বাংলা নিউজ > ঘরে বাইরে > পুলিশের কাজেও কি নাক গলাবে BSF? যাবতীয় প্রশ্নের উত্তর দিলেন আইজি
পঞ্জাব ফ্রন্টিয়ারের আইজি সোনালি মিশ্র
পঞ্জাব ফ্রন্টিয়ারের আইজি সোনালি মিশ্র

পুলিশের কাজেও কি নাক গলাবে BSF? যাবতীয় প্রশ্নের উত্তর দিলেন আইজি

  • তিনি জানিয়েছেন, চলতি বছরে এখনও পর্যন্ত আমরা ৩৭০ কেজি মাদক, ৫৫টি অস্ত্র বাজেয়াপ্ত করেছি।

বিএসএফের কাজের আওতা বৃদ্ধির কেন্দ্রীয় নির্দেশকে ঘিরে ইতিমধ্যেই নানা কথা উঠতে শুরু করেছে। বাংলা সহ বিভিন্ন জায়গায় প্রশ্ন উঠতে শুরু করে তবে কি পুলিশের কাজেও হস্তক্ষেপ করবে বিএসএফ? কারণ নয়া নির্দেশ অনুসারে আন্তর্জাতিক সীমান্ত থেকে ৫০ কিলোমিটার পর্যন্ত বিএসএফের কাজের পরিধি বাড়িয়ে দেওয়া হয়েছে। এনিয়েই এবার মতামত দিলেন পঞ্জাব ফ্রন্টিয়ারের আইজি সোনালি মিশ্র। তিনি বলেন, ‘বিএসএফ পুলিশকে সহায়তা করার জন্য, শক্তিশালী করার জন্য থাকবে। সীমান্ত সংক্রান্ত ব্যাপারে অন্যান্য সুরক্ষা এজেন্সিকেও সহায়তা করবে বিএসএফ।’ জানিয়েছেন আইজি। প্রসঙ্গত গত জুলাই মাসে পঞ্জাব ফ্রন্টিয়ারের আইজি হিসাবে নিয়োজিত হওয়ার পর এই প্রথম প্রেস কনফারেন্স করলেন তিনি।

 

তিনি বলেন, '১৯৬৬ সালে বিএসএফ তৈরির সময় থেকে সীমান্ত থেকে ১৫ কিলোমিটারের মধ্যেই তাদের আওতার মধ্যে থাকত। পাসপোর্ট, এনডিপিএস, কাস্টমস, আর্মস সহ বিভিন্ন ক্ষেত্রে অনিয়ম রুখতে তাঁরা পদক্ষেপ নেন। তবে বর্তমানে বিএসএফের কাজের জুরিসডিকশন বাড়িয়ে দেওয়া হয়েছে, কিন্তু আইনের কোনও পরিবর্তন হয়নি। বিএসএফ কোনও পুলিশিং এজেন্সি নয়। কাউকে ধরার পর আমরা তা পুলিশের হাতে তুলে দিই। পুলিশ পরবর্তী সময়ে তা কোর্টকে জানায়। সেক্ষেত্রে পুলিশ তো আগের মতোই আছে। বিএসএফ কেবলমাত্র পুলিশ সহ অন্যান্য় বাহিনীকে সহায়তা করবে। যৌথভাবে কাজ করবে। '

এর সঙ্গেই  সূত্রের খবর, বর্তমানে সীমান্ত এলাকায় ড্রোনের গতিবিধি একটি বড় আতঙ্কের কারণ। তবে আইজির দাবি এক্ষেত্রে ড্রোন রুখতে নতুন প্রযুক্তি নিয়ে আসা হচ্ছে। অন্যদিকে তিনি জানিয়েছেন, চলতি বছরে এখনও পর্যন্ত আমরা ৩৭০ কেজি মাদক, ৫৫টি অস্ত্র বাজেয়াপ্ত করেছি। চলতি বছরে এখনও পর্যন্ত ৬জন পাকিস্তানি অনুপ্রবেশকারীকে নিকেশ করা হয়েছে। 

 

বন্ধ করুন