বাংলা নিউজ > ঘরে বাইরে > Viksit Bharat Sankalp Yatra: ভোটমুখী রাজ্যে আমলাদের নিয়ে বিকশিত ভারত সংকল্প যাত্রা নয়, জানাল মন্ত্রক

Viksit Bharat Sankalp Yatra: ভোটমুখী রাজ্যে আমলাদের নিয়ে বিকশিত ভারত সংকল্প যাত্রা নয়, জানাল মন্ত্রক

বিজয়া দশমীর শোভাযাত্রায় উত্তরপ্রদেশের মুখ্য়মন্ত্রী যোগী আদিত্যনাথ। (PTI Photo) (PTI)

এক আধিকারিকের কথায়, রথ শব্দটিকেই নিয়েই যত আপত্তি দানা বেঁধেছে। আসলে রথ আর যাত্রা এই দুটি শব্দের মধ্যেই আপত্তি রয়েছে অনেকের।

অদিতি আগরওয়াল

বিকশিত ভারত সংকল্প যাত্রা। এই যাত্রা নিয়ে নানা বিতর্ক। তবে তথ্য় ও সম্প্রচার মন্ত্রকের কেন্দ্রীয় সচিব অপূর্ব চন্দ্র জানিয়েছেন, যে সমস্ত রাজ্যগুলিতে ভোট হবে সেখানে নির্বাচনী আচরণবিধি প্রত্য়াহার না করা পর্যন্ত এই যাত্রা সেখানে হবে না।

ডিপার্টমেন্ট অফ রেভিনিউ, অর্থমন্ত্রকের তরফে সার্কুলারে বলা হয়েছিল, এই বিকশিত ভারত সংকল্প যাত্রায় রথ প্রভারি হিসাবে আমলাদের নিয়োজিত করা হবে। মোদী সরকারের আমলে কী ধরনের উন্নতি হয়েছে সেটা নিশ্চিত করার জন্যই এই উদ্যোগ নেওয়া হবে।

এদিকে এই ঘোষণার পরেই বিভিন্ন মহলে শোরগোল পড়ে যায়। এভাবে আমলাদের রাজনীতিতে নামানোর চেষ্টা করা হয়েছে বলে অভিযোগ তুলেছিলেন বিরোধীরা।

এদিকে এই যাত্রাকে ঘিরে নানা কথা উঠতে থাকে। কারণ মিজোরাম, ছত্তিশগড়, মধ্য়প্রদেশ, রাজস্থান, তেলেঙ্গানা রাজ্যে ভোট রয়েছে। আগামী ৬ সপ্তাহের মধ্যে সেখানে ভোট হবে। তবে এবার সেই ভোটমুখী রাজ্যে এই যাত্রা বের হবে না বলে জানানো হয়েছে।

এক আধিকারিকের কথায়, রথ শব্দটিকেই নিয়েই যত আপত্তি দানা বেঁধেছে। আসলে রথ আর যাত্রা এই দুটি শব্দের মধ্যেই আপত্তি রয়েছে অনেকের। কারণ ১৯৯০ সালে আদবানির নেতৃত্বে সেই রামরথ যাত্রার কথা মনে আছে অনেকেরই। আর তারপরই কার্যত বাবরি মসজিদ ধ্বংসের মতো ঘটনা হয়। সেকারণেই এই রথ শব্দটা আর যাত্রা শব্দটির সঙ্গে অনেকেই রাজনীতির যোগসূত্র খুঁজে পান।

তথ্য় ও সম্প্রচার মন্ত্রকের কেন্দ্রীয় সচিব অপূর্ব চন্দ্র জানিয়েছেন, এই যাত্রার মূল লক্ষ্য হল গরিব মানুষের কাছে যাওয়া। ওয়েবসাইট আছে ঠিকই। কিন্তু তাঁরা ওয়েবসাইট দেখেন না। সেকারণে সরকারি স্কিম সম্পর্কে তাঁরা যাতে জানতে পারেন সেজন্যই এই উদ্যোগ। এই স্কিম, তার লাভজনক দিক সম্পর্কে মানুষকে অবহিত করাটাই লক্ষ্য।

১৫ নভেম্বর থেকে এই কর্মসূচি শুরু হবে। ২৫ জানুয়ারি পর্যন্ত এটা চলবে। ২০০টি প্রচার ভ্য়ান ঘুরবে। ২৫০০ ভ্যান যাবে গ্রামীণ এলাকায়। কৃষি মন্ত্রকও এক্ষেত্রে সহায়তা করবে।

 

 

ঘরে বাইরে খবর
বন্ধ করুন

Latest News

ডুয়ার্সে খুলল একটা চা বাগান, বন্ধ হল আরেকটি ‘আপনার দল ক্ষমতায় এলেও সেটাই করবে’ সন্দেশখালি যেতে বাধা নিয়ে মন্তব্য বিচারপতির চিকিৎসার অভাবে ডিয়ার পার্কে দুটি হরিণের মৃত্যু, মালদায় প্রশ্নের মুখে প্রশাসন Video: বেপরোয়া গতিতে ডিভাইডারে ধাক্কা গাড়ির! ছিটকে পড়ল রাস্তায় মাস তো শেষ হয়েই এল! কালকের দিন কেমন কাটবে? জানুন ২৮ ফেব্রুয়ারি বুধবারের রাশিফল আরপিএফ নিয়োগের ওই বিজ্ঞাপন পুরো ভুয়ো, খুব সাবধান! ফ্যাক্ট চেক করল PIB BCCI-এর চোখ রাঙানিতে DY Patil T20 Cup-এ প্রত্যাবর্তন করলেও, নিরাশ করলেন ইশান অর্পিতাকে চিনি, তাঁর সঙ্গে আমার যোগাযোগ ব্যবসায়িক, আদালতে দাবি করলেন পার্থ দু বছরের শিশু কন্যাকে ছিঁড়ে খেল কুকুরের দল, এক পশুপ্রেমী ওদের খেতে দিতেন রোজ… জার্মানির শিল্পীর কণ্ঠে 'অচ্যুতম কেশবম..', মুগ্ধ মোদী দিলেন তাল

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.