বাংলা নিউজ > ঘরে বাইরে > সমাজবাদী পার্টির সঙ্গে জোট হচ্ছে আরএলডি’‌র, ঘোষণা করলেন অখিলেশ যাদব

সমাজবাদী পার্টির সঙ্গে জোট হচ্ছে আরএলডি’‌র, ঘোষণা করলেন অখিলেশ যাদব

সমাজবাদী পার্টি-আরএলডি জোট

২০২৪ সালের লোকসভা নির্বাচনে সবাই তাকিয়ে আছে ইন্ডিয়া জোটের দিকে। কারণ এই জোট যদি ঘটে যায় তাহলে বিজেপির পক্ষে সত্যিই বড় চাপ তৈরি হবে। কারণ যে যেখানে শক্তিশালী সে সেখানে প্রতিদ্বন্দ্বিতা করবে। সেক্ষেত্রে ভোট ভাগাভাগি হওয়ার কোনও বিষয় থাকবে না। তখন সরাসরি সংশ্লিষ্ট দলের সঙ্গে বিজেপির লড়াই হবে। 

সামনে লোকসভা নির্বাচন। যদিও এখনও নির্ঘণ্ট প্রকাশ করেনি জাতীয় নির্বাচন কমিশন। তবে ইতিমধ্যেই সব রাজনৈতিক দলই ঘুঁটি সাজাতে শুরু করেছে। এই আবহে এবার সমাজবাদী পার্টির প্রধান অখিলেশ যাদব ঘোষণা করলেন, এবারের লোকসভা নির্বাচনে জয়ন্ত চৌধুরীর আরএলডি দলের সঙ্গে জোট করে প্রতিদ্বন্দ্বিতা করবে সমাজবাদী পার্টি। উত্তরপ্রদেশে সমীকরণটা আলাদা। সেখানে সবচেয়ে বেশি লোকসভা আসন। আর এখানের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের বিরুদ্ধে একটা ক্ষোভ রয়েছে সাধারণ মানুষের। সেই ক্ষোভকে কাজা লাগাতেই এই জোট বলে মনে করা হচ্ছে। তবে গোটা ঘোষণা নিয়ে এক্স হ্যান্ডেলে পোস্ট করেছেন অখিলেশ যাদব।

এদিকে এই জোট নিয়ে এখন জোর চর্চা শুরু হয়েছে। কারণ উত্তরপ্রদেশের বাঙালি ভোট টানতে রাষ্ট্রীয় লোকদল বিশেষ ভূমিকা নেবে বলে খবর। সুতরাং বিজেপি বেশ চাপে থাকবে বলে মনে করা হচ্ছে। এখন তামাম বিরোধীরা একজোট হয়ে তৈরি করেছে ইন্ডিয়া জোট। এটা নিয়ে এখন জোর চর্চা শুরু হয়েছে জাতীয় রাজনীতির অলিন্দে। সেখানে আরএলডি–সপা জোট বাড়তি চাপ তৈরি করল বলে মনে করা হচ্ছে। তাই এক্স হ্যান্ডেলে অখিলেশ যাদব লিখেছেন, ‘‌সবাইকে শুভেচ্ছা জানাই। রাষ্ট্রীয় লোক দল এবং সমাজবাদী পার্টি জোট হতে চলেছে। জয়ের জন্য আমাদের সবাইকে ঐক্যবদ্ধ হতে হবে।’‌

