বাংলা নিউজ > ঘরে বাইরে > Multibagger stock: কলকাতার এই সংস্থার শেয়ারের দর বেড়েছে ১৮৪৫% মাত্র এক বছরে

Multibagger stock: কলকাতার এই সংস্থার শেয়ারের দর বেড়েছে ১৮৪৫% মাত্র এক বছরে

ফাইল ছবি

যেভাবে পাল্লা দিয়ে বাড়ছে কোম্পানির ব্যালেন্স শিট, সেভাবেই দাম বাড়ছে। তবে শেয়ার কেনার আগে যাবতীয় ঝুঁকি সম্বন্ধে ভালো করে জেনে নিতে ভুলবেন না। 

কলকাতা স্থিত মেটালস এবং মাইনিং ফার্মের শেয়ার জয় বালাজি ইন্ডাস্ট্রিজ গত ১ বছরে তাদের বিনিয়োগকারীদের অনবদ্য রিটার্ন দিয়েছে। শেয়ারটি ২০২৩ সালের জানুয়ারিতে ৫৩.৮ টাকা থেকে ১৮৪৫ শতাংশ বেড়ে ১,০৪৬.৯০ টাকায় পৌঁছে গিয়েছে।  এর মানে হল ২০২৩ সালের জানুয়ারিতে এই পেনি স্টকে ১০০০০ টাকা বিনিয়োগ করা থাকলে এখন তা ১.৯৪ লক্ষ টাকায় পরিণত হত।

শেয়ারটি জানুয়ারিতে এখনও পর্যন্ত প্রায় ৩৪ শতাংশ বেড়েছে।  জুলাই ২০২৩ থেকে টানা সপ্তম মাসে দাম বেড়েছে এই শেয়ারের। এই সময়কালের মধ্যে দাম বেড়েছে ১২৭৭ শতাংশ।  ২০২৩ সালে, স্টকটি আট মাসে ইতিবাচক রিটার্ন দিয়েছে এবং ৪ মাসে লালে ছিল। গত জুলাই মাসে ১০৬.৫ শতাংশ বেড়েছিল, তারপর আর পিছু ফিরে তাকায়নি। অগস্টে ৭২ শতাংশ, সেপ্টেম্বরে ৬১.৪ শতাংশ ও অক্টোবরে ৩১ শতাংশ বেড়েছে।  দীর্ঘমেয়াদী পারফরম্যান্সের দিকে তাকালে, শেয়ারগুলি উল্লেখযোগ্য রিটার্ন দিয়েছে, কারণ গত তিন বছরে তারা ৩৮২৪ শতাংশ বেড়েছে দাম। 

সেপ্টেম্বর ত্রৈমাসিকে নিট মুনাফা ৮৬২ শতাংশ বেড়ে ২০২ কোটি টাকা হয়েছে। গত বছরের একই সময়ে এটি ২২ কোটি টাকা নিট মুনাফা করেছিল এবং এর আগের জুন ত্রৈমাসিকে এটি ১৭০ কোটি টাকার নিট মুনাফা রেকর্ড করেছিল। অপারেশন থেকে রাজস্ব এসেছে ১,৫৪৭ কোটি টাকা যা দ্বিতীয় প্রান্তিকের ১,৩৬৯ কোটি টাকার রাজস্বের তুলনায় ১৩ শতাংশ বেশি। সংস্থাটি অন্যান্য আয়ও উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়ে ২৮ কোটি টাকায় পৌঁছেছে।  এর অপারেটিং মুনাফায় ২৩৮ শতাংশ বৃদ্ধি পেয়ে ২১৩ কোটি টাকা হয়েছে। 

জয় বালাজি ইন্ডাস্ট্রিজ লিমিটেড প্রাথমিকভাবে ভারতে লোহা এবং ইস্পাত পণ্য বানায়। সংস্থাটি স্পঞ্জ আয়রন, পিগ আয়রন, ডিআরআই, নমনীয় লোহার পাইপ, ফেরো ক্রোম, টিএমটি বার, কোক, ইস্পাত বার / রড, সিন্টার, শোভাময় ইস্পাত গ্রিল, পোর্টল্যান্ড স্ল্যাগ সিমেন্ট, ফেরো অ্যালোয় এবং অ্যালয় কার্বন এবং হালকা ইস্পাত বিলেট এবং রাউন্ড সরবরাহ করে। এটি বালাজি শক্তি ব্র্যান্ডের অধীনে তার টিএমটি বার (থার্মো মেকানিক্যাললি ট্রিটেড বার) সরবরাহ করে। কোম্পানিটি তাদের পণ্যও রফতানি করে থাকে। জয় বালাজি ইন্ডাস্ট্রিজ লিমিটেড ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত হয়। এটির হেডকোয়ার্টার কলকাতায়। ২০২৩ সালের অগস্ট পর্যন্ত কোম্পানিটির মোট শেয়ারের ৬০ শতাংশের মালিক প্রমোটাররা, যেখানে বিদেশি পোর্টফোলিও বিনিয়োগকারী এবং দেশীয় প্রাতিষ্ঠানিক বিনিয়োগকারীরা যথাক্রমে ০.১ শতাংশ এবং ০.১ শতাংশ শেয়ারের মালিক। খুচরো শেয়ারহোল্ডারদের মালিকানা ৩৯.৮ শতাংশ।

