বাংলা নিউজ > ঘরে বাইরে > Khalistani leader dead in UK: লন্ডনে ভারতীয় হাইকমিশনে 'হামলার মুখ' ছিলেন, মৃত্যু সেই খালিস্তানি নেতার

Khalistani leader dead in UK: লন্ডনে ভারতীয় হাইকমিশনে 'হামলার মুখ' ছিলেন, মৃত্যু সেই খালিস্তানি নেতার

লন্ডনে ভারতীয় হাইকমিশনের সামনে খালিস্তানিদের বিক্ষোভ (AP)

গত ১৯ মার্চ লন্ডনে ভারতীয় হাইকমিশনে 'হামলা' চালিয়েছিল খালিস্তানপন্থীরা। সেই মিছিল ও হামলার নেপথ্যে ছিল খালিস্তান লিবারেশন ফোর্সের প্রধান অবতার সিং খান্ডা। সেই অবতার সিংয়েরই মৃত্যু হয়েছে বার্মিংহামের এক হাসপাতালে। তার মৃত্যু নিয়ে বিস্ফোরক অভিযোগ করেছে তার অনুগামীরা। 

অমৃতপাল সিংয়ের বিরুদ্ধে পঞ্জাব পুলিশের অভিযানের পর বিগত ১৯ মার্চ লন্ডনে ভারতীয় হাইকমিশনে 'হামলা' চালিয়েছিল খালিস্তানপন্থীরা। বিচ্ছিনতাবাদী মনোভাবাপন্নদের সেই কর্মসূচির মাথায় ছিল খালিস্তান লিবারেশন ফোর্সের প্রধান অবতার সিং খান্ডা। সেই অবতার সিংয়েরই মৃত্যু হয়েছে বার্মিংহামের এক হাসপাতালে। জানা গিয়েছে, আজই বার্মিংহামের স্যান্ডওয়েলে এক হাসপাতালে মৃত্যু হয় অবতার সিংয়ের। যদিও তার মৃত্যুর কারণ এখনও জানা যায়নি। উল্লেখ্য, এই অবতার সিং রাজনৈতিক আশ্রয়ে ব্রিটেনে বসবাস করত। ব্রিটেনে বসবাসরত শিখদের খালিস্তানি আন্দোলনের সঙ্গে যুক্ত করার অভিযোগ রয়েছে তার বিরুদ্ধে। এদিকে অমৃতপালের হ্যান্ডলারও ছিল এই অবতার।

অবতারের বাবা নিজে খালিস্তান লিবারেশন ফোর্সের জঙ্গি ছিল। ১৯১ সালে ভারতের নিরাপত্তারক্ষীদের গুলিকে মারা গিয়েছিল অবতারের বাবা। এছাড়া অবতারের মায়ের সঙ্গে খালিস্তানি জঙ্গি গুরজন্ত সিং বুধসিংওয়ালারও যোগাযোগ ছিল। এদিকে অবতারের মৃত্যু ঘিরে রহস্য ঘনিয়ে এসেছে। ব্রিটেন থেকে জানা গিয়েছে যে অবতরারের অনুগামী অভিযোগ করছে যে তাকে বিষ খাইয়ে মারা হয়েছে। এমনকী মেডিক্যাল রিপোর্টে বিষক্রিয়ার উল্লেখ করার জন্য হাসপাতালের ওপর চাপ সৃষ্টি করা হচ্ছে বলেও জানা গিয়েছে। অবতারকে 'শহিদ' ঘোষণা করার জন্যই তার মৃত্যু ঘিরে রাজনীতি চলছে। অবতারের অনুগামীদের অভিযোগ, ভারতীয় এজেন্সি অবতারের মৃত্যুর জন্য দায়ী। যদিও জানা গিয়েছে, অবতার ব্লাড ক্যানসারে ভুগছিল এমনিতেই। প্রায় ১৪ দিন আগে বার্মিংহামের স্যান্ডওয়েল হাসপাতালে ভরতি করা হয়েছিল তাকে।

