বাংলা নিউজ > ঘরে বাইরে > এবার দাম কমাল কোভ্যাক্সিনও, টিকা কিনতে রাজ্যকে খরচ করতে হবে ডোজ প্রতি ৪০০ টাকা
কোভ্যাক্সিন। (ছবি সৌজন্য রয়টার্স)
কোভ্যাক্সিন। (ছবি সৌজন্য রয়টার্স)

এবার দাম কমাল কোভ্যাক্সিনও, টিকা কিনতে রাজ্যকে খরচ করতে হবে ডোজ প্রতি ৪০০ টাকা

  • আর ৬০০ টাকা নয়, টিকা কিনতে রাজ্যকে খরচ করতে হবে ৪০০ টাকা

কোভিশিল্ডের পথে হেঁটে এবার দাম কমাল কোভ্যাক্সিনও।এবার থেকে আর ৬০০ টাকা নয়, টিকা কিনতে রাজ্যকে খরচ করতে হবে ৪০০ টাকা।বৃহস্পতিবার ভারত বায়োটেকের তরফে এই কথা ঘোষণা করা হয়েছে।এর আগে পুনের সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়াও নিজের উৎপাদিত টিকার দাম ১০০ টাকা কমিয়েছিল।

সম্প্রতি করোনার ভ্যাকসিনের দামের তারতম্য নিয়ে কেন্দ্র-রাজ্যের জোর তরজা শুরু হয়। বিতর্কের মাঝেই দুই সংস্থাকেই দাম কমানোর আর্জি জানান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।এরপরই কোভিশিল্ড নির্মাতা সংস্থা রাজ্য সরকারের জন্য ভ্যাকসিনের ডোজ পিছু দাম ৪০০ টাকা থেকে কমিয়ে করে ৩০০ টাকা।এরপরই প্রতিযোগিতার বাজারে টিকে থাকতে আসরে নামল কোভ্যাকসিনের নির্মাতা সংস্থা ভারত বায়োটেক। এদিন ভারত বায়োটেক জানায়, বর্তমান অতিমারী পরিস্থিতি নিয়ে অত্যন্ত চিন্তিত তারা। তাই জনস্বাস্থ্য পরিকাঠামোর সমস্যার কথা মাথায় রেখে রাজ্য সরকারগুলি হাতে ভ্যাকসিন পৌঁছে দেওয়ার জন্য ডোজ প্রতি দাম করা হল ৪০০ টাকা।

উল্লেখ্য, ভারত বায়োটেক এর আগে জানিয়েছিল, ৬০০ টাকায় তারা ভ্যাকসিনের ডোজ দেবে রাজ্য সরকারকে। সিরাম জানিয়েছিল, ৪০০ টাকা রাজ্য সরকারকে টিকা দেবে তারা। কিন্তু উভয়ের ক্ষেত্রেই কেন্দ্রের জন্য দাম ছিল ১৫০ টাকা প্রতি ডোজ।কেন্দ্রীয় সরকার ইতিমধ্যে জানিয়ে দিয়েছে, কেন্দ্রের তরফে এই দুই সংস্থার থেকে টিকা কিনে তা রাজ্যগুলিকে বণ্টন করার কাজ চালু থাকবে।যেমনভাবে এখন করা হচ্ছে, সেইরকমভাবেই করা হবে।

১ মে থেকে শুরু হচ্ছে ১৮ বছর বেশি বয়সিদের টিকাকরণ প্রক্রিয়া। সেই অভিযান শুরুর আগেই দুই টিকা নির্মাতা সংস্থাই দাম কমাল রাজ্যের জন্য।এরফলে দেশে কেন্দ্র, রাজ্য ও বেসরকারি সংস্থার উদ্যোগে একদিকে যেমন টিকার জোগান বাড়বে, তেমনি দ্রুততার সঙ্গে টিকাকরণ প্রক্রিয়া এগিয়ে নিয়ে যাওয়া সম্ভব হবে।

বন্ধ করুন