বাংলা নিউজ > ঘরে বাইরে > Income Tax Slabs for FY 2024-25: নয়া নাকি পুরনো আয়কর কাঠামো- কোনটা বেছে নেবেন? ৩ টিপসেই কেটে যাবে ট্যাক্স জট

Income Tax Slabs for FY 2024-25: নয়া নাকি পুরনো আয়কর কাঠামো- কোনটা বেছে নেবেন? ৩ টিপসেই কেটে যাবে ট্যাক্স জট

২০২৪-২৫ অর্থবর্ষ শুরু হয়ে গিয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে ফেসবুক Infosys)

২০২৪-২৫ অর্থবর্ষ শুরু হয়ে গিয়েছে। সেক্ষেত্রে নয়া আয়কর কাঠামো বেছে নেবেন নাকি পুরনো আয়কর কাঠামো বেছে নেবেন? তা নিয়ে তিনটি টিপস রইল। আর তিনটি টিপসেই বুঝে নিন। এমনিতে ২০২৩-২৪ অর্থবর্ষ থেকে নয়া আয়কর কাঠামো ডিফল্ট হয়ে গিয়েছে।

দিনতিনেক আগে থেকে নয়া অর্থবর্ষ শুরু হয়ে গিয়েছে। সেই পরিস্থিতিতে বেতনভোগী ব্যক্তিরা কোন আয়কর কাঠামো বেছে নেবেন, তা নিয়ে বিচার-বিবেচনা শুরু হয়ে গিয়েছে। নয়া এবং পুরনো আয়কর কাঠামোর মধ্যে কোনটা বেছে নেবেন, তা নিয়ে তাঁরা বিশ্লেষণ করছেন। আর সেটা বেছে নেওয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ ২০২৩-২৪ অর্থবর্ষ থেকে নয়া আয়কর কাঠামো ডিফল্ট হয়ে গিয়েছে। ফলে কেউ যদি পুরনো আয়কর কাঠামোয় থাকতে চান, তাহলে তাঁকে সেই বিষয়ে জানাতে হবে। আপনি কোন আয়কর কাঠামো বেছে নেন, সেটা তিনটি টিপসেই বুঝে নিন।

আরও পড়ুন: Weather and rain forecast in WB: গরম থেকে রেহাই নেই বৃহস্পতিতেও, শুক্র থেকে বৃষ্টি একাধিক জেলায়, কোথায় তাপপ্রবাহ?

নয়া আয়কর কাঠামো বনাম পুরনো আয়কর কাঠামো

১) করছাড় এবং ডিডাকশন- মূলত এই দুটি বিষয়ই নয়া এবং পুরনো আয়কর কাঠামোর মধ্যে ফারাক গড়ে দেয়। পুরনো আয়কর কাঠামোর আওতায় করদাতারা আয়কর আইনের ৮০সি ধারা, ৮০ডি ধারা এবং ৮০টিটিএ ধারার আওতায় করছাড়ের সুবিধা পান। অন্যদিকে, নয়া আয়কর কাঠামোর আওতায় এত করছাড়ের সুবিধা না থাকলেও আয়ের ভিত্তিতে করদানের হার কম হয়ে থাকে।

নয়া আয়কর কাঠামো

করযোগ্য আয়আয়করের হার
০-৩ লাখ টাকা০ শতাংশ
৩-৬ লাখ টাকা৫ শতাংশ
৬-৯ লাখ টাকা১০ শতাংশ
৯-১২ লাখ টাকা১৫ শতাংশ
১২-১৫ লাখ টাকা২০ শতাংশ
১৫ লাখ টাকার বেশি৩০ শতাংশ

পুরনো আয়কর কাঠামো

করযোগ্য আয়আয়করের হার
০-২.৫ লাখ টাকা০ শতাংশ
২.৫-৫ লাখ টাকা৫ শতাংশ
৫-১০ লাখ টাকা২০ শতাংশ
১০ লাখ টাকার বেশি৩০ শতাংশ

২) ২০২৪ সালের ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন যে অন্তর্বর্তীকালীন বাজেট (ভোট অন অ্যাকাউন্ট) পেশ করেছেন, তাতে আয়কর সংক্রান্ত কোনও পরিবর্তনের ঘোষণা করেননি। স্ট্যান্ডার্ড ডিডাকশনও সমান রাখা হয়েছে। অর্থাৎ নয়া এবং পুরনো আয়কর কাঠামো স্ট্যান্ডার্ড ডিডাকশন হবে ৫০,০০০ টাকা।

আরও পড়ুন: Vande Bharat to replace Rajdhani Express: উঠে যাবে রাজধানী এক্সপ্রেস, ছুটবে এসি স্লিপার বন্দে ভারত! কবে ট্রায়াল রান হবে?

৩) নিয়ম অনুযায়ী, কোনও করদাতা যদি আলাদা করে আয়কর কাঠামো বেছে না নেন, তাহলে তিনি নয়া আয়কর কাঠামোর আওতায় থাকতে চান বলে ধরে নেওয়া হবে। কারণ সেই নয়া আয়কর কাঠামোকে ডিফল্ট হিসেবে ধরা হয়। অর্থাৎ যাঁরা পুরনো আয়কর কাঠামোর আওতায় থাকতে চান, তাঁদের আগেভাগেই সেটা জানিয়ে দিতে হবে নিজের কোম্পানিকে। তবে সেই কাজটা করতে ভুলে গেলেও আপনি যখন আয়কর রিটার্ন দাখিল করবেন, তখনও পুরনো আয়কর কাঠামো বেছে নিতে পারবেন।

আরও পড়ুন: RBI's New Rule on Loan: লোনের বোঝা কমছে! EMI দিতে দেরি হলেও বেশি চাপ হবে না, নয়া নিয়ম চালু RBI-র

ঘরে বাইরে খবর

Latest News

সুরাপ্রেমীদেপ জন্যে দুঃসংবাদ! রাজ্যে বৃদ্ধি পাবে মদের দাম, কত করে বাড়ছে রেট? রক্ত পাতলা করার ওষুধ বাঁচাতে পারে সাপের বিষক্রিয়া থেকে, তথ্য উঠে এল গবেষণায় বিশ্ব সেরা খাদ্য তালিকায় বাংলার চিংড়ি মালাই! জায়গা শীর্ষ ৫০ সামুদ্রিক খাবারেও ইলিশ থেকে মটন! শোভন-সোহিনীর বউভাত ঘরোয়া হলে কী হবে, খাবারের মেনুু এলাহি, দেখুন- ছাত্র আন্দোলনে অগ্নিগর্ভ বাংলাদেশে ভারতীয়দের জন্য অ্যাডভাইসারি জারি দূতাবাসের হার্দিককেই অধিনায়ক চাই- T20I-র নেতা হিসাবে সূর্যের নাম উঠতেই প্রতিবাদে ঝড় বাংলায় তৈরি হবে আরও এক বিমানবন্দর, চলছে ব্রিটিশ জমানার এয়ারস্ট্রিপের সমীক্ষা ভিডিয়ো: ছন্দে নেই বাবর আজম! ১৮ বছরের তরুণের সামনে পাক তারকার ল্যাজে গোবরে অবস্থা হিমন্ত-গড়ে টাটারা গড়ছে ২৭ হাজার কোটির সেমিকন্ডাক্টার ইউনিট!কত বছরের লিজ-চুক্তি ঋত্বিক থেকে মালাইকা, বলিউড তারকারা নিজেদের ফিট রাখেন এইভাবে

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.