.যদিও স্টকটি দুর্দান্ত রিটার্ন দিচ্ছে, স্মল-ক্যাপ স্টকগুলির সাথে সম্পর্কিত অন্তর্নিহিত ঝুঁকিগুলির কথা মনে রাখা গুরুত্বপূর্ণ। এই স্টকগুলি তাদের উচ্চ-ঝুঁকিপূর্ণ প্রকৃতি দ্বারা চিহ্নিত করা হয় এবং যেসব বিনিয়োগকারা টাকা হারাতে ভয় পান, তাদের জন্য এরকম স্টক নয়। কেবলমাত্র উচ্চ-ঝুঁকিপূর্ণ বিনিয়োগকারীরা এই জাতীয় স্টকগুলিতে বিনিয়োগ করার কথা বিবেচনা করতে পারেন। সেখানেও নিজের পোর্টফোলিওর অল্প অংশই এরকম শেয়ারে টাকা খাটানো উচিত, কারণ দাম যেমন বেড়েছে তেমন কমেও যেতে পারে। কোনও রকম লগ্নির আগে অবশ্যই আর্থিক বিশেষজ্ঞদের পরামর্শ নিতে ভুলবেন না। 

 

 

 

 

 

 

 

 

ঘরে বাইরে খবর

Latest News

এই চাটনি খেলেই দূর হবে ব্যথা, বেদনা! এতে আর কী কী উপকার রয়েছে জানেন আরেকটু হলে নাক-মুখ ফেটে যেত, ভোট দিয়েই বিপদে 'দঙ্গল' কন্যা সানায়া সিঁড়ি বেয়ে ওঠার সুবিধার কথা জানলে অবাক হবেন, লিফট ব্যবহার বন্ধ করে দেবেন সুপারস্টার বাবার একমাত্র কন্যা, জল্পনা বচ্চনদের হবু বউমা, খুদে মেয়েটি কে বলুন তো পুরুষেরা সাবধান! স্পার্ম কাউন্ট কম থাকলে বাড়বে ক্যানসারের আশঙ্কা ‘‌স্বামী প্রণবানন্দ না থাকলে বাংলা মিশে যেত বাংলাদেশে’‌, মমতাকে কড়া জবাব শাহের প্রিয়মের কপালে পদ্মর চুমু, ঢাকার চেষ্টা সত্ত্বেও সামনে এল পরীমনির মেয়ের মুখ মর্মান্তিক কাণ্ড গুরুগ্রামে, লিফটের ভিতরে পোষ্যকে নির্যাতন! CCTVতে কী দেখা গেল? স্ত্রী জাপানি, জাপান নিয়ে প্রশ্ন শুনে মুচকি হেসে জয়শঙ্কর কী বললেন? শিমুলকে হত্যার চেষ্টায় ৭ বছরের জেল পলাশের, ভুল শুধরে এবার বদলাবে প্রতীক্ষা?

Latest IPL News

আমদাবাদে জঙ্গি গতিবিধি! কোহলির নিরাপত্তা নিয়ে সংশয়ে অনুশীলন বাতিল RCB-র! আইপিএল গ্রুপ পর্যায়ে প্রথম দুইয়ে থাকা KKR,SRH-এর ক'জন যাচ্ছেন T20 বিশ্বকাপে? হঠাৎই IPL-র লাইভ শোতে ঢুকে পড়লেন SRK, চাইলেন ক্ষমা, এরপর কী হল? দেখুন ভিডিয়ো সানরাইজার্স বধ, সাফল্যের জন্য শাহরুখকে কৃতিত্ব দিলেন শ্রেয়স, বেঙ্কটেশরা, ভিডিয়ো কেমন থাকবে পিচ, কী হতে চলেছে দুই দলের প্রথম একাদশ? বৃষ্টিতে খেলা না হলে কী হবে? RR vs RCB ম্যাচ এক তরফা জিতবে এই দল- IPL 2024 নিয়ে গাভাসকরের ভবিষ্যদ্বাণী KKR-এর মেন্টরই হবেন টিম ইন্ডিয়ার পরবর্তী কোচ? BCCI সূত্র থেকে ভেসে আসছে বড় খবর 'হেডের আউট দেখে ভারত ভাবছে যে WC ফাইনালে হল না কেন', রবির কথায় হেসে খুন স্টার্ক প্রত্যেকে নিজেদের দায়িত্ব দারুণ ভাবে পালন করেছে- টিম গেমের স্তুতি শ্রেয়সের মুখে মা এখনও হাসপাতালে, কিন্তু KKR তো আমার পরিবার, তাই দরকারের সময় ফিরে এলাম- গুরবাজ

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.