বাংলা নিউজ > ঘরে বাইরে > Modi Visits Europe: ইউরোপ যাচ্ছেন মোদী, বার্লিনে বৈঠক জার্মান চ্যান্সেলরের সঙ্গে, যাবেন প্যারিসেও
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (PTI)

Modi Visits Europe: ইউরোপ যাচ্ছেন মোদী, বার্লিনে বৈঠক জার্মান চ্যান্সেলরের সঙ্গে, যাবেন প্যারিসেও

  • Modi Visits Europe: ২ মে থেকে ৬ মে ইউরোপে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৩ ও ৪ মে ডেনমার্কের কোপেনহেগেনে দ্বিতীয় ইন্দো-নর্ডিক সম্মেলন অনুষ্ঠিত হবে। সেখানে যোগ দেবেন প্রধানমন্ত্রী মোদী।

দ্বিতীয় ইন্দো-নর্ডিক সম্মেলনে যোগ দিতে ডেনমার্কের কোপেনহেগেনে উড়ে যাচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ২ মে প্রধানমন্ত্রীর বার্লিনে যাওয়ার কথা। সেখানে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গে দেখা করার কথা প্রধানমন্ত্রী মোদীর। প্রধানমন্ত্রী নিজেই জানান যে সফরকালে তাঁর প্যারিসেও যাওয়ার কথা। সেখানে পুননির্বাচিত ফরাসি প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর সঙ্গে বৈঠকে বসার কথা। (আরও পড়ুন: ‘অপ্রাসঙ্গিক আইন বাতিল করুন’, মুখ্যমন্ত্রীদের সংবেদনশীল হওয়ার বার্তা মোদীর)

২ মে থেকে ৬ মে ইউরোপে থাকবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। ৩ ও ৪ মে ডেনমার্কের কোপেনহেগেনে দ্বিতীয় ইন্দো-নর্ডিক সম্মেলন অনুষ্ঠিত হবে। সেখানে যোগ দেবেন প্রধানমন্ত্রী মোদী। এই সম্মেলনে ডেনমার্ক, আইসল্যান্ড, ফিনল্যান্ড, সুইডেন এবং নরওয়ের প্রধানমন্ত্রীরা উপস্থিত থাকবেন। এই সম্মেলনের ফাঁকে ডেনমার্কের প্রধানমন্ত্রীর সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করার কথা রয়েছে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর। আইসল্যান্ড, ফিনল্যান্ড, সুইডেন এবং নরওয়ের প্রধানমন্ত্রীদের সঙ্গে মোদী দ্বিপাক্ষিক বৈঠক করে ভারতের সঙ্গে সেই দেশগুলির দ্বিপাক্ষিক সম্পর্ক নিয়ে আলোচনা করবেন।

এর আগে অবশ্য আগামিকালই বার্লিনে পৌঁছবেন মোদী। সেখানে জার্মান চ্যান্সেলর ওলাফ স্কোলজের সঙ্গেও দ্বিপাক্ষিক বৈঠক করবেন নরেন্দ্র মোদী। মোদী জানান, এই সফরের ফলে ভারত-জার্মানি সম্পর্ক আরও দৃঢ় হবে। উল্লেখ্য, এর আগেও স্কোলজের সঙ্গে মোদীর দেখা হয়েছিল। জি-২০ বৈঠকের সময় দুই নেতার সাক্ষাত হয়েছিলেন। যদিও সেই সময় স্কোলজ জার্মানির চ্যান্সেলর ছিলেন না। তখন তিনি ছিলেন জার্মানির ভাইস চ্যান্সেলর এবং অর্থমন্ত্রী। জার্মান রাষ্ট্রপ্রধান হিসেবে স্কোলজ দায়িত্ব নেওয়ার পর এই প্রথম মোদী তাঁর মুখোমুখি হবেন।

প্রধানমন্ত্রী মোদী তাঁর বিদায়ী বিবৃতিতে বলেছেন, ‘ইউরোপে ভারতীয় বংশোদ্ভূত এক মিলিয়নেরও বেশি লোকের বাসস্থান। এবং উল্লেখযোগ্য সংখ্যায় ভারতীয়রা থাকেন জার্মানিতেও। ভারতীয় প্রবাসীরা ইউরোপের সাথে আমাদের সম্পর্কের ক্ষেত্রে একটি গুরুত্বপূর্ণ নোঙর এবং তাই আমি ইউরোপ সফরের সুযোগে আমাদের ভাই ও বোনদের সাথে দেখা করতে চাই।’

 

বন্ধ করুন