বাংলা নিউজ > ঘরে বাইরে > 2000 Notes Exchange: ২০০০ টাকার নোট এখনও জমা দেননি? চিন্তা করবেন না, উপায় আছে, জেনে নিন পদ্ধতিটা

2000 Notes Exchange: ২০০০ টাকার নোট এখনও জমা দেননি? চিন্তা করবেন না, উপায় আছে, জেনে নিন পদ্ধতিটা

২০০০ টাকার নোট। প্রতীকী ছবি (PTI)

গত মে মাসে রিজার্ভ ব্যাঙ্ক ২০০০ ব্যাঙ্ক নোট প্রত্যাহার করার কথা ঘোষণা করেছিল। ৩০ সেপ্টেম্বরের মধ্যে সেই নোট ব্যাঙ্কে জমা দেওয়ার বা বদলে নেওয়ার কথা বলা হয়েছিল। তবে শেষ পর্যন্ত নোট জমা দেওয়ার সময়সীমা ৭ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছিল।

২০০০ টাকার নোট ব্যাঙ্কে জমা দেওয়ার কথা ঘোষণা করা হয়েছিল। ৭ অক্টোবরের মধ্যে সেই নোট ব্যাঙ্কে জমা দেওয়া বা বদলে নেওয়ার ব্যাপারে বলা হয়েছিল। কিন্তু তারপরেও যারা এই নোট নির্দিষ্ট সময়ের মধ্যে বাতিল করেননি তাঁরা কী করবেন? তবে তাদের সুযোগ একেবারে হাতছাড়া হয়ে গিয়েছে এমনটা কিন্তু নয়। প্রসঙ্গত ১৯ মে আরবিআই নির্দেশ দিয়েছিল তারা বাজার থেকে ২০০০ টাকার নোট তুলে নিচ্ছে। কারেন্সি ম্যানেজমেন্ট সিস্টেমের আওতায় এই ২০০০ টাকার নোট প্রত্যাহারের সিদ্ধান্ত নেওয়া হয়।

এবার রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ১৯টি সেন্টারে এই নোট জমা দেওয়া যাবে। আরবিআইয়ের ইস্যু অফিসে জমা দেওয়া যাবে আপনার ২০০০ টাকার নোট।

ব্যাঙ্ক কর্তৃপক্ষ জানিয়েছে, পরবর্তী নোটিশ না দেওয়া পর্যন্ত রিজার্ভ ব্যাঙ্কের ১৯টি অফিসে এই নোট জমা দেওয়া যাবে। গত মে মাসে রিজার্ভ ব্যাঙ্ক ২০০০ ব্যাঙ্ক নোট প্রত্যাহার করার কথা ঘোষণা করেছিল। ৩০ সেপ্টেম্বরের মধ্যে সেই নোট ব্যাঙ্কে জমা দেওয়ার বা বদলে নেওয়ার কথা বলা হয়েছিল। তবে শেষ পর্যন্ত নোট জমা দেওয়ার সময়সীমা ৭ অক্টোবর পর্যন্ত বৃদ্ধি করা হয়েছিল। কিন্তু তারপরেও এখনও যারা নোট জমা দেননি তারা কী করবেন?

তাদের জন্যও সুযোগ রয়েছে। তবে তাদের জন্য আরবিআই ইস্যু অফিস খোলা থাকছে। তবে ব্যাঙ্কের শাখায় এই ডিপোসিট করা যাবে না। কিন্তু আপনি যদি সরাসরি আরবিআইয়ের ইস্যু অফিসে যেতে না পারেন তাহলে কী হবে? এক্ষেত্রে ভারতীয় ডাকবিভাগের মাধ্যমে আপনি আরবিআইয়ের ইস্যু অফিসে পাঠাতে পারেন। তবে এক্ষেত্রে প্রয়োজনীয় তথ্য় আপনাকে দিতে হবে। এক্ষেত্রে সংশ্লিষ্ট আরবিআই ইস্যু অফিস থেকে আপনি আগে প্রয়োজনীয় তথ্য জেনে নিন।

এবার প্রশ্ন সিবিআই বা ইডি বিভিন্ন জায়গায় তল্লাশি চালাচ্ছে। সেখানে তল্লাশি চালাতে গিয়ে যদি ২০০০ টাকার নোট ধরা পড়ে তবে কী হবে? তবে সিবিআই-ইডি প্রয়োজনে সেই বাজেয়াপ্ত হওয়া ২০০০ টাকার নোট জমা করতে পারে আরবিআইয়ের ইস্যু অফিসে।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

‘‌সন্দেশখালির সমাধান হল আফস্পা’‌, এক্স হ্যান্ডেলে বিজেপিকে বড় পরামর্শ তথাগতর ছাবার সেটে গুরুতর আহত হন, এখন কেমন আছে ভিকির হাতের চোট? স্ত্রী সন্তানদের সঙ্গে লন্ডনে সময় কাটানোই উদ্দেশ্য, এখনই দেশে ফিরছেন না বিরাট মেট্রোর কাজ- ট্রায়ালের পরে চিংড়িঘাটায় ৭৫ দিনের ‘ব্লক’, এখন কোন পথে যাবে গাড়ি? ‘‌দিল্লির নির্দেশ, সন্দেশখালি ইস্যু জিইয়ে রাখতে হবে’‌, বিজেপিকে তুলোধনা কুণালের একের পর এক রাজ্যে আসন সমঝোতা চূড়ান্ত, এবার প্রচণ্ড গতি পেল ইন্ডিয়া জোট মার্চ মাসে পালিত হবে হোলি, জেনে নিন কেন গুরুত্বপূর্ণ এই উৎসব ৮২ বছরে একটাই অপূর্ণ ইচ্ছে মাধবী মুখোপাধ্যায়ের! শেষ ছবিটি কার সঙ্গে করতে চান? কাজের জন্যই রাজনীতি থেকে সরছেন মিমি? সাংসদ পদ থেকে ইস্তফা নিয়ে বললেন কী? IND vs ENG 4th Test LIVE: রাঁচিতে ভারতের পথের কাঁটা হয়ে দাঁড়িয়ে জো রুট

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.