বাংলা নিউজ > ঘরে বাইরে > নাসিকে পেঁয়াজ নিলাম টানা বন্ধ আছে ৬ দিন, গোটা দেশে সরবরাহ ধাক্কা খাচ্ছে

নাসিকে পেঁয়াজ নিলাম টানা বন্ধ আছে ৬ দিন, গোটা দেশে সরবরাহ ধাক্কা খাচ্ছে

পেঁয়াজের সরবরাহ বন্ধ হয়ে রয়েছে। (ছবিটি প্রতীকী, সৌজন্যে পিটিআই)

এই নিয়ে একটা অচলাবস্থা শুরু হয়েছে নাসিক জুড়ে। তার প্রভাব গোটা দেশে পড়তে পারে আশঙ্কা করা হচ্ছে। এই বিষয়ে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জেলা কালেক্টর জলজ শর্মা বলেছেন, তিনি সমবায় বিভাগকে নিলাম শুরু যাঁরা করছেন না সেইসব ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া শুরু করতে বলবেন।

পেঁয়াজ নিয়ে এবার বড় সমস্যা দেখা দিল। কারণ নাসিক থেকে দেশের অন্যান্য রাজ্যে পেঁয়াজের সরবরাহ বন্ধ হয়ে রয়েছে। গত ৪ এপ্রিল থেকে বন্ধ হয়ে গিয়েছে পেঁয়াজ সরবরাহ। কারণ নাসিক জেলার ১৫টি এপিএমসিতে এখন ৬ দিন ধরে পেঁয়াজের নিলাম হয়নি। প্রত্যেকদিন গড়ে ৬,০০০ মেট্রিক টন পেঁয়াজ পাঠানো হয় দেশের অন্যান্য প্রান্তে। কিন্তু ব্যবসায়ীরা নিলামে অংশ নেওয়া বন্ধ করে দিয়েছে। তাঁদের বক্তব্য, তাঁরা কৃষকদের কাছ থেকে ওজন এবং শ্রমের টাকা কাটবে না (প্রায় ১১ টাকা প্রতি কুইন্টাল) এবং প্রত্যেক মাসে মাথাদি বোর্ডে তা পাঠিয়ে দেবে।

এদিকে এই সমস্যার জেরে অন্যান্য রাজ্যে পেঁয়াজ সরবরাহ হচ্ছে না। ফলে একাধিক রাজ্যে পেঁয়াজের আকাল দেখা দিতে পারে। শুধু তাই নয়, এই কারণে দাম বাড়তে পারে পেঁয়াজের। পেঁয়াজ ব্যবসায়ীরা যুক্তি দিয়েছিলেন যে, যেহেতু কৃষি উৎপাদন বাজার কমিটিতে (এপিএমসি) পেঁয়াজের ওজন, লোডিং এবং আনলোডিং যন্ত্রের মাধ্যমে করা হয়েছে, তাই কৃষকদের কাছ থেকে ওজন এবং শ্রমের টাকা কাটা অনুচিত হবে। অথচ পেঁয়াজ ব্যবসায়ী এবং নাসিক জেলা মাথাদি শ্রমিক ইউনিয়নের মধ্যে লেভি সংক্রান্ত ইস্যুতে বিরোধ তৈরি হয়েছে।

আরও পড়ুন:‌ বাংলায় বিজেপির টার্গেট আসন কত?‌ আবার সংখ্যা কমালেন অমিত শাহ, বিভ্রান্তি চরমে

অন্যদিকে এই খবর প্রকাশ্যে আসতেই গোটা দেশে আলোড়ন পড়ে গিয়েছে। কারণ নাসিক থেকেই পেঁয়াজ সারা রাজ্যে যায়। সেখান থেকেই যদি সরবরাহ বন্ধ হয়ে যায় তাহলে চাপে পড়ে যাবে অন্যান্য রাজ্য। ইউনিয়ন চাইছে ব্যবসায়ীরা ওজন এবং শ্রমের মাধ্যমে কৃষকদের কাছ থেকে সংগৃহীত পরিমাণের উপর ৩৪ শতাংশ লেভি নিতে। যা ব্যবসায়ীরা দিতে অস্বীকার করছে। এই নিয়ে চলছে বিস্তর টানাপোড়েন। এই বিষয়ে জেলা কালেক্টর জলজ শর্মা একটি সভা করেছেন এবং কৃষকদের কাছ থেকে টাকা কাটার প্রক্রিয়া চালিয়ে যেতে বলেছেন। আর পেঁয়াজ নিলাম শুরু করার জন্য তাঁদের কাছে আবেদন করেছিলেন।

