বাংলা নিউজ > ঘরে বাইরে > কমছে ভারতীয়দের মলদ্বীপে যাওয়ার ট্রেন্ড, কী বলছে সাম্প্রতিক রিপোর্ট

কমছে ভারতীয়দের মলদ্বীপে যাওয়ার ট্রেন্ড, কী বলছে সাম্প্রতিক রিপোর্ট

আর মালদ্বীপে যাচ্ছেন না ভারতীয় পর্যটক (AFP)

Maldives: এমনকি গত বছরও মলদ্বীপ নির্বাচনে রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জুর ইন্ডিয়া আউট প্রচারের পরেও, পর্যটকদের মলদ্বীপ ভ্রমণের ক্ষেত্রে ভারতীয়রা দ্বিতীয় স্থানে ছিল। তাহলে এবার এত কম কেন!

মলদ্বীপে এখন ভারতীয় পর্যটকদের মোহভঙ্গ! গত বছরের মার্চ মাসের তুলনায়, এই বছর মলদ্বীপে যাওয়া ভারতীয়দের সংখ্যা ৩৩ শতাংশের বেশি হ্রাস পেয়েছে। মলদ্বীপের পর্যটন মন্ত্রকের প্রকাশিত তথ্য অনুসারে, ৪১,০৫৪ ভারতীয় পর্যটক ২০২৩ সালের ৪ মার্চ পর্যন্ত মালদ্বীপে গিয়েছিলেন। একই সময়ে, এই বছরের ২ মার্চ পর্যন্ত ভারতীয় পর্যটকের সংখ্যা ২৭,২২৪ জন রেকর্ড করা হয়েছিল। এইভাবে গত বছরের তুলনায় ৩৩ শতাংশ অর্থাৎ ১৩ হাজার ৮৩০ জন ভারতীয় পর্যটকদের সংখ্যা কমেছে। কিন্তু কেন? মলদ্বীপ প্রিয় ভারতীয়দের হল কী?

  • কী কারণে মলদ্বীপে যাচ্ছেন না ভারতীয়রা

২০২৩ সালের নভেম্বরে চিনপন্থী নেতা রাষ্ট্রপতি মোহাম্মদ মুইজ্জু শপথ নেওয়ার এবং মালদ্বীপের 'সার্বভৌমত্ব' নিশ্চিত করার প্রতিশ্রুতি দেওয়ার কয়েক ঘন্টা পরে কূটনৈতিক দ্বন্দ্ব শুরু হয়েছিল এবং প্রথম পদক্ষেপগুলির মধ্যে একটি ছিল ভারতকে তার সমস্ত সেনা প্রত্যাহারের দাবি জানানো।

২০২৩ সালে মলদ্বীপের নির্বাচনে মুইজ্জুর ভারতীয় সেনা প্রত্যাহারের দাবি জানানোর পরেও, গত বছরে ১০ শতাংশ বাজার শেয়ার নিয়ে মলদ্বীপে পর্যটকদের জন্য ভারত ছিল দ্বিতীয় বৃহত্তম বাজার। তবে ছয় শতাংশ বাজার শেয়ার নিয়ে ভারত এখন তালিকায় ষষ্ঠ স্থানে রয়েছে। এর আগে মলদ্বীপের পর্যটকদের মধ্যে শীর্ষে ছিল ভারতীয়রাই। কিন্তু এই বছর, যখন ভারতের প্রধানমন্ত্রী লাক্ষাদ্বীপে গিয়েছিলেন তখন মুইজ্জুর মন্ত্রীরা মোদীর বিরুদ্ধে অসংযত মন্তব্য করে বসেছিলেন। তখন থেকেই মলদ্বীপমুখী হচ্ছেন কম ভারতীয়। অর্থাৎ কারণ স্পষ্ট যে, ভারতের সঙ্গে সম্পর্ক নষ্ট করার পর থেকে প্রেসিডেন্ট মোহাম্মদ মুইজ্জুর মলদ্বীপের যেতে দ্বিধা করছেন ভারতীয়রা। 

প্রকৃতপক্ষে, মলদ্বীপের তিনজন উপমন্ত্রীর প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর লাক্ষাদ্বীপ সফরের ছবি নিয়ে তাঁর বিরুদ্ধে অবমাননাকর মন্তব্যের পরে, দুই দেশের মধ্যে বিরোধ বেড়ে যায়। এর পরে, প্রধানমন্ত্রী মোদী সমুদ্র সৈকত পর্যটন এবং অভ্যন্তরীণ পর্যটনের প্রচারের জন্য ভারতীয় দ্বীপপুঞ্জকে একটি গন্তব্য হিসাবে গড়ে তোলার আহ্বান জানিয়েছিলেন। বিষয়টি বড় ধরনের কূটনৈতিক বিতর্কে পরিণত হয়েছিল। নয়াদিল্লি মলদ্বীপের রাষ্ট্রদূতকে তলব করে ভাইরাল পোস্টের বিরুদ্ধে কঠোর প্রতিবাদ জানিয়েছিল। এ সময় তিনজন উপমন্ত্রীকে সাময়িক বরখাস্ত করা করে দিয়েছিল মলদ্বীপ সরকার।

