বাড়ি > ঘরে বাইরে > আমেরিকায় গ্রেফতার মুম্বই হামলার চক্রান্তকারী তাহাউর রানা, ফিরতে পারে ভারতে
মুম্বই হামলা (ফাইল ছবি)
মুম্বই হামলা (ফাইল ছবি)

আমেরিকায় গ্রেফতার মুম্বই হামলার চক্রান্তকারী তাহাউর রানা, ফিরতে পারে ভারতে

এবার শুরু হবে প্রত্যর্পণের শুনানি। 

মুম্বইয়ে ২৬/১১ হানার কুচক্রী পাকিস্তানি বংশোদ্ভুত কানাডার নাগরিক তাহাউর রানাকে গ্রেফতার করেছে মার্কিন পুলিশ। সে আগে জেল খাটছিল মার্কিন মুলুকে। ছাড়া পাওয়ার পর তাকে ফের গ্রেফতার করা হয়েছে ভারতে প্রত্যার্পণ করার জন্য। 

মুম্বই আক্রমণের অন্যতম চক্রান্তকারী ডেভিড কোলম্যান হেডলির ডান হাত এই তাহাউর রানা।  লস অ্যাঞ্জেলসে ১৪ বছরের জন্য জেল খাচছিল সে। খারাপ স্বাস্থ্য ও করোনাভাইরাস থাকার কারণে গত সপ্তাহে ছাড়া পায় সে। 

কিন্তু জেল থেকে ছাড়া পায়নি তাহাউর। অ্যাসোসিয়েটেড প্রেস জানিয়েছে যে ভারতে প্রত্যার্পণের জন্য ১০ জুন ফের গ্রেফতার করা হয় তাহাউরকে। 

লস অ্যাঞ্জেলসের ডিস্ট্রিক্ট জাজকে মার্কিন প্রশাসনের পক্ষ থেকে বলা হয় অনেকদিন ধরেই তাহাউরকে নিজেদের হেফাজতে চাইছে ভারত। 

এনআইএ-এর বরিষ্ঠ অফিসার জানিয়েছেন ১১ বছর পর এটি ইতিবাচক পদক্ষেপ। এর  মানে এবার প্রত্যর্পণের শুনানি চালু হবে।

২০১৮ সালে এনআইয়ের একটি দলকে মার্কিন প্রশাসন বলে যে তাহাউরের বিরুদ্ধে ভারতের তথ্যপ্রমাণে তারা সন্তুষ্ট। 

তাহাউরের বানানো নকল ডকুমেন্ট ব্যবহার করেই মুম্বইয়ে রেইকি করেছিলেন ডেভিড কোলম্যান হেডলি। 

পাকিস্তান সেনায় একদা চিকিত্সক হিসাবে কাজ করত রানা। তারপর ব্যবসা শুরু করে সে। ২০১১ সালে শিকাগোর একটি আদালত তাকে মুম্বই হানার সময় লস্করকে সাহায্য করার অভিযোগে দোষী সাব্যস্ত করে। একই সঙ্গে চারলি হেবডো আক্রমণেও তার মদতের প্রমাণ পেয়েছিল আদালত। তবে সরাসরি মুম্বই হানায় যুক্ত ছিল, সেই অভিযোগ প্রমাণ হয়নি। 

রানার উকিল বলেছিল তাকে হেডলি ভুলপথে চালিত করেছিল। হেডলি ছিল রানার স্কুল ফ্রেন্ড। রানার অভিবাসন আইন সংক্রান্ত ব্যবসার শাখা মুম্বইয়ে খুলে ফাঁকতালে তথ্য সংগ্রহ করেছিল হেডলি। একই ভাবে ডেনমার্কেও রানার ব্যবসার প্রতিনিধি হিসাবে গিয়েছিল হেডলি। এই মুহূর্তে ৩৫ বছরের জেল খাটছে হেডলি, কিন্তু মার্কিন প্রশাসনের সঙ্গে চুক্তি মাফিক তাকে ভারতে প্রত্যর্পণ করা যাবে না। 

 

বন্ধ করুন