এদিকে সম্প্রতি সিসিটিভি ফুটেজ থেকে অবতার সিং এবং আরও তিন খালিস্তানি জঙ্গিদের চিহ্নিত করেছিল এনআইএ। লন্ডনে ভারতীয় হাইকমিশনে জাতীয় পতাকার অবমাননার অভিযোগ এই খালিস্তানিদের বিরুদ্ধে। এই আবহে এই খালিস্তানপন্থী বিক্ষোভকারীদের ছবি প্রকাশ করে এনআইএ। কেন্দ্রী সংস্থা আম জনতার কাছে আবেদন জানায়, যদি কেউ এদের বিষয়ে কোনও তথ্য জেনে থাকেন, তাহলে তা যেন সংস্থাকে জানানো হয়। এদিকে জানা গিয়েছে, ১৯ মার্চ যে ভারতীয় হাইকমিশনের বাইরে খালিস্তানিদের তাণ্ডব চলবে তা নিয়ে ব্রিটিশ গোয়েন্দা সংস্থা এমআই-৫-কে আগেভাগেই সতর্ক করেছিল ভারত। তা সত্ত্বেও পর্যাপ্ত নিরাপত্তার অভাবে ভারতীয় হাইকমিশনের কম্পাউন্ডে ঢুকে পড়ে খালিস্তানপন্থীরা। ভারতীয় জাতীয় পতাকার অবমাননা করে তারা। সেই ঘটনার ভিডিয়ো ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। ব্রিটেনকে 'শিক্ষা' দিতে ভারতও নয়াদিল্লিতে ব্রিটিশ হাইকমিশনের সামনে থেকে নিরাপত্তারক্ষীদের সরিয়ে নেয়। ব্রিটিশ হাইকমিশনারের বাসভবনের সামনে থেকেই নিরাপত্তা সরিয়ে নেওয়া হয়। পরে লন্ডনের ঘটনার তদন্তের আশ্বাস দিলেও ব্রিটেনের তরফে সেরকম কিছুই করা হয়নি।

ঘরে বাইরে খবর

Latest News

IPL 2024 মরশুমের প্রায় অর্ধেক শেষ, কোন ৪টি দল প্লে অফের দৌড়ে সকলকে পিছনে ফেলেছে বাড়িতে সারাক্ষণ রাগারাগি? বেডরুম নিয়ে এই ভুল করছেন না তো! বাস্তুটিপস রইল ‘‌অভিষেককেও তো খুন করতে গিয়েছিলি’‌, বীরভূম থেকে বিস্ফোরক দাবি করলেন মমতা কিষাণগঞ্জ লোকসভা কেন্দ্র ২০২৪: ভোটের ফ্যাক্টর, অতীতের ফলাফল - একনজরে সব তথ্য 'কংগ্রেসের শাসনে হনুমান চালিসা শোনাও অপরাধ', বিরোধীদের তোপ মোদীর বীরভূমে প্রচারে গিয়ে কেষ্টকে স্মরণ, কবে ছাড়া পাবেন তিহাড় থেকে, জানালেন মমতা ২০২২ T20 বিশ্বকাপ খেলা এই ৬ ভারতীয় তারকার ২০২৪ বিশ্বকাপ থেকে বাদ পড়া নিশ্চিত ৮ ঘণ্টা শান্তিতে উৎসব হয় না, বহরমপুরের ভোট পিছিয়ে দিতে বলব,রামনবমী মামলায় বলল HC বিরক্ত হয়েই রাজনীতি ছেড়েছেন মিমি! বললেন, 'পিস অব মাইন্ড ফিরে পেয়েছি...' 'গোয়ার ওপর চাপিয়ে দেওয়া হয়েছে সংবিধান', দ্বৈত নাগরিকত্বের দাবি কংগ্রেস প্রার্থীর

Latest IPL News

ব্যর্থতার ধারা বজায় প্রথমার্ধে, পন্তের দিল্লিকে আশার আলো দেখাচ্ছেন ম্যাকগার্ক IPL 2024: MI-র বিরুদ্ধে ৫ উইকেট নিয়ে অতীতের যন্ত্রণার কথা মনে করলেন সন্দীপ শর্মা RR vs MI: আমি মনে করি না ওর কারোর পরামর্শের দরকার আছে- যশস্বীর প্রশংসায় সঞ্জু IPL-এ দ্বিতীয় শতরান! MI-এর বিরুদ্ধে ভালো খেলার রহস্য ফাঁস করলেন যশস্বী সূর্য, হার্দিক নয়, প্রাক্তন নাইটকে পরবর্তী T20 দলের অধিনায়ক হিসাবে বাছলেন ভাজ্জি ‘ধোনির ব্যাটের তলা দিয়ে বল গেলেও ওয়াইড’,কাইফের পোস্টে লাইক দিয়ে রোষের মুখে বিরাট বেগুনি টুপির দৌড়ে বুমরাহর সঙ্গে একই ট্র্যাকে চাহাল, কমলা টুপির মালিক কোহলি বিনিয়োগ নিয়ে ভাবছি না, স্টার্ক মার খেতেই সাফাই KKR CEO-র ফর্মে থাকা সুনীল নারিন কি T20 WC-এ নিজের দেশের হয়ে খেলবেন? কী বললেন KKR তারকা? IPL 2024-র থেকে T20 WC-র পিচ স্লো হবে- ক্যারিবিয়ান পিচ নিয়ে কী বললেন ওয়ার্নার?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.