বাংলা নিউজ > ঘরে বাইরে > ‘উত্তপ্ত আলোচনা’ চাষীদের সঙ্গে কেন্দ্রের, পরবর্তী বৈঠক ১৫ জানুয়ারি
ভেঙে পড়েছেন চাষী নেতা রবীন্দর কৌর (PTI)
ভেঙে পড়েছেন চাষী নেতা রবীন্দর কৌর (PTI)

‘উত্তপ্ত আলোচনা’ চাষীদের সঙ্গে কেন্দ্রের, পরবর্তী বৈঠক ১৫ জানুয়ারি

ক্রমশই সরু হচ্ছে সমাধানের রাস্তা

উত্তপ্ত আলোচনা হয়েছে। শুক্রবারের কৃষক সংগঠনদের সঙ্গে কেন্দ্রের বৈঠকের সারাংশ চাষী নেতা হান্নান মোল্লার এই উক্তি। কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার জানান যে কৃষকরা চাষী আইন প্রত্যাহারের কোনও বিকল্প দেয়নি। তাই আলোচনায় এদিন কোনও সমাধানসূত্র মেলেনি। ১৫ জানুয়ারি পরবর্তী পর্যায়ের বৈঠক। 

তবে আলোচনা হলেও যে ঠিক কী হবে, সেই নিয়ে সংশয় থেকেই যাচ্ছে। তোমার এদিন বলেন যে আইন প্রত্যাহার করা হবে না কারণ দেশজুড়ে অনেক সংগঠন এই কৃষি সংস্কারকে সমর্থন করছে। তিনি আশা করেন যে কোনও বিকল্প প্রস্তাব নিয়ে যেন চাষীরা আসে আগামী বৈঠকে। 

এর আগে ১১ তারিখ কৃষি আইন নিয়ে সুপ্রিম কোর্টে শুনানি আছে। সেখানে কী হয়, তার ওপর নির্ভর করবে পরবর্তী বৈঠক, সেই ইঙ্গিতও দেন কৃষিমন্ত্রী। অন্যদিকে কৃষিনেতা যোগিন্দর সিং বলেন যে কোনও সমাধানসূত্র মেলার সম্ভাবনা পাওয়া যাচ্ছে না। প্রতিবাদ মঞ্চেই লোহরি ও বৈশাখী পালন করতে হবে বলে তিনি মনে করেন। 

অন্যদিকে হান্নান মোল্লা বলেন যে তারা আদালতে যাবেন না ও আমৃত্যু তারা এরজন্য লড়বে। খুব উত্তপ্ত পরিস্থিতিতে আলোচনা হয়েছে বলে জানান তিনি। এদিন কান্নায় ভেঙে পড়েন আরেক কৃষিনেতা রবীন্দর কৌর। তিনি বলেন যে অনেক কোল খালি হয়েছে এই আন্দোলনের সময়। 

এদিন কৃষকদের থেকে বলা হয় যে ঘর ওয়াপসি তখনই হবে যখন আইন ওয়াপসি হবে। এক কৃষিনেতা বলেন যে কেন্দ্রের চাষের বিষয়ে হস্তক্ষেপ করা উচিত নয় কারণ সুপ্রিম কোর্ট আগেই বলেছে এটা রাজ্যের এক্তিয়ার। সব মিলিয়ে ক্রমশই ক্ষীণ হচ্ছে সমঝোতার পথ। 

বন্ধ করুন