বাংলা নিউজ > ঘরে বাইরে > New Indian Air force Ensign: ভারতীয় বায়ুসেনার নতুন প্রতীক, থাকছে গীতার শ্লোক, দেবনাগরী ভাষায় বিশেষ লাইন

New Indian Air force Ensign: ভারতীয় বায়ুসেনার নতুন প্রতীক, থাকছে গীতার শ্লোক, দেবনাগরী ভাষায় বিশেষ লাইন

ভারতীয় বায়ুসেনার নয়া প্রতীক (ANI Photo/Jitender Gupta) (Jitender Gupta)

সাত দশকের পুরানো পতাকাকে খুলে ফেলা হল। এবার এয়ারফোর্সের নতুন পতাকা, নতুন প্রতীক। বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভি আর চৌধুরী এই প্রতীকের আবর উন্মোচন করেন।

এবার ভারতীয় বায়ুসেনার নয়া প্রতীক। ভারতীয় বায়ুসেনার এয়ার চিফ মার্শাল বিবেক রাম চৌধুরী এয়ারফোর্সের নয়া প্রতীকের সূচনা করলেন। রবিবার প্রয়াগরাজে ৯১তম ইন্ডিয়ান এয়ারফোর্স ডে সেলিব্রেশন উপলক্ষ্যে এই নতুন পতাকা ও প্রতীকের ( Ensign) এর সূচনা করা হয়েছে। 

দীর্ঘ ৭২ বছর পরে এই নয়া এনসাইনের সূচনা এয়ারফোর্সের। একটা চলমান স্টেজের মাধ্যমে এই নয়া প্রতীককে সামনে আনা হয়। এয়ার চিফ মার্শাল এই নয়া প্রতীকের আবরন উন্মোচন করেন। দুটি ড্রোন পেছন থেকে এই প্রতীকের একটা বৃহৎ রূপকে তুলে ধরে। 

এরপর এই নয়া পতাকা উত্তোলন করা হয়। পুরানো পতাকাটা অত্যন্ত মর্যাদার সঙ্গে নামানো হয়। এরপর নতুন পতাকা উত্তোলন করা হয়। এরপর বিমান বাহিনীর আধিকারিকরা প্যারেড করে এই নতুন প্রতীককে তুলে ধরেন। 

প্রায় সাত দশকের পুরানো পতাকাকে খুলে ফেলা হল। এবার এয়ারফোর্সের নতুন পতাকা, নতুন প্রতীক। বায়ুসেনা প্রধান এয়ার চিফ মার্শাল ভি আর চৌধুরী এই প্রতীকের আবর উন্মোচন করেন। ১৯৪৫ সালের মার্চ মাস। ভারতীয়  বায়ুসেনার নামের আগে যুক্ত হয়েছিল Royal উপাধি। বাহিনীর নাম ছিল Royal Indian Air Force। তবে ১৯৫০ সালে সংবিধান প্রবর্তন হওয়ার পরে বাহিনীর সামনে থেকে ওই Royal শব্দটি বাদ যায়। আগের পতাকায় ইউনিয়ন জ্যাকের লাল, সাদা ও নীল রঙ ছিল। তবে এবার সেই রঙ বদলে যাচ্ছে।  

কার্যত আগে বায়ুসেনার প্রতীকে IAF Crest ছিল না। এবার সেই Crest আনা হয়েছে। পতাকার ডানদিকে এটা থাকছে। আর তার নীচে থাকছে বায়ুসেনার তেরঙা রাউন্ডেল। বাঁদিকের উপরে থাকছে ভারতের তেরঙা। 

নয়া ক্রেশটে থাকছে ভারতের জাতীয় প্রতীকে থাকা অশোকা  লায়ন, নীচে দেবনাগরী ভাষায় লেখা থাকছে সত্যমেব জয়তে। তার নীচে থাকছে পাখনা মেলা হিমালয়ান ঈগলের ছবি। নীচে রয়েছে একটি বৃত্ত। হালকা নীল রঙে তৈরি সেই বৃত্ত। তাতে দেবনাগরী ভাষায় লেখা থাকছে ভারতীয় বায়ুসেনা। 

পিআইবির প্রতিবেদন অনুসারে জানা গিয়েছে, ভগবত গীতার ১১ চ্যাপ্টারের ২৪ তম স্লোক থেকে নেওয়া হয়েছে  দেবনাগরী ভাষায় বিশেষ লাইন। যার অর্থ, Touching the sky with glory। 

ঘরে বাইরে খবর

Latest News

পরীমনি অতীত, শাকিবের প্রাক্তন স্ত্রী বুবলিকে বিয়ে করলেন শরিফুল রাজ! সত্যিই? KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য শাহজাহানের বিরুদ্ধে আজ চার্জশিট জমা পড়ল আদালতে, দুর্নীতির অভিযোগ ইডির স্বাভাবিকের ৮.৫ ডিগ্রি কম! ঘূর্ণিঝড়ের জন্য পারদ পড়ল কলকাতায়, কবে বৃষ্টি হবে? Canada বনাম Nepal ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? বের করে দেওয়া হয় পানশালা থেকে, সেখানেই রাইফেল নিয়ে ফিরলেন গ্রাহক! নিহত বাঙালি Dj কেমন কাটবে আগামিকাল? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা? রইল ২৮ মের রাশিফল ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের ‘‌১ জুন আমি যেতে পারব না’‌, ইন্ডিয়া জোটের বৈঠকে অনুপস্থিতির কারণ জানালেন মমতা কাউন্টিতে ম্যাচ জেতানো পারফরম্যান্সের পরে স্টোকসের সঙ্গে ব্রডের খুনসুটি

Latest IPL News

KKR জিতেছে কিন্তু আমাদের কথা সবাই বলছে- SRH-এর ছেলেদের উৎসাহ দিলেন কর্ণধার কাব্য ফটোশপ নয়, ফটোয় অশ্বিনের থাকাটাই বড় কথা, অদ্ভূত পোস্ট রাজস্থান রয়্যালসের রাগি হেডস্যারকে কাঁধে তুললেন নীতীশ,রমনদীপ…ভালোবাসার অত্যাচার মেনে নিলেন গম্ভীরও IPL 2024: এক মরশুমে সবচেয়ে কম ম্যাচ হেরে শিরোপা জয়ের যুগ্ম নজির KKR-এর রিঙ্কুর মুখে ইংরেজি শুনেই আওয়াজ রায়নার! 'অনেক মেসেজ আসছে তো', করলেন তুুমুল মজা অরেঞ্জ ক্যাপ দিয়ে আইপিএল ট্রফি জেতা যায় না- RCB ও কোহলিকে খোঁচা দিলেন রায়ডু! জিতল নাইট রাইডার্স তবে চিপকের মাঠে SRK-র গলায় সিএসকে ধ্বনি, দেখুন ভিডিয়ো প্লে অফে টানা অর্ধশতরান,বিরাট-রোহিতদের পিছনে ফেলে রেকর্ড KKR-এর বেঙ্কটেশ আইয়ারের KKR-কে চ্যাম্পিয়ন করার পরেই ক্রিকেটের এক ফর্ম্যাট থেকে অবসরের ইঙ্গিত স্টার্কের গিল নয়, ভারতীয় দলের অধিনায়ক হওয়ার জন্য এগিয়ে শ্রেয়স- প্রাক্তনীর ভবিষ্যদ্বাণী

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.