বাংলা নিউজ > ঘরে বাইরে > SpiceJet Flight Malfunction: অবতরণের পর ফিরল সম্বিত, ২৪ দিনে নবম ‘যান্ত্রিক ত্রুটি’ স্পাইসজেটের বিমানে!
ফাইল ছবি : পিটিআই (PTI)

SpiceJet Flight Malfunction: অবতরণের পর ফিরল সম্বিত, ২৪ দিনে নবম ‘যান্ত্রিক ত্রুটি’ স্পাইসজেটের বিমানে!

  • SpiceJet Flight Malfunction: গত ২৪ দিনে ৯ বার যান্ত্রিক ত্রুটি ধরা পড়ল স্পাইসজেটের বিমানে। এর আগে গত ৫ জুলাই স্পাইসজেটের তিনটি বিমানে বিভিন্ন যান্ত্রিক ত্রুটির কারণে বিপত্তি দেখা দিয়েছিল। তারপরই ডিজিসিএ-র তরফে শোকজ নোটিশ ধরানো হয় স্পাইসজেটের হাতে।

ফের যান্ত্রিক ত্রুটি দেখা গেল স্পাইসজেটের বিমানে। আটবছর পুরোনো এক বোয়িং ৭৩৭ বিমানে ত্রুটি লক্ষ্য করা যায়। ভারত থেকে দুবাইতে উড়ে যায় বিমানটি। ব্লুমবার্গের রিপোর্ট অনুযায়ী, বিমানটি অবতরণের পর দেখা যায় সামনের চাকায় যান্ত্রিক গোলযোগ দেখা দিয়েছে। এই নিয়ে গত ২৪ দিনে ৯ বার যান্ত্রিক ত্রুটি ধরা পড়ল স্পাইসজেটেরর বিমানে। এর আগে গত ৫ জুলাই স্পাইসজেটের তিনটি বিমানে বিভিন্ন যান্ত্রিক ত্রুটির কারণে বিপত্তি দেখা দিয়েছিল। তারপরই ডিজিসিএ-র তরফে শোকজ নোটিশ ধরানো হয় স্পাইসজেটের হাতে।

ডিজিসিএ-র বক্তব্য, ‘নিরাপদ, দক্ষ ও নির্ভরযোগ্য বিমান পরিষেবা দিতে ব্যর্থ হয়েছে স্পাইসজেট।’ এই আবহে এই ঘটনাগুলির ব্যাখ্যা দিতে বলে কারণ দর্শানোর নোটিশ পাঠানো হয়। তিন সপ্তাহের মধ্যে এই নোটিশের জবাব দিতে বলা হয় সংস্থাকে। আর এরই মধ্যে ফের বিপত্তি স্পাইসজেটের বিমানে। প্রসঙ্গত, অণ্ডালগামী বিমান টার্বুলেন্সে পড়ুক কী পটনা বা চেন্নাই থেকে টেকঅফ করা বিমানের ইঞ্জিন বিভ্রাট, বারবার খবরের শিরোনামে উঠে আসছে স্পাইসজেট।

এর আগে গত ৫ জুলাই দিল্লি থেকে দুবাইগামী একটি স্পাইসজেটের বিমান করাচিতে অবতরণ করে। ইন্ডিকেটরে যান্ত্রিক গোলযোগ দেখা দেওয়ায় বিমানটি যাত্রাপথ বদল করে পাকিস্তানের মাটিতে নামে। ঘটনা নিয়ে তদন্ত শুরু করে ডিজিসিএ। এদিকে স্পাইসজেটের অপর এক বিমানে উইন্ডশিল্ডের পেনে ফাটল দেখা যায় মাঝ আকাশে। পরে সেই বিমানটি নিরাপদেই অবতরণ করে মুম্বইতে। তবে এই দুই ঘটনাতেই বড়সড় বিপদ ঘটতে পারত বলে আশঙ্কা। পরে যে সেদিনই স্পাইসজেটের আরও একটি বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দিয়েছিল। স্পাইসজেটের মালবাহী বিমান চিনের চংকিং-এর দিকে যাচ্ছিল। তবে বিমানের আবহাওয়ার রাডারে গোলযোগ দেখা দেওয়ার কারণে কলকাতায় ফিরে আসে বিমানটি। এই নিয়ে বিগত ১৭ দিনে মোট ৮টি এমন ঘটনা ঘটেছে যেখানে একটুর জন্য স্পাইসজেটের বিমান বেঁচে যায় বা যান্ত্রিক গোলযোগ দেখা দিয়েছে বিমানে।

এর আগে গত ২ জুলাই দিল্লি থেকে টেকঅফ করা মধ্যপ্রদেশের জবলপুরগামী স্পাইসজেটের বিমানের কেবিনে ধোঁয়া দেখা গিয়েছিল মাঝ আকাশে। পরে বিমানটিকে দিল্লি বিমানবন্দরে ফেরানো হয়েছিল। জানা গিয়েছে, বিমানটি যখন পাঁচ হাজার ফুট উচ্চতায়, তখন এই ধোঁয়া দেখা যায় কেবিনে। স্বভাবতই যাত্রীরা আতঙ্কিত হয়ে পড়েন এতে। এর আগেও চেন্নাই-দিল্লি, মুম্বই-অণ্ডাল রুটে স্পাইসজেটের বিমানে বিপত্তি দেখা গিয়েছিল। তবে কোনও ক্ষেত্রেই বড় রকমের কোনও দুর্ঘটনা ঘটেনি। সম্প্রতি পটনা থেকে দিল্লিগামী স্পাইসজেটের উড়ানেও বিপত্তি দেখা দেয়। মাঝ আকাশে ইঞ্জিনে আগুন লাগলে বিমানটি পটনায় ফিরে এসেছিল। এই দীর্ঘ তালিকায় এবার দুবাইগামী বিমানও নাম লেখাল গতকাল।

বন্ধ করুন