  • প্রাক্তন রাষ্ট্রপতি ভারতের কাছে ক্ষমা চেয়েছেন

যদিও, এই ঘটনার দিন কয়েক পরে মলদ্বীপের প্রাক্তন রাষ্ট্রপতি মোহাম্মদ নাশিদ তাঁর দেশের মন্ত্রীদের ভারত বিরোধী প্রতিক্রিয়ার জন্য দুঃখ প্রকাশ করে বলেছিলেন যে এটি মলদ্বীপের পর্যটনের উপর খারাপ প্রভাব ফেলেছে। মলদ্বীপের জনগণের তরফ থেকে আমি ভারতের কাছে ক্ষমা চাইছি।

সংবাদ সংস্থা এনআই-এর মতে, প্রতি বছর ২,০০,০০০ এরও বেশি পর্যটক নিয়ে ২০২১-২৩ সালের জন্য ভারত মলদ্বীপের জন্য শীর্ষ পর্যটন বাজার ছিল। যাইহোক, চিন এই বছর এখনও পর্যন্ত মালদ্বীপে ৫৪,০০০ এর বেশি পর্যটক পাঠিয়ে শীর্ষ বাজারের জায়গা নিয়েছে।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

গরীব মেয়ের হোটেল খোলার স্বপ্ন! ২৪ জুন থেকে জি বাংলায় ডায়মন্ড দিদি জিন্দাবাদ Sri Lanka Women বনাম West Indies Women ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? NZ vs PNG: ট্রেন্ট বোল্টের শেষ T20 WC ম্যাচের পরে আবেগে ভাসলেন কেন উইলিয়ামসন মার্কিন NSA-র সঙ্গে বৈঠকে ডোভাল, কথা প্রতিরক্ষা-মহাকাশ ক্ষেত্রে যৌথ উদ্যোগ নিয়ে উঠছে ‘পরকীয়া’র অভিযোগ! অনির্বাণ বিয়ে ভাঙা ঘোষণা করতেই কী বলছেন ‘কথা’ সুস্মিতা আয়কর কমানো হতে পারে এই বাজেটেই! কাদের কাদের লাভ হবে? মধ্যবিত্তের বাড়বে সেভিংস হাতে হাতকড়া, তোলা হল বিমানে, পান্নুন খুনের চেষ্টায় ধৃত নিখিলের ভিডিয়ো প্রকাশ্যে ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ রাত ৩টে ২০-তে শিয়ালদার ১৩ নং প্ল্যাটফর্মে পৌঁছল ‘অভিশপ্ত’ কাঞ্চনজঙ্ঘা এক্সপ্রেস সরকারি কর্মীদের বেতন,ডিএ নিয়ে বড় ঘোষণা রাজ্যের 'দ্বিতীয় সবচেয়ে ক্ষমতাবান' নেতার

T20 WC 2024

ভাঙল ১০ বছর আগের রেকর্ড, T20 WC-এর পাওয়ারপ্লেতে সর্বোচ্চ স্কোর করল উইন্ডিজ এই আফগান বোলার এক ওভারে দিলেন ৩৬ রান! যুবরাজ সিংকে মনে করালেন নিকোলাস পুরান পাকিস্তানে সময় নষ্ট করো না, ভারতীয় দলের দায়িত্ব নাও! কার্স্টেনকে বার্তা ভাজ্জির সব ম্যাচ জিতেও সুপার এইটেই খেলতে হবে ভারতের বিরুদ্ধে, ICC-র নিয়মে বিরক্ত স্টার্ক পাকিস্তান বিশ্বকাপ থেকে ছিটকে যাওয়ায় দুঃখিত বাংলাদেশ তারকা,তবু আশা দেখছেন তামিম পাকিস্তান টিমে কোনও ঐক্য নেই, জীবনে এরকম দশা কোথাও দেখিনি, বিস্ফোরক কার্স্টেন সুপার ৮-এ নামার আগে ফিলগুড মেজাজে কোহলি-হার্দিকরা, খেললেন বিচ ভলিবল!দেখুন ভিডিয়ো নেপালের বিরুদ্ধে নিয়মভঙ্গ শাকিবের, ড্রেসিং রুমের পরামর্শে DRS, শুরু বিতর্ক বোলিং ফাটাফাটি হচ্ছে,ব্যাটিং যদি ভালো হয়…...সুপার ৮-এ উঠেই ব্যাঘ্রগর্জন শান্ত-র ২০১১ বিশ্বকাপ থেকে বাদ পড়েই ম্যাগি ম্যান হয়ে ওঠেন হিটম্যান!কীভাবে? বললেন অভিষেক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.