বাংলা নিউজ > ঘরে বাইরে > 'এখনই চলে যান এখান থেকে', এখন নিরাপদ নয় কাবুল বিমানবন্দর, জারি মার্কিনি সতর্কতা
কাবুল বিমানবন্দর (ছবি সৌজন্যে রয়টার্স) (via REUTERS)
কাবুল বিমানবন্দর (ছবি সৌজন্যে রয়টার্স) (via REUTERS)

'এখনই চলে যান এখান থেকে', এখন নিরাপদ নয় কাবুল বিমানবন্দর, জারি মার্কিনি সতর্কতা

  • যত দ্রুত সম্ভব আরও বেশি সংখ্যক মানুষকে বের করে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে আমেরিকা। তারই মাঝে হামলার সতর্কতা…

হাতে আর কয়েক ঘণ্টা। ক্রমেই সময়ের বিরুদ্ধে গিয়ে দৌড় লাগিয়ে সম্পন্ন করতে হচ্ছে উদ্ধার কাজ। যত দ্রুত সম্ভব আরও বেশি সংখ্যক মানুষকে বের করে আনার চেষ্টা চালিয়ে যাচ্ছে আমেরিকা। এরই মধ্যে বৃহস্পতিবার ভয়াবহ বিস্ফোরণ ও জঙ্গি হামলায় প্রাণ হারিয়েছেন শতাধিক। মৃতদের মধ্যে ১৩ মার্কিন সেনা ছাড়াও দুই ব্রিটিশ নাগরিক ছিলেন। এরপরই এই হামলার নেপথ্যে থাকা ইসলামিক স্টেট-খোরাসানের গোপন ডেরায় ড্রোন অভিযান চালায় আমেরিকা। দাবি করা হয়েছে যে কাবুল হামলার নেপথ্যে থাকা মূল ষড়যন্ত্রকারীকে খতম করা হয়েছে বলে প্রাথমিক ধারণা। তবে এখনও নিরাপদ নয় কাবুল বিমানবন্দর। আরও হামলা হতে পারে বিমানবন্দরে।

মার্কিন নাগরিকদের এখনও কাবুল বিমানবন্দর এড়িয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হচ্ছে মার্কিন দূতাবাসের তরফে। কোনও মার্কিন নাগরিক আগেভাগে বিমানবন্দরে পৌঁছে গেলে তাঁকে ফের পাঠিয়ে দিচ্ছেন নিরাপত্তার দায়িত্বে থাকা জওয়ানরা। বিমানবন্দরের অ্যাবে, ইস্ট, নর্থ গেটে অপেক্ষারত মার্কিনিদের অবিলম্বে ফিরে যেতে বলেছে কাবুলের মার্কিন দূতাবাস। উল্লেখ্য, বৃহস্পতিবারে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দরে হওয়া জোড়া বিস্ফোরণে ১৪ জন মার্কিন সেনা আর প্রায় ১০০ জন আফগান প্রাণ হারিয়েছেন। অন্য একটি সংবাদমাধ্যমের রিপোর্ট অনুযায়ী ১৫০ জনেরও বেশি জখম হয়েছেন ওই বিস্ফোরণে। এই বিস্ফোরণের আগে থেকেই এই হামলার সতর্কতা জারি করা হয়েছিল। তবে আফগানিস্তান ছাড়তে মরিয়া মানুষ সেই সতর্কতা উপেক্ষা করেই বিমানবন্দরের সামনে ঘণ্টার পর ঘণ্টা বসে থেকেছে। বৃহস্পতিবারের হামলার পর শুক্রবারও চিত্রটা বদলায়নি। এই আবহে মার্কিন নাগরিকদের বিমানবন্দর থেকে দূরে থাকতে বলা হয়েছে।

এদিকে সময় ফুরিয়ে আসছে উদ্ধার কাজ সম্পন্ন করার। এরই মাঝে হোয়াইট হাউজের রিপোর্ট অনুযায়ী শুক্রবার ১২ ঘণ্টার মধ্যে কমপক্ষে ৪ হাজার ২০০ জনকে কাবুল থেকে বের করেছে আমেরিকা। গত ১৪ অগস্ট থেকে এখনও পর্যন্ত ১ লক্ষ ৯ হাজার ২০০ জনকে আফগানিস্তান থেকে বের করে আনতে পেরেছে আমেরিকা। পেন্টাগনের তরফে জানানো হয়েছে, এখনও ৫ হাজার ৪০০ জন মানুষ আফগানিস্তান ছাড়ার বিমানের জন্য বিমানবন্দরে অপেক্ষা করছেন। পাশাপাশি আইএস-এর হামলা প্রতিহত করে এই মিশন চলতে থাকবে বলেও দাবি করে পেন্টাগন।

বন্ধ করুন