয়া, কেমন হবে দুই দলের সম্ভাব্য একাদশ ভারতীয় দলে অনেক চাপ ও রাজনীতি আছে: ল্যাঙ্গারকে সত্যিটা ফাঁস করলেন কেএল রাহুল T20 WC 2024: বাটলারদের দলে ম্যান সিটির সদস্য, RCB-র থেকে শিখতে চায় ইংল্যান্ড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.