বাংলা নিউজ > ঘরে বাইরে > সাংবাদিক শিরিনের মৃত্যু 'সম্ভবত' ইজরায়েলের গুলিতেই, তবে সেনাকে অভিযুক্ত করা যাবে না, জানাল IDF
আল জাজিরার সংবাদিক শিরিন আবু আকলেহ। REUTERS/Imad Creidi/File Photo (REUTERS)

সাংবাদিক শিরিনের মৃত্যু 'সম্ভবত' ইজরায়েলের গুলিতেই, তবে সেনাকে অভিযুক্ত করা যাবে না, জানাল IDF

  • মে মাসে জেনিনে একটি অভিযানে ইজরায়েলের সেনার একাংশকে 'কভারিং' দিচ্ছিল সেদেশেরই সেনার আরেকাংশ। 'কভারিং'-এর সময় যে গুলি চালনা হচ্ছিল তখনই সেই গুলি চালনায় মৃত্যু হয় সাংবাদিক শেরিনের। ইজরায়েলের ডিফেন্স ফোর্স জানিয়েছে, সেই সময় এক প্যালেস্তিনীয় সশস্ত্র ব্যক্তিকে নিশানা করে ইজরায়েল। সেই সময়ই সম্ভবত সাংবাদিক শেরিনের মৃত্যু হয়েছে বলে মনে করছেন ইজরায়েলের প্রতিরক্ষা বিভাগ।

প্যালেস্তিনীয় আমেরিকান সাংবাদিক শেরিন আবু আকলেহর মৃত্যু ঘিরে দুই দেশের মধ্যে সংঘাতের আবহ আরও খানিকটা চড়েছিল কয়েক মাস আগে। প্রথম থেকেই এই ঘটনায় ইজরায়েলকে কাঠগড়ায় দাঁড় করিয়ে এসেছে প্যালেস্টাইন। তবে এই প্রথমবার এই বক্তব্যে ইজরায়েল সায় দিয়েছে।

মে মাসে জেনিনে একটি অভিযানে ইজরায়েলের সেনার একাংশকে 'কভারিং' দিচ্ছিল সেদেশেরই সেনার আরেকাংশ। 'কভারিং'-এর সময় যে গুলি চালনা হচ্ছিল তখনই সেই গুলি চালনায় মৃত্যু হয় সাংবাদিক শেরিনের। ইজরায়েলের ডিফেন্স ফোর্স জানিয়েছে, সেই সময় এক প্যালেস্তিনীয় সশস্ত্র ব্যক্তিকে নিশানা করে ইজরায়েল। সেই সময়ই সম্ভবত সাংবাদিক শেরিনের মৃত্যু হয়েছে বলে মনে করছেন ইজরায়েলের প্রতিরক্ষা বিভাগ। তবে ইজরায়েল সাফ জানিয়েছে, তাদের কোনও সেনাকে এই নিয়ে তারা অভিযোগের কাঠগড়ায় দাঁড় করাতে পারবে না। ইজরায়েল বলছে, সম্ভবনা রয়েছে যে সেদিনের গোলাবর্ষণের শেরিনের মৃত্যুর, তবে কোনও অভিযোগ তারা দাঁড় করাতে পারবে না। বেঙ্গালুরুর হোয়াইটফিল্ডে দুর্ঘটনা! জলমগ্ন শহরে বিদ্যুস্পৃষ্ট হয়ে মৃত ১

উল্লেখ্য, শেরিনের মৃত্যুর তদন্তে এই তথ্যই সামনে এনেছে ইজরায়েলের ফোর্স। ইজরায়েলের সেনা বলছে, তারা জানতনা গুলি চালনার সময় যে নিশানায় কোনও সংবাদমাধ্যম কর্মী রয়েছেন। এর কারণ, শেরিন আবু আকলেহর পিঠ  ছিল ইজরায়েলের সেনার দিকে। ফলে সেখানে যে কোমও মিডিয়া রয়েছে তা ইজরায়েল বুঝতে পারেনি বলে জানিয়েছে। তবে আবু আকলেহের মৃত্যুর সঙ্গে সঙ্গেই যে ছবি উঠে আসে , তাতে দেখা যায় তিনি সেদিন ‘প্রেস’ লেখা প্রোটেকটিভ জ্যাকেট পরেছিলেন। 

 

 

 

 

 

বন্ধ করুন