বাংলা নিউজ > ঘরে বাইরে > Karnataka: মন্দিরের টাকাতেও ভাগ বসাচ্ছে কংগ্রেস, বিজেপির তোপের কী জবাব দিলেন কর্ণাটকের মন্ত্রী?

Karnataka: মন্দিরের টাকাতেও ভাগ বসাচ্ছে কংগ্রেস, বিজেপির তোপের কী জবাব দিলেন কর্ণাটকের মন্ত্রী?

কর্ণাটকের মন্দিরে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ।  (Amit Shah-X)

ই বিল প্রসঙ্গে আসছে ধার্মিকা পরিষদের কথা। ধার্মিকা পরিষদ হল মন্দির পরিচালন কমিটি। এই কমিটির মাধ্য়মে ভক্তদের কল্যাণেও নানা কাজ করা হয়।

১০ লাখের বেশি যাদের আয় সেই সমস্ত মন্দির থেকে ফান্ড সংগ্রহের উদ্যোগ নিয়েছে কর্ণাটকের সরকারি কর্তৃপক্ষ। এব্যাপারে কর্ণাটকের মন্ত্রী রামালিঙ্গ রেড্ডি বৃহস্পতিবার কার্যত রাজ্য সরকারের পাশে দাঁড়িয়েছেন। এদিকে কর্ণাটকে হিন্দু রিলিজিয়াস ইনস্টিটিউশনস অ্য়ান্ড চ্যারিটেবল এনডাউমেন্ট ( অ্য়ামেন্ডমেন্ট) বিল পাশ করা হয়েছে। এনিয়ে বিজেপি তীব্র কটাক্ষ করেছে। তাদের দাবি, মন্দিরের টাকা দিয়ে কংগ্রেস সরকার তাদের ক্ষিধে মেটাতে চাইছে। 

এদিকে বুধবারই এই বিল পাশ করা হয়েছে। সাধারণভাবে ফান্ড বৃদ্ধির জন্য এই বিল পাশ করা হয়। এদিকে  রামালিঙ্গ রেড্ডি অবশ্য় জানিয়েছেন, এই সুবিধা নতুন কিছু নয়। এটা সেই ২০০৩ সাল থেকে রয়েছে। 

এবার এই বিল প্রসঙ্গে আসছে ধার্মিকা পরিষদের কথা। ধার্মিকা পরিষদ হল মন্দির পরিচালন কমিটি। এই কমিটির মাধ্য়মে ভক্তদের কল্যাণেও নানা কাজ করা হয়।

এদিকে কর্ণাটকে সব মিলিয়ে ৩০০০ সি গ্রেডের মন্দির রয়েছে। সেখান থেকে ৫ লাখেরও কম আয় হয়। এদিকে সেখান থেকে ধার্মিকা পরিষদের কোনও আয় হয় না।  

এদিকে বি গ্রেড মন্দিরও রয়েছে। সেখান থেকে ৫-২৫ লাখ টাকা পর্যন্ত আয় হয়। সেখান থেকে ৫ শতাংশ যায় ধার্মিকা পরিষদের কাছে। আর সেই ২০০৩ সাল থেকেই এই আয়ের ব্যবস্থা রয়েছে। 

আর ২৫ লাখের উপর যে মন্দিরের আয় সেখান থেকে ধার্মিকা পরিষদ পায় ১০ শতাংশ অর্থ। 

তবে রেড্ডি বর্তমানে জানিয়েছেন, ১০ লাখ পর্যন্ত যাদের আয় তাদের ধার্মিকা পরিষদকে আর দিতে হবে না। ১০ লাখ থেকে ১ কোটি পর্যন্ত যাদের আয় তাদের কাছ থেকে ৫ শতাংশ আদায়ের কথা আমরা বলেছি। এক কোটির উপর যাদের আয় তাদের কাছ থেকে ১০ শতাংশ আদায়ের কথা বলেছি। সবটাই যাবে ধার্মিকা পরিষদের কাছে। মন্ত্রী জানিয়ে দিয়েছেন রাজ্যে ৪০,০০০ থেকে ৫০,০০০ পুরোহিত রয়েছে। সরকার তাদের পাশে দাঁড়াতে চায়। সেকারণেই এই উদ্যোগ। এমনকী মন্ত্রীর দাবি, টাকাটা যদি ধার্মিকা পরিষদের কাছে যায় তবে আমরা তাদের বিমার ব্যবস্থাও করতে পারব। 

