বাংলা নিউজ > ঘরে বাইরে > রেল মন্ত্রকে নয়া শিফট, মন্ত্রীর সঙ্গে তাল মেলাতে কাজ করতে হবে রাত ১২টা পর্যন্ত!
রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (ছবি সৌজন্যে এএনআই) (HT_PRINT)
রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব (ছবি সৌজন্যে এএনআই) (HT_PRINT)

রেল মন্ত্রকে নয়া শিফট, মন্ত্রীর সঙ্গে তাল মেলাতে কাজ করতে হবে রাত ১২টা পর্যন্ত!

  • সদ্য রেল মন্ত্রকের দায়িত্ব নেওয়া মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নির্দেশ দিয়েছেন যে এবার থেকে আধিকারিকরা দুটি শিফটে কাজ করবেন।

সাধারণত আইটি সেক্টর বা সাংবাদিকতার ক্ষেত্রে বিভিন্ন শিফটে কাজ করেন কর্মীরা। তবে সরকারি কোনও দফতরে সেভাবে আলাদা শিফটে কাজ হয় না। তবে এবার থেকে নিয়ম বদলাচ্ছে রেল মন্ত্রকে। সদ্য রেল মন্ত্রকের দায়িত্ব নেওয়া মন্ত্রী অশ্বিনী বৈষ্ণব নির্দেশ দিয়েছেন যে এবার থেকে আধিকারিকরা দুটি শিফটে কাজ করবেন। প্রথম শিফট সকাল ৭টা থেকে বিকেল চারটে পর্যন্ত। পরবর্তী শিফট দুপুর তিনটে থেকে মধ্যরাত পর্যন্ত। আর এই নয়া শিফট ঘোষণা হতেই শুরু হয়েছে বিতর্ক। উল্লেখ্য, মন্ত্রী নিজে রাত ১২টা পর্যন্ত কাজ করেন। তাই তাঁর সঙ্গে যাতে মন্ত্রকের আধিকারিকরা তাল মিলিয়ে কাজ করতে পারে, তাই এই শিফটে কাজ করার কথা ঘোষণা করা হয়েছে বলে জানা গিয়েছে। 

একদিকে ৯ ঘণ্টার শিফট নিয়ে অসন্তোষ দেখা দিয়েছে কর্মীদের মধ্যে। পাশাপাশি শিফটের সময় নিয়ে উঠেছএ প্রশ্ন। অনেকের অভিযোগ, রাত ১২টার সময় দিল্লিতে কোনও গণপরিবহণ নিলবে না। কর্মীদের বাড়ি ফেরা এবং তাঁদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। পাশাপাশি সপ্তাহে ৪৮-এর জায়গায় ৫৪ ঘণ্টা কাজ করায় ওভারটাইম 'পার্কস' পাওয়া যাবে কি না, তা নিয়েও সরব অনেকে। উল্লেখ্য, শ্রম মন্ত্রকই সপ্তাহে ৪৮ ঘণ্টার নিয়ম লাগু করেছিল। সেখানে কেন্দ্রের অপর এক মন্ত্রক সেই নিয়ম ভঙ্গ হয়, এমন নির্দেশিকা জারি করায় উঠেছে প্রশ্ন।

ওড়িশা থেকে রাজ্যসভার সাংসদ বৈষ্ণব ক্যাবিনেট মন্ত্রী হিসেবে শপথ নিয়েছন। তাঁকে রেলমন্ত্রকের পাশাপাশি তথ্য ও প্রযুক্তির দায়িত্বও দেওয়া হয়। ১৫ বছর আইএস হিসেবে কাজ করেছেন এই ইঞ্জিনিয়ার। তিনি সিনিয়র বিজেপি নেতা রবিশঙ্কর প্রসাদ, পীযূষ গোয়েলদের মতো নেতার স্থলাভিসিক্ত হয়েছেন তিনি। নতুন দায়িত্ব পাওয়ার পর প্রধনমন্ত্রী নরেন্দ্র মোদীকে ধন্যবাদ জানিয়েছেন তিনি। বলেন, 'এই তিন মন্ত্রকের মধ্যে সমন্বয় প্রয়োজন। আমি প্রধানমন্ত্রী মোদীর স্বপ্ন পূরণ করার লক্ষ্যে কাজ করব।'

বন্ধ করুন