বাংলা নিউজ > ঘরে বাইরে > Online Game: ১.১২ লাখ কোটি টাকার GST ফাঁকি দিয়েছে অনলাইন গেমের কোম্পানি, চেপে ধরছে অর্থমন্ত্রক

Online Game: ১.১২ লাখ কোটি টাকার GST ফাঁকি দিয়েছে অনলাইন গেমের কোম্পানি, চেপে ধরছে অর্থমন্ত্রক

অনলাইন গেম। প্রতীকী  ফাইল ছবি: রয়টার্স (Reuters)

বর্তমানে অনলাইন গেমে আসক্ত অনেকেই। আবার অনলাইনে গেম চালিয়ে কোটি কোটি টাকা আয় করে কোম্পানি। কিন্তু তাদের বিরুদ্ধেই এবার জিএসটি ফাঁকি দেওয়ার অভিযোগ।

বিপুল জিএসটি ফাঁকি দেওয়ার অভিযোগ উঠল অনলাইন গেমিং কোম্পানির বিরুদ্ধে। ২০২২-২৩ ও ২০২৩-২৪ আর্থিক বছরের মধ্য়ে প্রায় ১.১২ লাখ কোটি টাকার উপর জিএসটি ফাঁকি দেওয়ার অভিযোগ উঠেছে ওই অনলাইন গেমের কোম্পানির বিরুদ্ধে। অর্থ মন্ত্রকের তরফে একথা জানানো হয়েছে।

চলতি আর্থিক বছরের অক্টোবর মাস পর্যন্ত যে হিসেব তাতে দেখা যাচ্ছে সব মিলিয়ে ১.৫১ লাখ কোটি টাকার জিএসটি ফাঁকি দেওয়া হয়েছে। সব মিলিয়ে এই ঘটনায় ১৫৪জনকে গ্রেফতার করা হয়েছে। সব মিলিয়ে ১৮,৫৪১ কোটি টাকা উদ্ধার করা সম্ভব হয়েছে। খবর এনডিটিভি সূত্রে।

আর যদি ২০২২-২৩ আর্থিক বছরের হিসাব দেখা যায় তবে দেখা যাবে ১.৩১ লাখ কোটি টাকা ফাঁকি দেওয়া হয়েছে। ১৯০জনকে গ্রেফতার করা হয়েছিল। সব মিলিয়ে ওই আর্থিক বছরে ৩৩,২২৬ কোটি টাকা উদ্ধার করা সম্ভব হয়েছে।

এদিকে ২০২১-২২ আর্থিক বছরে, ২০২০-২১ আর্থিক বছরে ও ২০১৯-২০ তে ৭৩,২৩৮ কোটি, ৪৯,৩৮৪কোটি ও ৪০,৮৫৩ কোটি টাকা জিএসটি ফাঁকি দেওয়া হয়েছে।

এদিকে একটি প্রশ্নের উত্তরে সংসদে কেন্দ্রীয় অর্থ প্রতিমন্ত্রী পঙ্কজ চৌধুরী জানিয়েছিলেন, ২০২২-২৩ ও ২০২৩-২৪ আর্থিক বছরের অক্টোবর মাস পর্যন্ত ১,১২,৩৩২ কোটি জিএসটি ফাঁকি অনলাইন গেমিং কোম্পানি করেছে। এর জেরে ৭১টি শোকজ নোটিশ জারি করা হয়েছে।

এদিকে অনলাইন গেমিং কোম্পানি আবার দাবি করেছে তারা ১৮ শতাংশ হারে জিএসটি দিয়ে থাকে। অন্যদিকে সরকারের পক্ষ থেকে আবার ১ অক্টোবর নোটিশ জারি করে বলা হয় বিদেশের যে অনলাইন গেমিং কোম্পানিগুলি রয়েছে তারা ভারতে ব্যবসা করতে চাইলে তাদের বাধ্য়তামূলকভাবে জিএসটি দিতেই হবে।

বর্তমানে অনলাইন গেমে আসক্ত অনেকেই। আবার অনলাইনে গেম চালিয়ে কোটি কোটি টাকা আয় করে কোম্পানি। কিন্তু তাদের বিরুদ্ধেই এবার জিএসটি ফাঁকি দেওয়ার অভিযোগ। তবে গোটা বিষয়টি অত্যন্ত গুরুত্ব দিয়ে দেখছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। একের পর এক নোটিশ জারি করা হয়েছে তাদের বিরুদ্ধে। এরপর সরকার কোন পদক্ষেপ নেয় সেটাই দেখার।

 

ঘরে বাইরে খবর

Latest News

অকালেই চলে গেলেন কলকাতার জনপ্রিয় সঙ্গীতশিল্পী সন্দীপ, স্তম্ভিত অনুরাগীরা Champions Trophy 2025-র জন্য রবীন্দ্র জাদেজা নয়, BCCI-র ভাবনায় অক্ষর-ওয়াশিংটন! ট্রেনি IAS পূজার নামে FIR, চাকরি কাড়তে চায় UPSC, বসতে দিতে চায় না কোনও পরীক্ষায় ‘নিজেকে বড় তারকা মনে করি না…’, কেন এমন বললেন পাকিস্তানের অভিনেতা ফাওয়াদ খান? ‘ছোট বিরতি’ শেষ করে শহরে ফিরলেন অভিষেক বন্দ্যোপাধ্যায়, দেখা মিলবে একুশের মঞ্চে‌ জারি ছাত্র আন্দোলন, বৃহস্পতির মৃত্যুমিছিলের পর শুক্রবার কেমন আছে বাংলাদেশ? দফতরের গা ছাড়া মনোভাবেই মানিকচকে বিদ্যুৎ বিভ্রাট, দাবি সাব স্টেশনের অপারেটরের ভিকির গানে হুক স্টেপ করল করণের ছেলে! এদিকে কোরিওগ্রাফার রেগে কাঁই ক্যানসার কেড়ে নিল প্রাণ, মাত্র ২০ বছরেই প্রয়াত টি-সিরিজের মালিকের মেয়ে তিশা মিঠিঝোরার স্রোত-সার্থক কি প্রেম করছেন বাস্তবেও? মুখ খুললেন স্বপ্নীলা ও মৈনাক

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.