অন্যদিকে তিনি জানিয়েছেন, মন্দিরের পুরোহিতদের সন্তানদের স্কলারশিপের ব্যবস্থা করা হবে।  এজন্য বছরে পাঁচ থেকে ৬ কোটি টাকার দরকার। 

ঘরে বাইরে খবর

Latest News

অরেঞ্জ ক্যাপের দৌড়ে একলাফে দুইয়ে হেড, বেগুনি টুপির লড়াইয়ে নাম লেখালেন কুলদীপরা সিংহ, কন্যা, তুলা, বৃশ্চিক এই ৪ রাশির ভাগ্যে কী রয়েছে? জানুন ২১ এপ্রিলের রাশিফল মেষ, বৃষ, মিথুন, কর্কটের ভাগ্যে আজ কী রয়েছে? রবিবার ২১ এপ্রিলের রাশিফল দেখে নিন ঘূর্ণাবর্তের জেরে রবিতে বৃষ্টি বাংলার ৪ জেলায়, শুক্র পর্যন্ত কোথায় কোথায় বর্ষণ? ডিভোর্স জল্পনায় জল! ১৭ তম বিবাহবার্ষিকীতে রোম্যান্টিক ফ্রেমে অভিষেক-ঐশ্বর্য আগামিকাল রবি প্রদোষ ব্রত, এইভাবে করুন ভোলেনাথকে প্রসন্ন, সব সমস্যা হবে দূর Mirza: ১ম সপ্তাহে কত আয় করল মির্জা? বুক চিতিয়ে ঘোষণা ‘নন-সুপারস্টার’ অঙ্কুশের মণিপুরের ১১টি বুথে ফের ভোটের নির্দেশ কমিশনের, দাবি তুলেছিল কংগ্রেস ভোটের দিন বন্ধ চা বাগানে জমিয়ে মাংস ভাত খাওয়ালেন তৃণমূল নেতা, মেনুতে আর কী কী? মোহনবাগান তাঁবুতে কেন ১৫ ঘণ্টা থাকবে ISL শিল্ড? বিরক্ত একাংশ, 'সুখবর' দেবাশিসের

Latest IPL News

ট্র্যাভিস-অভিষেকের ঝড়ে লন্ডভন্ড DC! কাজে এল না ফ্রেজারের লড়াই, জিতল SRH IPL 2024 DC vs SRH: মাত্র ১৫ বলে ৫০ করে এবারের দ্রুততম অর্ধশতরান ম্যাকগার্কের ডাগ আউটে বসেই দলের ব্যাটারদের ডিআরএস নিয়ে পরামর্শ! জরিমানার কবলে ডেভিড-পোলার্ড ফের গম্ভীর বনাম ধোনি- RCB-র বিরুদ্ধে নামার আগে মাহির উল্টো সুরে কথা বললেন গৌতি আমি 100% প্রস্তুত T20 WC 2024 -এ যাওয়ার জন্য, রোহিতদের উপর চাপ বাড়ালেন কার্তিক ৬ ওভারে ১২৫ রান! হেডদের তাণ্ডবে T20-র ইতিহাসে পাওয়ার প্লে'তে সর্বোচ্চ রান SRH-র IPL 2024: মাত্র ১৬ বলে অর্ধশতরান! দিল্লিতে ব্যাট হাতে ঝড় তুলেছেন ট্র্যাভিস হেড বিশ্বকাপ ফাইনালে কীভাবে আউট হয়েছিলেন, গম্ভীরকে দেখালেন বিরাট? ফের তাজা হল ক্ষত ডেথ ওভারে নাইট বোলারদের রান দেওয়ার রোগ সারাতে, কোচের দাওয়াই ‘স্পট বোলিং’ ইমপ্যাক্ট প্লেয়ারের জন্যই IPL-এ আন্তর্জাতিক মানের ব্যাটিং দেখছেন- ট্র্যাভিস হেড

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.