কিন্তু সেই আবেদনে কেউ সারা দেয়নি। এই নিয়ে একটা অচলাবস্থা শুরু হয়েছে নাসিক জুড়ে। তার প্রভাব গোটা দেশে পড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। এই বিষয়ে এক সর্বভারতীয় সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে জেলা কালেক্টর জলজ শর্মা বলেছেন, তিনি সমবায় বিভাগকে নিলাম শুরু যাঁরা করছেন না সেইসব ব্যবসায়ীদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া শুরু করতে বলবেন। তাছাড়া রাজ্য সরকারের জিআর অনুযায়ী, ব্যবসায়ীদের অবশ্যই কৃষকদের কাছ থেকে শ্রম এবং ওজনের চার্জ কাটতে হবে।

ঘরে বাইরে খবর

Latest News

২৭শে মে থেকে বড় বদল জি বাংলায়! কোন সময়ে দেখবেন অষ্টমী? কপাল পুড়ল কোন মেগার? Sunrisers Hyderabad বনাম Punjab Kings ম্যাচ শুরু হতে চলেছে, পাল্লা ভারি কোন দিকে? অধীর চৌধুরীর বিজেপিতে যোগ দেওয়ার বর্তমানের ভাইরাল প্রতিবেদনটি ভুয়ো চরিত্র নিয়ে ট্রোল, কড়া জবাব এল ইমনের থেকে, ‘…তোমার মত ভদ্র কিম্বা অসভ্য’ হাই ব্লাড প্রেসারকে কেন বলা হয় নীরব ঘাতক? জানুন আজই আবাসনে জনসংযোগ, খোদ মমতা ফোনে কথা বলেন বাসিন্দাদের সঙ্গে ভোটব্যাঙ্ককে খুশি করতে সন্ন্যাসীদের হুমকি দিতেও পিছ-পা হচ্ছে না তৃণমূল: মোদী টেকঅফের পরই ইঞ্জিনে ধরল আগুন, বেঙ্গালুরু বিমানবন্দরে জরুরি অবতরণ বিমানের নাগাড়ে বৃষ্টিতে তিস্তার জল বেড়ে তৈরি হয়েছে আতঙ্ক, রংপো থেকে উদ্ধার তিন পর্যটক ‘‌পাকিস্তানের হাতে আগে বোমা থাকত, এখন ভিক্ষার বাটি’‌, ভোট টানতে নয়া তথ্য মোদীর

Latest IPL News

'১% আশা থাকলেও সবটা উজাড় করে দাও', RCB প্লে-অফে উঠতেই ভাইরাল বিরাটের পেপটক শূন্যে শরীর ভাসিয়ে এক হাতে ফ্যাফের ক্যাচ নেওয়া দেখে, অধিনায়কের গালে চুমু কোহলির প্লে-অফে যেতেই ‘মদ খেয়ে অসভ্যতামি RCB ফ্যানদের, ঘিরে ধরে CSK ফ্যানদের গালিগালাজ’ ধোনির ১১০ মিটারের ছক্কাই ‘প্লে-অফে পৌঁছে দিল’ RCB-কে! বলের রহস্য ফাঁস কার্তিকের মিলল আনুগত্যের ফল! RCB প্লে অফে যেতেই রাস্তা বন্ধ করে উন্মাদনায় ভাসল বেঙ্গালুরু ভগবানের প্ল্যান..ইউপি-র সতীর্থ যশকে বিশেষ দিনে বার্তা,তাঁকে পাঁচ ছয় মারা রিঙ্কুর IPL প্লে অফে RCB, মাঠে চোখ ভর্তি জল বিরাটের, আপ্লুত অনুষ্কার একাজ দেখার মতো ৩ জন প্রধান প্লেয়ারের চোট পার্থক্য গড়ে দিল- প্লে-অফে উঠতে না পারার অজুহাত রুতুর রুদ্ধশ্বাস লড়াইয়ে ধোনিদের ছিটকে দিয়ে প্লে-অফের টিকিট পকেটে পুরল আরসিবি আদৌ আউট ছিলেন ফ্যাফ? তৃতীয় আম্পায়ারের সিদ্ধান্ত নিয়ে ফের প্রশ্ন উঠে গেল- ভিডিয়ো

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.