বাংলা নিউজ > ঘরে বাইরে > শপথ নিয়ে ঐক্যের বার্তা দিলেন জো বাইডেন, দিলেন দাঙ্গাকারীদের কড়া বার্তা
জো বাইডেন ও জিল বাইডেন (REUTERS)
জো বাইডেন ও জিল বাইডেন (REUTERS)

শপথ নিয়ে ঐক্যের বার্তা দিলেন জো বাইডেন, দিলেন দাঙ্গাকারীদের কড়া বার্তা

  • এদিন ২৫ হাজার পুলিশের নিরাপত্তা বলয়ের মধ্যে শপথ নেন তিনি

গণতন্ত্র বহাল থেকেছে। শপথ নিয়েই এই কথা বললেন আমেরিকার ৪৬তম রাষ্ট্রপতি জো বাইডেন। দিলেন ঐক্যের বার্তা। একই সঙ্গে আমেরিকার বুকে যে সন্ত্রাসবাদী শক্তি আছে, সেটিকে উপড়ে ফেলার কথা বলেন তিনি। এদিন শপথ নেওয়ার পরেই টুইটারে তাঁকে শুভেচ্ছা জানান ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। একসঙ্গে কাজ করে ভারত-মার্কিন সম্পর্ককে নয়া উচ্চতায় নিয়ে যাওয়ার কথা বলেন তিনি। 

এদিন ২৫ হাজার পুলিশের নিরাপত্তা বলয়ের মধ্যে শপথ নেন তিনি। রাষ্ট্রপতি হিসেবে প্রথম ভাষণে তিনি বলেন যে মানুষের কথা শোনা হয়েছে, তাঁদের ইচ্ছে প্রতিফলিত হয়েছে। এটি গণতন্ত্রের দিন, আশার দিন, নতুন ভাবে শপথ নেওয়ার দিন যেদিন গণতন্ত্র বহাল থেকেছে আমেরিকায়। কোভিড আক্রান্ত আমেরিকায় তাঁর সামনে চ্যালেঞ্জ যে খুব বড় সেটাও স্বীকার করে নেন তিনি। অনেক কিছু জোড়া লাগাতে হবে, অনেক ক্ষতকে শুকোতে হবে, অনেক কিছু গড়তে হবে বলে জানান তিনি। অতীতে খুব কম সময়ই আমেরিকা এমন কঠিন সময়ের মধ্যে দিয়ে গিয়েছে বলে জানান জো বাইডেন। 

এদিন আমেরিকার ভিতরে যে অনৈক্য দেখা দিয়েছে ডেমোক্র্যাট ও এক শ্রেণির রিপাবলিকানদের মধ্যে, সেটা নিয়েও কথা বলেন বাইডেন। তিনি বলেন যে এটি নতুন নয়। ইতিহাসেও দেখা দিয়েছে যে বহু সময় জাতিবিদ্বেষ সহ অন্যান্য ইস্যু মানুষে মানুষে বিভেদ সৃষ্টি করেছে। তিনি বলেন যে এই সংকটের মুহূর্তে একতাই একমাত্র পথ। 

কয়েক দিন আগেই ট্রাম্প সমর্থকরা যে দাঙ্গা করেছিল ওই ক্যাপিটল হিলে, সেটার প্রসঙ্গও উত্থাপন করেন বাইডেন। তিনি বলেন যে একদল দাঙ্গাবাজ চেষ্টা করেছিল গণতন্ত্রকে রুখতে। তারা চাইছিল এই পবিত্র ভূমি থেকে সরিয়ে দেওয়ার। সেটা আগে হয়নি, ভবিষ্যতেও হবেও না, কোনও দিনই হয়নি বলে জানান বাইডেন।

বন্ধ করুন