মুকেশ আম্বানি  (MINT_PRINT)
মুকেশ আম্বানি (MINT_PRINT)

একদিনে ৪২৮৮০৮৫০০০০০ টাকা লোকসান মুকেশ আম্বানির, 'এশিয়ার ধনীতম' তকমা হাতছাড়া

তেলের দাম কমায় ক্ষতি মুকেশ আম্বানির।

৩১ শতাংশ তেলের দাম কমায় এশিয়ার ধনীতম ব্যক্তির তকমা হারালেন মুকেশ আম্বানি। সেই খেতাব গেল জ্যাক মা-র কাছে। সোমবার ৫.৮ বিলিয়ন ডলার বা প্রায় ৪৩ হাজার কোটি টাকা লোকসান হয়েছে রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের কর্ণধার মুকেশ আম্বানির, জানিয়েছে ব্লুমবার্গ। ব্লুমবার্গ বিলিওনেয়ার্স ইনডেক্সে এশিয়ার মধ্যে দ্বিতীয় স্থানে চলে গেলেন মুকেশ আম্বানি।

২০১৮ অবধি প্রথম স্থানে ছিলেন আলিবাবার প্রতিষ্ঠাতা জ্যাক মা। তারপর তাঁকে ছাপিয়ে যান আম্বানি।কিন্তু এবার তেলের শেয়ারে পতনের ফলে ফের শীর্ষ স্থানে চলে গেলেন তিনি। তাঁর মোট সম্পদ মুকেশ আম্বানির থেকে ৩.৬ বিলিয়ন ডলার বেশি।

সৌদি আরব ও রাশিয়ার মধ্যে রেশারেশির জেরে ২৯ বছরের মধ্যে সবচেয়ে কম দাম হয়েছে তেলের। একই সঙ্গে করোনাভাইরাসের ফলে হুহু করে কমছে জ্বালানির চাহিদা। করোনাভাইরাসের ফলে আলিবাবার ব্যবসা কিছুটা ক্ষতিগ্রস্ত হলেও চাহিদা বাড়ছে ক্লাউড কম্পুটিং সার্ভিসেস ও মোবাইল অ্যাপসের।

রিলায়েন্স ইন্ডাস্ট্রিজের শেয়ারের দাম ১২ শতাংশ কমেছে সোমবার। এই বছর মোট ২৬ শতাংশ কমেছে রিলায়েন্সের শেয়ার। শুধু মুকেশ আম্বানি নয়, অন্যান্য ধনকুবের যাদের তেলের ব্যবসা আছে তারাও ক্ষতিগ্রস্ত হয়েছেন। এদের মধ্যে সবচেয়ে উল্লেখযোগ্য হল হ্যারোল্ড হ্যাম ও জেফ হিল্ডেব্যান্ড।

সৌদি আরবিয়ার অ্যারমাকোর সঙ্গে চুক্তি করে ২০২১ সালের শেষের মধ্যে নিজেদের মোট ঋণ মেটাতে চান মুকেশ আম্বানি। তার এই পরিকল্পনা সফল হয়ে কিনা, সেই দিকে নজর থাকবে বাজারের।

বন্ধ করুন