বাংলা নিউজ > ঘরে বাইরে > Indian Navy: ভারতীয় নৌসেনা আর হাতে ব্যাটন নিয়ে থাকবে না, জারি হল নির্দেশ, কেন জানেন?

Indian Navy: ভারতীয় নৌসেনা আর হাতে ব্যাটন নিয়ে থাকবে না, জারি হল নির্দেশ, কেন জানেন?

ভারতীয় বায়ু সেনা। প্রতীকী ছবি (ANI Photo)

স্বাধীন ভারত। স্বাধীনতার অমৃতকাল। এবার নেভি দীর্ঘদিনের প্রথার অবলুপ্তি ঘটাল। গর্বের ভারতীয় বায়ুসেনা

ঔপনিবেশিকতার ধ্বজাধারী হয়ে থাকবে না ভারতবর্ষ। সেই মনোভাবকে ত্যাগ করার কথা বার বার বলেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তবে এবার সেই সরকারি নির্দেশ মেনে ব্যাটন হাতে ঘোরার প্রথা ত্যাগ করল ভারতীয় নৌসেনা।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে খবর, ইন্ডিয়া নেভি জানিয়েছে, দীর্ঘদিন ধরেই ব্যাটন হাতে রেখে দেওয়া এটা ভারতীয় বায়ু সেনার প্রথার মধ্য়ে চলে এসেছিল। তবে এই ব্যাটন হাতে রাখার মাধ্যমে একটা প্রতীকী কর্তৃত্ব জাহির করার ব্যাপার থাকে। এটা ঔপনিবেশকতার অভ্যাস । তবে স্বাধীনতার অমৃতকালে এই প্রথা থেকে বেরিয়ে আসছে ইন্ডিয়ান নেভি।

চিঠিতে উল্লেখ করা হয়েছে, নেভিতে সেই ব্যাটন নিয়ে ঘোরার প্রথা অবিলম্বে বন্ধ করা হচ্ছে। নেভির তরফে বলা হয়েছে নেভির প্রতিটি ইউনিটের প্রধানের হাতে একটি প্রতীকী ব্যাটন থাকতে পারে। তবে সেটা কেবলমাত্র কমান্ড বদলের সময় আনুষ্ঠানিকভাবে রাখা যেতে পারে।

ব্যাটন বলতে সাধারণত একটি ছোট লাঠি থাকত বায়ুসেনার বিভিন্ন স্তরের আধিকারিকদের হাতে। দীর্ঘদিন ধরেই এই তথাকথিত অভ্যাস চলে আসছিল। তবে এবার তা থেকে বেরিয়ে এল নৌসেনা। ভারতের গর্বের নৌসেনা। 

সেই সঙ্গেই ইন্ডিয়ান ডিফেন্স ফোর্স এই ঔপনিবেশিকতার দাগ মুছতে সবরকম উদ্যোগ নিচ্ছে। এদিকে গত বছরই নেভির নতুন নিশানের সূচনা করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেখানে সেই ঔপনিবেশিক চিহ্ন মুছে অতীত ভারতের গৌরবময় নৌ অভিযানের কথা উল্লেখ করা হয়েছিল।

সেই নয়া নিশান ছত্রপতি শিবাজির প্রতীকের দ্বারা অনুপ্রাণিত হয়ে তৈরি করা হয়েছিল।

সব মিলিয়ে ঔপনিবেশিকতার সেই দাসত্বের ধারাবাহিকতা যাতে স্বাধীন ভারতে না থাকে সেজন্য সবরকম উদ্যোগ নেওয়া হয়েছে। তারই অঙ্গ হিসাবে এবার নৌবাহিনীতেও বিশেষ উদ্যোগ। এতদিন ধরে বাহিনীর পদস্থ আধিকারিকরা একটি ব্যাটন নিয়ে থাকতেন। সেই প্রথার অবলুপ্তি ঘটল এবার।

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

প্য়ানক্রিয়াটিক ক্যানসারে প্রয়াত পঙ্কজ উদাস, অনেক দেরিতে টের পাওয়া যায় এই রোগ জমি লুঠের কথা বিধানসভায় ১০০ বার জানিয়েছি, অভিষেকের দাবি খণ্ডন করে বললেন নিরাপদ আইসক্রিমে কামড় বসানোর আগে বাইডেন বললেন, গাজায় সংঘর্ষ বিরতি ‘আশা করছি…’ অনুপমের ৩য়, প্রশ্মিতার ২য়! হবু দম্পতি বিয়েতে পরবেন কী? কোথায় হচ্ছে অনুষ্ঠান? ‘গগনযান’-এ কোন ৪ মহাকাশচারী যাচ্ছেন? পরিচয় জানাল ISRO, মহাকাশ কাঁপাবে বায়ুসেনা আগামী সপ্তাহে প্রকাশিত হতে পারে বিজেপি প্রথম প্রার্থী তালিকা, চলছে সমীক্ষা বিশেষ পোশাক পরা বারণ ২০২৫-র মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকে? টুকলির বহরে হতে পারে নিয়ম ‘দেব - দেবী’ দেখে ভোট দেবেন না, রাজ্যবাসীকে পরামর্শ দিলীপ ঘোষের Eye Care Tips: এই একটি জিনিস আপনার চোখের জন্য খুবই উপকারি ইতিহাস গড়লেন তনুষ-তুষার, রঞ্জিতে এই প্রথম ১০ ও ১১ নম্বর ব্যাটারের শতরান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.