বাংলা নিউজ > ঘরে বাইরে > রাশিয়া, বেলারুশকে ডেকে বিপাকে নোবেল ফাউন্ডেশন, ফের সিদ্ধান্ত বদল

রাশিয়া, বেলারুশকে ডেকে বিপাকে নোবেল ফাউন্ডেশন, ফের সিদ্ধান্ত বদল

নোবেল প্রাইজ  (HT)

ভূ-রাজনৈতিক সংকট বারংবার আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার সিদ্ধান্তকে প্রভাবিত করেছে। এবারও মার্কিন ও ইউরোপিয়ান ব্লকের চাপে নোবেল কমিটির এই সিদ্ধান্ত বদল, ফের আন্তর্জাতিক মঞ্চে একঘরে মস্কো।

আন্তর্জাতিক রাজনৈতিক সংকটের ছাপ পড়ল নোবেল ফাউন্ডেশনের সিদ্ধান্ততেও। সংবাদ সংস্থা রয়টার্স জানিয়েছে, নোবেল ফাউন্ডেশন গত শনিবার তার সিদ্ধান্ত প্রত্যাহার করে নিয়ে জানিয়েছে তারা এই বছর স্টকহোমে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠানে যোগ দিতে আমন্ত্রণ জানাচ্ছে না রাশিয়া, বেলারুশ এবং ইরানের রাষ্ট্রদূতদের। প্রসঙ্গত গত বৃহস্পতিবার নোবেল ফাউন্ডেশন ঘোষণা করেছিল, এই বছরের শেষে ডিসেম্বরে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত থাকবেন এই তিনটি দেশের রাষ্ট্রদূত, এমন কি যে সকল দেশ কোনও দিন নোবেল পুরস্কার পায়নি, তারাও। অবশেষে আন্তর্জাতিক রাজনৈতিক চাপের কাছে নতি স্বীকার করতে হল নোবেল ফাউন্ডেশনকে।

উল্লেখ্য নোবেল ফাউন্ডেশন গত বছর ইউক্রেনে মস্কোর আগ্রাসনের কারণে রাশিয়া ও তার মিত্র বেলারুশের রাষ্ট্রদূতদের বাদ দিয়েছিল। হিজাববিরোধী বিক্ষোভ দমনের কারণে ইরানের বিরুদ্ধে এই ধরনের সিদ্ধান্ত নেওয়া হয়েছিল। এই তিনটি দেশের রাষ্ট্রদূতদের আমন্ত্রণ জানানোর বিষয়টি নিয়ে সুইডেনের বেশ কয়েকটি রাজনৈতিক দলের নেতা তীব্র সমালোচনা করায় বিপাকে পড়ে নোবেল কমিটি। বৃহস্পতিবারের সিদ্ধান্তটির লক্ষ্য ছিল, নোবেল পুরস্কার এবং তার মূল্যবোধ সারা বিশ্বে আরও ব্যাপক পরিমাণে ছড়িয়ে দেওয়া, এমনই জানিয়েছে নোবেল ফাউন্ডেশন।

দ্যা গার্ডিয়ান সূত্রে খবর, ইউক্রেনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র নিকোলেনকো ফেসবুকে জানিয়েছেন, নোবেল ফাউন্ডেশনের উচিত রাশিয়া এবং বেলারুশকে ছিন্ন করার প্রচেষ্টাকে সমর্থন করা। কারণ লক্ষ লক্ষ ইউক্রেনবাসী বিনা প্ররোচনায় রুশ আক্রমণের শিকার হচ্ছে এবং রাশিয়া সরকার তার যুদ্ধ অপরাধের জন্য কোনও রকম শাস্তি পাচ্ছে না। এমনকি সুইডিস প্রধানমন্ত্রী উলফ ক্রিস্টারসনও ফাউন্ডেশনের সিদ্ধান্তের সঙ্গে একমত ছিলেন না। এই বাস্তবতাতেই নোবেল কমিটি সিদ্ধান্ত পরিবর্তন করে।

