বাংলা নিউজ > ঘরে বাইরে > এখনও পর্যন্ত ইউক্রেন থেকে প্রায় ১৪০০ জন ভারতীয়কে ফিরিয়ে আনা হয়েছে:‌ কেন্দ্র
 ইউক্রেনে আটকে থাকা ভারতীয় পড়ুয়াদের ফিরিয়ে আনতে বিকল্প রুট চিহ্নিত করেছে ভারত। (ছবি সৌজন্যে এএনআই)

এখনও পর্যন্ত ইউক্রেন থেকে প্রায় ১৪০০ জন ভারতীয়কে ফিরিয়ে আনা হয়েছে:‌ কেন্দ্র

এদিন সকালে হাঙ্গেরী থেকে ২৪০ জনকে নিয়ে দিল্লি বিমানবন্দরে পৌঁছয় বিশেষ বিমান।

‌যুদ্ধ বিধ্বস্ত ইউক্রেন থেকে এখনও পর্যন্ত প্রায় ১৪০০ ভারতীয় নাগরিককে দেশে ফেরানো সম্ভব হয়েছে। কেন্দ্রীয় সরকারের দেওয়া পরিসংখ্যান থেকে এমনই তথ্য পাওয়া গিয়েছে। উল্লেখ্য, ইউক্রেন থেকে ভারতীয়দের দেশে ফেরানোর জন্য ‘‌অপারেশন গঙ্গা’‌ চালু করেছে কেন্দ্রীয় সরকার।

কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানান, ‘‌এখনও পর্যন্ত ৬টি বিমানে করে ১৪০০ জন ভারতীয়কে ইউক্রেন থেকে নিয়ে আসার ব্যবস্থা করা হয়েছে। এই ৬টি বিমানের মধ্যে ৪টি বিমান এসেছে রোমানিয়ার বুচারেস্ট থেকে ও ২টি বিমান এসেছে হাঙ্গারির বুদাপেস্ট থেকে।’‌ একইসঙ্গে তিনি জানান, যুদ্ধ শুরু হওয়ার পর থেকে এখনও পর্যন্ত ৮ হাজার ভারতীয় ইউক্রেন ছেড়েছে বলে খবর রয়েছে। ইতিমধ্যে কেন্দ্রীয় সরকারের তরফে ৪ মন্ত্রীকে ইউক্রেন থেকে ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনার বিষয়ে দায়িত্ব দেওয়া হয়েছে। এই ৪ জন কেন্দ্রীয় মন্ত্রী হলেন জ্যোতিরাদিত্য সিন্ধিয়া, কিরণ রিজিজু, ভি কে সিং ও হরদীপ সিং পুরী। কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রী জ্যোতিরাদিত্য সিন্ধিয়াকে দায়িত্ব দেওয়া হয়েছে রোমানিয়া, মলডোভায় আটকে পড়া ভারতীয় নাগরিকদের ফিরিয়ে আনার বিষয়ে দেখভাল করার জন্য। কেন্দ্রীয় মন্ত্রী কিরণ রিজিজুকে স্লোভাকিয়ায় যাওয়ার কথা বলা হয়েছে। পাশাপাশি কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরীকে হাঙ্গেরীর দায়িত্ব দেওয়া হয়েছে ও কেন্দ্রীয় সড়ক পরিবহণ প্রতিমন্ত্রী অবসরপ্রাপ্ত সেনা প্রধান ভি কে সিংকে পোল্যান্ড থেকে আটকে পড়া ভারতীয়দের ফিরিয়ে আনার দায়িত্ব দেওয়া হয়েছে।

এদিন সকালে হাঙ্গেরী থেকে ২৪০ জনকে নিয়ে দিল্লি বিমানবন্দরে পৌঁছয় বিশেষ বিমান। এর আগে পাঁচটি বিমানে ইউক্রেন থেকে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরানো হয়। এয়ার ইন্ডিয়া, ইন্ডিগো, স্পাইসজেটের বিশেষ বিমানে করে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরানোর ব্যবস্থা করা হচ্ছে।

বন্ধ করুন