বাংলা নিউজ > ঘরে বাইরে > পেঁয়াজ রফতানি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করল ভারত, রমজান মাসে বিপাকে পড়শি বাংলাদেশ

পেঁয়াজ রফতানি অনির্দিষ্টকালের জন্য বন্ধ করল ভারত, রমজান মাসে বিপাকে পড়শি বাংলাদেশ

বাংলাদেশে পিঁয়াজ রফতানি বন্ধ করল কেন্দ্রীয় সরকার। (HT PHOTO)

নিষেধাজ্ঞার মধ্যেও গত ৪ মার্চ ৫০ হাজার টন পেঁয়াজ বাংলাদেশে রফতানি করার অনুমতি দিয়েছিল ভারত। তাতে পরিস্থিতি মন্দের ভাল হয়েছিল। এদিক ওদিক থেকে ম্যানেজ করে চালাচ্ছিল বাংলাদেশ। অনেকটা অস্বস্তি কাটিয়ে উঠতে পেরেছিল শেখ হাসিনা সরকার। সেখানে এবার সেই অস্বস্তি কাটানো সম্ভব হবে কিনা তা নিয়ে সন্দিহান সবপক্ষই।

ওপারে পেঁয়াজ থেকে শুরু করে ডিম–সহ নিত্যপ্রয়োজনীয় আনাজের দাম লাগামছাড়া হতে দেখা যায় বেশিরভাগ সময়ে। দাম বৃদ্ধির ফলে পদ্মাপারের মানুষজনের নাভিশ্বাস ওঠে। তাই পেঁয়াজ–সহ নানা জিনিসের জন্য বাংলাদেশকে নির্ভর করতে হয় ভারতের উপর। যদিও এই দুই দেশের মধ্যে রক্তঋণের সম্পর্ক রয়েছে। তাই নিত্যপ্রয়োজনীয় নানা পণ্যের জন্য ভারতের উপর নির্ভরশীল তারা। এবার রমজানের মধ্যে বড় বিপদে পড়তে চলেছে পড়শি বাংলাদেশ। কারণ ২৩ মার্চ ভারতের পক্ষ থেকে একটি বিবৃতি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে, অনির্দিষ্টকালের জন্য বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করল কেন্দ্রীয় সরকার।

এপারেও যে পেঁয়াজ খুব সস্তা তা নয়। তবে বাংলাদেশের থেকে ভাল জায়গায় রয়েছে ভারত। পেঁয়াজ রফতানি জারি রাখলে এদেশে দাম বাড়তে থাকবে। এপারের বাজারে পেঁয়াজের দামে লাগাম টানতে ২০২৩ সালের ডিসেম্বর মাসেই বাংলাদেশে পেঁয়াজ রফতানি বন্ধ করে দেয় ভারত। সেই নিষেধাজ্ঞার মেয়াদ ছিল ৩১ মার্চ। যার সময় আসন্ন। তাই আগেভাগেই শনিবার আবার বিবৃতি দিয়ে জানিয়ে দেওয়া হয়েছে অনির্দিষ্টকালের জন্য পেঁয়াজ রফতানি বন্ধ থাকবে। ভারতের এই নিষেধাজ্ঞার জেরে রোজার সময় অনেকটা বিপাকে পড়তে চলেছে শেখ হাসিনার সরকার। সুতরাং ওপারে পেঁয়াজের দাম কোথায় পৌঁছবে সেটাই দেখার বিষয়।

আরও পড়ুন:‌ আরও বাড়ল মৃত্যুর সংখ্যা, গার্ডেনরিচ কাণ্ডে থামছে না মৃত্যুমিছিল, শেষ কোথায়?

তাছাড়া এই দেশেও নানা প্রাকৃতিক দুর্যোগের জেরে পেঁয়াজ ফসলে ব্যাপক ক্ষতি হয়েছে বারবার। যা থেকে বেরিয়ে আসা যায়নি। আবার কালবৈশাখী আসার সময় হয়ে গিয়েছে। ফলে তাতে পেঁয়াজের ক্ষতি হতে পারে। সুতরাং এই দেশেই পেঁয়াজের দাম বাড়বে বলে আশঙ্কা করা হচ্ছে। যদিও বাংলাদেশের ব্যবসায়ীরা মনে করছেন, দ্রুতই হয়তো ওই নিষেধাজ্ঞা প্রত্যাহার করে নেবে ভারত। এখন বাংলাদেশে নিষেধাজ্ঞা থাকার জেরে ভারতে পেঁয়াজের দাম কমেছে। এখন ভারতে পেঁয়াজ উঠতে শুরু করার ফলে ফসলের দাম পেতে পেঁয়াজ রফতানি বন্ধ করতে হয়েছে ভারতকে। আর তাতেই বাংলাদেসের সমস্যা বাড়তে শুরু করেছে।

