বাংলা নিউজ > ঘরে বাইরে > Jordan's King Participates in aid airdrop: গাজায় ত্রাণ সরবরাহে হাত লাগালেন জর্ডনের রাজা! ইজরায়েলের জন্য রইল কোন বার্তা

Jordan's King Participates in aid airdrop: গাজায় ত্রাণ সরবরাহে হাত লাগালেন জর্ডনের রাজা! ইজরায়েলের জন্য রইল কোন বার্তা

জর্ডনের রাজা আবদুল্লাহ।  REUTERS/Thaier Al Sudani/File Photo (REUTERS)

জর্ডনের রাজা আবদুল্লাহ এবার আকাশপথে গাজায় ত্রাণ সরবরাহে অংশ নিলেন। সেদেশের রাষ্ট্রীয় চ্যানেল আল মামালাকা একটি ভিডিয়ো শেয়ার করে দেশের রাজার এই ভূমিকা তুলে ধরে। ভিডিয়োতে দেখা যাচ্ছে, সেনার পোশাকে রয়েছেন জর্ডনের রাজা আবদুল্লাহ।

যুদ্ধে অশান্ত গাজা। গত অক্টোবর মাস থেকে গাজা অশান্ত রয়েছে ইজরায়েল বনাম প্যালেস্তাইন যুদ্ধে। প্রতিনিয়ত বিস্ফোরণ, গুলির শব্দে কেঁপে উঠছে গাজা। তারই মাঝে সেখানের মানুষের কাছে ত্রাণ পৌঁছতে উদ্যোগ নিয়েছে জর্ডনের মতো বহু দেশ। এবার জর্ডনের রাজা নামলেন নিজের হাতে ত্রাণ বিলি করতে।

জর্ডনের রাজা আবদুল্লাহ এবার আকাশপথে গাজায় ত্রাণ সরবরাহে অংশ নিলেন। সেদেশের রাষ্ট্রীয় চ্যানেল আল মামালাকা একটি ভিডিয়ো শেয়ার করে দেশের রাজার এই ভূমিকা তুলে ধরে। ভিডিয়োতে দেখা যাচ্ছে, সেনার পোশাকে রয়েছেন জর্ডনের রাজা আবদুল্লাহ। তিনি জর্ডনের বায়ুসেনার বিমানে রয়েছেন, তা ভিডিয়োয় দেখা যাচ্ছে। উল্লেখ্য, সেই বিমান থেকে গাজায় বিধ্বস্ত জনতার জন্য আপৎকালীন ভিত্তিতে চিকিৎসা সংক্রান্ত ত্রাণ পাঠানো হয়। এই ত্রাণের কাজে হাত লাগান জর্ডনের রাজা। উল্লেখ্য, গাজার ফিল্ড হাসপাতালে এই চিকিৎসা সংক্রান্ত সামগ্রী পৌঁছতে গিয়েছিল জর্ডনের বিমান। প্রসঙ্গত, জর্ডনের রাজার এই পদক্ষেপ, ইজরায়েলের প্রতি বার্তা বলেই মনে করা হচ্ছে। যাতে গাজায় ত্রাণের পথ ইজরায়েল না রোখে তার জন্য বার্তা স্পষ্ট করতেই রাজা আবদুল্লাহ এমন পদক্ষেপ করেছেন বলে দাবি বহু মহলের। গাজায় যাতে মেডিক্যাল সামগ্রী পৌঁছে যায়, তার জন্য ১১ বার আকাশপথে এয়ারড্রপে অংশ নেয় জর্ডন। এর আগে, ফ্রান্স ও ডাচ এয়ারফোর্সের দৌলতে সেখানে পৌঁছায় দেশটি।

(Loksabha vote:সোনিয়া পেতে পারেন রাজ্যসভার আসন, লোকসভা ভোটে কি 'অভিষেক' প্রিয়াঙ্কার! হাইভোল্টেজ আসনে বড় রদবদলের জল্পনা)

আবদুল্লাহর দ্বিতীয় কন্যা এবং বিমান বাহিনীর পাইলট রাজকন্যা সালমা ডিসেম্বরে একটি এয়ারড্রপে অংশ নিয়েছিলেন। জর্ডনের রাজা, যিনি ইসরায়েলের আগ্রাসন বন্ধ করার আহ্বান জানিয়েছিলেন, বৃহস্পতিবার প্রধান পশ্চিমী দেশের রাজধানীগুলির সফরে রওনা হয়েছেন। জানা গিয়েছে, হামাস বনাম ইজরায়েলর যুদ্ধে মাঝে জর্ডনের রাজা দেখা করছেন আমেরিকার রাষ্ট্রপতি জো বাইডেনের সঙ্গে। যাতে ইজরায়েল গাজায় আগ্রাসন ও হানা বন্ধ করে সেই বিষয়ে কথা বলতে ও নেতানইয়াহুর দেশকে চাপে রাখতেই মার্কিনি বৈঠকের দিকে তাকিয়ে জর্ডন। জানা যাচ্ছে, নিজের কৌশলী কূটনীতি গাজায় যুদ্ধ বিরতির বিষয়ে ইজরায়েলকে চাপে রাখতেই জর্ডনের রাজার এই মার্কিন সফর। এছাড়াও যাতে গাজায় ত্রাণ পৌঁছতে যে বাধাগুলি ইজরায়েল তৈরি করে রেখেছে, তা সরে যায়, সেই বিষয়েও আর্জি নিয়েও ওয়াশিংটনের মুখাপেক্ষী জর্ডন।

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ডুয়ার্সে খুলল একটা চা বাগান, বন্ধ হল আরেকটি ‘আপনার দল ক্ষমতায় এলেও সেটাই করবে’ সন্দেশখালি যেতে বাধা নিয়ে মন্তব্য বিচারপতির চিকিৎসার অভাবে ডিয়ার পার্কে দুটি হরিণের মৃত্যু, মালদায় প্রশ্নের মুখে প্রশাসন Video: বেপরোয়া গতিতে ডিভাইডারে ধাক্কা গাড়ির! ছিটকে পড়ল রাস্তায় মাস তো শেষ হয়েই এল! কালকের দিন কেমন কাটবে? জানুন ২৮ ফেব্রুয়ারি বুধবারের রাশিফল আরপিএফ নিয়োগের ওই বিজ্ঞাপন পুরো ভুয়ো, খুব সাবধান! ফ্যাক্ট চেক করল PIB BCCI-এর চোখ রাঙানিতে DY Patil T20 Cup-এ প্রত্যাবর্তন করলেও, নিরাশ করলেন ইশান অর্পিতাকে চিনি, তাঁর সঙ্গে আমার যোগাযোগ ব্যবসায়িক, আদালতে দাবি করলেন পার্থ দু বছরের শিশু কন্যাকে ছিঁড়ে খেল কুকুরের দল, এক পশুপ্রেমী ওদের খেতে দিতেন রোজ… জার্মানির শিল্পীর কণ্ঠে 'অচ্যুতম কেশবম..', মুগ্ধ মোদী দিলেন তাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.