বাড়ি > ঘরে বাইরে > Lockdown 5.0: ৩০ জুন পর্যন্ত বাড়ল কন্টেনমেন্ট জোনে লকডাউনের মেয়াদ
পঞ্চম দফায় দেশব্যাপী লকডাউনের মেয়াদ আগামী ৩০ জুন পর্যন্ত বাড়াল কেন্দ্রীয় সরকার।
পঞ্চম দফায় দেশব্যাপী লকডাউনের মেয়াদ আগামী ৩০ জুন পর্যন্ত বাড়াল কেন্দ্রীয় সরকার।

Lockdown 5.0: ৩০ জুন পর্যন্ত বাড়ল কন্টেনমেন্ট জোনে লকডাউনের মেয়াদ

  • পঞ্চম দফায় লকডাউনের মেয়াদ স্থির করা হয়েছে এক মাস। কন্টেনমেন্ট জোনে বাড়ল লকডাউনের মেয়াদ। 

করোনা সংক্রমণ রোধে পঞ্চম দফায় কন্টেনমেন্ট জোনগুলিতে লকডাউনের মেয়াদ আগামী ৩০ জুন পর্যন্ত বাড়াল কেন্দ্রীয় সরকার। শনিবার সরকারের তরফে এই সংক্রান্ত নির্দেশিকায় কন্টেনমেন্ট জোনে লকডাউনের মেয়াদ বৃদ্ধির কথা বলা হয়েছে।

কেন্দ্রীয় নির্দেশিকা অনুসারে এই দফায় লকডাউনের মেয়াদ দাঁড়াচ্ছে এক মাস। তবে এই দফায় শর্ত সাপেক্ষে ৮ জুন থেকে চালু করার নির্দেশ দেওয়া হয়েছে ধর্মীয় স্থান, হোটেল, শপিং মল, বাজার, রেস্তোরাঁ-সহ একাধিক পরিষেবা। 

শিক্ষা ক্ষেত্রে স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় খোলার বিষয়ে সংশ্লিষ্ট রাজ্য সরকারকে সিদ্ধান্ত নিতে হবে বলে জানিয়েছে কেন্দ্র। তবে এই বিষয়ে পড়ুয়াদের অভিভাবকদের মতামত গুরুত্ব দেওয়ার পরামর্শ দিয়েছে স্বরাষ্ট্র মন্ত্রক। 

পঞ্চম দফার লকডাউনে কন্টেনমেন্ট জোনা ছাড়া দেশের বেশিরভাগ বিষয়ে ছাড় ঘোষণা করা হয়েছে। তবে লকডাউনের এই দফায় বন্ধ থাকছে আন্তর্জাতিক বিমান চলাচল পরিষেবা, মেট্রো রেলওয়ে পরিষেবা, সিনেমা হল, থিয়েটার, জিম, সুইমিং পুল, পানশালা-সহ যে কোনও রকম জনসমাবেশ জনিত বিষয়। 

প্রতিদিন রাত ৯টা থেকে ভোর ৫টা পর্যন্ত জারি থাকবে রাতের কারফিউ।

এ দিন স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে জানানো হয়েছে, রাজ্য এবং কেন্দ্রের মধ্যে চলাচলকারী বাসের জন্য আর পাসের প্রয়োজন হবে না। তবে রাজ্য চাইলে অবাধ যান চলাচলে নিয়ন্ত্রণে আনতে হলে অগ্রিম জানাতে হবে। 

 

 

বন্ধ করুন