এছাড়া নিষেধাজ্ঞার মধ্যেও গত ৪ মার্চ ৫০ হাজার টন পেঁয়াজ বাংলাদেশে রফতানি করার অনুমতি দিয়েছিল ভারত। তাতে পরিস্থিতি মন্দের ভাল হয়েছিল। এদিক ওদিক থেকে ম্যানেজ করে চালাচ্ছিল বাংলাদেশ। অনেকটা অস্বস্তি কাটিয়ে উঠতে পেরেছিল শেখ হাসিনা সরকার। সেখানে এবার সেই অস্বস্তি কাটানো সম্ভব হবে কিনা তা নিয়ে সন্দিহান সবপক্ষই। বিশ্বের অন্যতম বড় পেঁয়াজ রফতানি করার দেশের নাম ভারত। বাংলাদেশ–সহ মালয়েশিয়া, নেপাল এবং সংযুক্ত আরব আমিরশাহি ভারতের পেঁয়াজের সবচেয়ে বড় ক্রেতা। সেখানে অন্য দেশের সমস্যা যেমন হবে তেমন ভারতের ব্যবসাও ধাক্কা খাবে।

ঘরে বাইরে খবর

Latest News

রবিতে ৯০ কিমিতে ঝড় কলকাতায়, কখন? ঘূর্ণিঝড় রেমালের জেরে দফায়-দফায় প্রবল বৃষ্টি ১০ রানে ৬ উইকেট, মুস্তাফিজুরের দৌলতে অবশেষে আধা শক্তির USA-কে হারাল বাংলাদেশ কানে ফের ইতিহাস ভারতীয় কন্যের! গ্রাঁ প্রিঁ জিতল পায়েল কাপাডিয়ার 'অল উই ইমাজিন…' রোহিত, জসপ্রীত, জাদেজা, সিরাজরা উড়ে গেল আমেরিকায়, কোহলির দেখা মিলল না- ভিডিয়ো '৩৫০এর দিকে…'ষষ্ঠ দফার পরে ইন্ডিয়া জোট কত আসন পেতে পারে? বড় হিসেব দিল কংগ্রেস ‘করব না বিয়ে’, শেষ মুহূর্তে বেঁকে বসেন কৌশাম্বি! কেন ঝার খেতে হয় আদৃতকে? ১৯ নভেম্বরের ভাঙা হৃদয় জুড়বে ২৯ জুন? T20 বিশ্বকাপ জিততে আমেরিকায় রওনা ভারতের মহিলার সঙ্গে সাংসদের নগ্ন ছবি তুলে ব্ল্যাকমেল, খুনিদের পারিশ্রমিকের পরিকল্পনা! Exclusive-ধর্ম,সমাজের জন্য লড়ব,মৃত্যু হলে হবে,মমতাকে চ্যালেঞ্জ কার্তিক মহারাজের 12 ওভার শেষে West Indies-র স্কোর 111/3

Latest IPL News

পিঠের ব্যথা নিয়ে উদ্বেগ দেখালেও,কেউ বিশ্বাস করেনি- BCCI-এর উপর ক্ষোভ শ্রেয়সের Exclusive-ফাইনালে KKRকে হারাব,হুংকার 'বাংলার' শাহবাজের,মুগ্ধ ক্যাপ্টেন কামিন্সে' দ্বিতীয় কোয়ালিফায়ারের থেকে পুরো আলাদা- পিচ নিয়ে বড় আপডেট দিলেন নাইট অধিনায়ক ফর্মে নেই, রান নেই… রিঙ্কুকে T20 WC-এর দলে না রাখার সিদ্ধান্তকে সমর্থন পানেসরের দ্রাবিড়ের পরিবর্ত হিসেবে জোরালো হচ্ছে KKR মেন্টর গম্ভীরের নাম KKR: বেঙ্কটেশ আমার সঙ্গে তামিল ভাষায় কথা বলে, আর আমি হিন্দিতে- শ্রেয়স আইয়ার ৪৮ হাজার ৭ নম্বর জার্সি! ধোনির ফ্যান ফলোয়িং দেখে অবাক হয়ে গিয়েছিলেন ল্যাঙ্গার ম্যাচ হারলেও দলের এই ক্রিকেটারের প্রশংসা করলেন সঞ্জু! বুমরাহর সঙ্গে তুলনা করলেন বুদ্ধি না থাকলে প্রতিভা কোনও কাজে আসে না- রিয়ান পরাগের উপর চটলেন সুনীল গাভাসকর IPL 2024 Final-এ KKR-কে হারিয়েই হবে আসল সেলিব্রেশন- শাহবাজ আহমেদের হুঙ্কার

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.