বাংলা নিউজ > ঘরে বাইরে > কাশ্মীরে পাকিস্তানি সেনার কোয়াডকপ্টারকে গুলি করে নামাল ভারত, তৈরি করেছিল চিন
সেই কোয়াডকপ্টার (ছবি সৌজন্য এএনআই)
সেই কোয়াডকপ্টার (ছবি সৌজন্য এএনআই)

কাশ্মীরে পাকিস্তানি সেনার কোয়াডকপ্টারকে গুলি করে নামাল ভারত, তৈরি করেছিল চিন

  • চার পা-বিশিষ্ট সেই ড্রোনটি আবার চিনা সংস্থার তৈরি।

আন্তর্জাতিক স্তরে পাকিস্তানের মুখ পোড়ার পর চব্বিশ ঘণ্টাও পেরোয়নি। তারইমধ্যে জম্মু ও কাশ্মীরের কুপওয়ারা জেলার কিরান সেক্টরে নিয়ন্ত্রণরেখা বরাবর পাকিস্তানের একটি কোয়াডকপ্টারকে গুলি করে নামাল ভারতীয় সেনা। চার পা-বিশিষ্ট সেই ড্রোনটি আবার চিনা সংস্থার তৈরি।

ভারতীয় সেনা আধিকারিকরা জানিয়েছেন, আজ (শনিবার) সকাল আটটা নাগাদ সেই কোয়াডকপ্টারটি গুলি করে নামানো হয়েছে। এক আধিকারিক সংবাদসংস্থা এএনআইকে বলেছেন, ‘সকাল আটটা নাগাদ জম্মু ও কাশ্মীরের কিরান সেক্টরে নিয়ন্ত্রণরেখা বরাবর পাকিস্তানি সেনার একটি কোয়াডকপ্টারকে গুলি করে নামিয়েছে ভারতীয় সেনা। সেই পাকিস্তান কোয়াডকপ্টারটি একটি চিনা সংস্থার তৈরি। সেখানে নিজের অবস্থানে ওড়ার সময় ডিজেআই ম্যাভিক ২ প্রো মডেলের সেই (কোয়াডকপ্টারটিকে) গুলি করে নামানো হয়েছে।’ 

এমনিতেই ভারতে জঙ্গি ঢোকানোর জন্য পাকিস্তানের প্রয়াস রুখতে নিয়ন্ত্রণরেখা বরাবর চূড়ান্ত সতর্ক আছে ভারতীয় সেনা। একইসঙ্গে ভারতের জায়াগায় যাতে পাকিস্তানের বিশেষ বাহিনী আক্রমণ চালাতে না পারে, সেজন্যও কড়া সতর্কতা নেওয়া হচ্ছে। তারইমধ্যে আবার সেই নজরদারি কোয়াডকপ্টারকে গুলি করে নামিয়েছে ভারতীয় সেনা।  

উল্লেখ্য, সদ্যই শুক্রবারই ২৭টি অ্যাকশন পয়েন্টের শর্ত পূরণ করতে ব্যর্থ হওয়ায় পাকিস্তানকে 'ধূসর তালিকা'-য় রেখেছে ফিনান্সিয়াল অ্যাকশন টাস্ক ফোর্স (এফএটিএফ)। সন্ত্রাস-বিরোধী আর্থিক নজরদারি সংস্থার তিনদিনের ভার্চুয়াল প্লেনারি বৈঠক শেষে ইসালামাবাদকে হুঁশিয়ারি দেন সভাপতি মার্কাস প্লেয়ের। তিনি জানান, এই বিষয়গুলি সমাধানের জন্য পাকিস্তানকে ‘চিরতরে’ সুযোগ দেওয়া হবে না। বারেবারে এফএটিএফের অ্যাকশন পয়েন্টের শর্ত পূরণে ব্যর্থ হলে পাকিস্তানকে ‘কালো তালিকাভুক্ত’ করা হবে বলেও স্পষ্টত হুঁশিয়ারি দেন তিনি।

বন্ধ করুন