এই তিনটি দেশকে নোবেল পুরস্কার প্রদান অনুষ্ঠানে আসার আমন্ত্রণ জানাচ্ছে না নোবেল কমিটি। গার্ডিয়ানে বিবৃতি দেওয়ার সময় প্রধানমন্ত্রী বলেন, ‘আমি যদি অনুষ্ঠানের আমন্ত্রণগুলি পাঠাতাম, তবে আমি এ’রকম কখনওই করতাম না। আমি বুঝতে পারছি এই সিদ্ধান্ত সুইডেন এবং ইউক্রেনের অনেক মানুষকেই বিরক্ত করেছে।’ ভূ-রাজনৈতিক সংকট বারংবার আন্তর্জাতিক বিভিন্ন সংস্থার সিদ্ধান্তকে প্রভাবিত করেছে। এবারও মার্কিন ও ইউরোপিয়ান ব্লকের চাপে নোবেল কমিটির এই সিদ্ধান্ত বদল, ফের আন্তর্জাতিক মঞ্চে একঘরে মস্কো।

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

বৃদ্ধার সঙ্গে গল্প করল ডাকাতরা, তারপর চলল অবাধে ডাকাতি, ব্যান্ডেল জুড়ে আলোড়ন বাড়ির কালীপুজোয় এলাহি আয়োজন, অতিথিদের নিজের হাতে খাওয়ালেন অভিনেত্রী প্রিয়াঙ্কা বলিউড নায়িকা যাঁরা বাঙালি চরিত্রে মন জিতে নিয়েছেন দর্শকদের করিনা থেকে আলিয়া: যে বলিউড তারকারা নিজের বিয়ের জন্য বেছে নেন ঘরোয়া অনুষ্ঠান কেমন কাটবে আগামিকাল শনিবার? মেষ থেকে মীনের মধ্যে লাকি কারা! রইল ১৫ জুনের রাশিফল ভিডিয়ো: কে কতগুলো সিঙ্গারা খেয়েছে- বিমানের মধ্যেই সিরাজের সঙ্গে চাহালের লড়াই! ইনিই বিদ্যা বালান! সিনেমা নয়, বাস্তবেই ভোল বদলে নিজের একী হাল করলেন অভিনেত্রী! রোনাল্ডোর শেষ ইউরো, ১৮ বছর পরে জার্মানিতে বড় টুর্নামেন্ট- একনজরে সব তথ্যে ইতালিতে মোদীকে করজোড়ে নমস্কার করে স্বাগত জানালেন মেলোনি! জি ৭-র দৃশ্য একনজরে স্কুল খুলতে হবে, কেন্দ্রীয় বাহিনীকে সরাতে কেন্দ্র–রাজ্যকে নির্দেশ দিল হাইকোর্ট

T20 WC 2024

কারা কত নম্বরে থেকে সুপার এইটে উঠবে, ঠিক করা আছে আগেই, ভারতের প্রতিপক্ষ কারা? T20 WC 2024-এর ম্যাচ খেলে হোটেলে ফিরেই কাজে বসতে হয়- সহজ নয় সৌরভের কর্মজীবন বাবরদের দুশ্চিন্তা বাড়িয়ে ফ্লোরিডার আহবহাওয়ার আপডেট দিলেন সূর্যকুমার যাদব দলের সাফল্যের জন্য ফ্র্যাঞ্চাইজি ক্রিকেটকে কৃতিত্ব দিলেন আফগান অধিনায়ক রশিদ খান হরভজনের গলায় আমিরের প্রশংসা! ভাইরাল হল ভাজ্জির ‘ফিক্সার কো সিক্সার’ পোস্ট ফিল সল্ট কেন ৬১ নম্বর জার্সি পরেন? কারণ জানলে গালাগাল দেবেন ম্যান ইউ সমর্থকরা নাসাউ কাউন্টি ক্রিকেট স্টেডিয়ামের পিচে খেলা সহজ ছিল না: রোহিতের স্বীকারোক্তি ১০-১৫ রান কম করেছি:- ভারতের বিরুদ্ধে ম্যাচ হেরে স্বীকারোক্তি অ্যারন জোন্সের পরপর ২টি ছক্কা হাঁকিয়েই ইতিহাসে নাম তুললেন সল্ট, এই রেকর্ড বিশ্বের আর কারও নেই কখনই বলব না এটা ম্যাচ জয়ী টোটাল ছিল: ব্যাটার নয়, শাকিবের গলায় বোলারদের প্রশংসা

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.