অন্যদিকে সংবাদসংস্থা এএনআই সূত্রে খবর, রাষ্ট্রীয় লোক দল উত্তরপ্রদেশে ৭ থেকে ৮ আসনে প্রতিদ্বন্দ্বিতা করবে। তবে এই আসনগুলি উত্তরপ্রদেশের পশ্চিম প্রান্তে রয়েছে। কংগ্রেস ইতিমধ্যেই সমাজবাদী পার্টির সঙ্গে আসন বন্টন নিয়ে বৈঠক করেছে। তবে আরও বৈঠক হবে। তারপরই আসন সমঝোতা চূড়ান্ত হবে। এই বিষয়ে কংগ্রেসের শীর্ষ নেতা সলমন খুরশিদ বলেন, ‘‌আসন নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে সমাজবাদী পার্টির সঙ্গে। আমি আশা করছি এই জোট ঘটবে উত্তরপ্রদেশে ভারত জোড়ো ন্যায় যাত্রা পৌঁছনোর আগে।’‌ লোকসভা নির্বাচনের প্রচারের আগেই এই জোট সেরে ফেলতে চাইছে কংগ্রেস।

আরও পড়ুন:‌ তৃতীয় দলিত বিচারপতি পেতে চলেছে সুপ্রিম কোর্ট, কলেজিয়ামের অনুমোদনে উঠল নাম

এছাড়া ২০২৪ সালের লোকসভা নির্বাচনে সবাই তাকিয়ে আছে ইন্ডিয়া জোটের দিকে। কারণ এই জোট যদি ঘটে যায় তাহলে বিজেপির পক্ষে সত্যিই বড় চাপ তৈরি হবে। কারণ যে যেখানে শক্তিশালী সে সেখানে প্রতিদ্বন্দ্বিতা করবে। সেক্ষেত্রে ভোট ভাগাভাগি হওয়ার কোনও বিষয় থাকবে না। তখন সরাসরি সংশ্লিষ্ট দলের সঙ্গে বিজেপির লড়াই হবে। আর বাকি দলগুলি ওই সংশ্লিষ্ট দলকে সমর্থন করবে। এটাই চাপ বিজেপির কাছে। তাই সব সভা–সমাবেশ থেকেই বিজেপি ইন্ডিয়া জোটকে আক্রমণ করছে। ২০১৯ সালের লোকসভা নির্বাচনে বিজেপি ৩৫৩টি আসন পেয়েছিল। ইউপিএ ৯১টি আসন পায় এবং অন্যন্যরা ৯৮। এবার দেখার কে, কত আসন পায়।

ঘরে বাইরে খবর

Latest News

‘কেন ওই আমার প্রেমিক?’ ভাঙা মনের দাওয়াই রিভু! রোম্যান্স নিয়ে অকপট দিতিপ্রিয়া নিট পরীক্ষা বাতিল করতে রাজি নয় সুপ্রিম কোর্ট, বড় মোড় প্রশ্নফাঁস মামলায় বরাদ্দ ২৭৮০০০ কোটি, কলকাতায় মেট্রোয় বাড়লেও মুম্বই বুলেট ট্রেনে কমল বরাদ্দ! ‘‌প্রত্যেক পুজো কমিটিকে ৮৫ হাজার টাকা অনুদান দেওয়া হবে’‌, ঘোষণা করলেন মমতা বিয়ের ৩ মিনিটের মাথায় ডিভোর্স! কী কারণে শেষ হল বিশ্বের সবথেকে অল্প সময়ের বিয়ে ঘুম হয়নি ৭ দিন! আন্দোলনে তপ্ত বাংলাদেশ থেকে ফিরে অভিজ্ঞতা জানালেন পড়ুয়া নাগেরবাজার ফ্লাইওভারের নিচে হকার উচ্ছেদে এল বুলডোজার, দৃশ্য একনজরে ‘এখন মহালয়া থেকে পুজো উদ্বোধন হয়, এটা অবশ্য আমারই দোষ, মা আগে আসেন', বললেন মমতা! হবে টাকা সঞ্চয়, কিনতে পারেন গাড়ি! লক্ষ্মী নারায়ণ যোগে লাকি ধনু সহ বহু রাশি আথিয়াকে সিনেমায় নামানোর ‘মূল্য’, কত কোটির বাংলো মুকেশ ছাবড়াকে দেন সুনীল?

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.