বাংলা নিউজ > ঘরে বাইরে > কোভিডের থেকেও ভয়াবহ মারণ ভাইরাস! গোপনে পরীক্ষা করছে চিন-পাক? Report

কোভিডের থেকেও ভয়াবহ মারণ ভাইরাস! গোপনে পরীক্ষা করছে চিন-পাক? Report

জীবাণু অস্ত্র নিয়ে পরীক্ষা। প্রতীকী ছবি

BSL-4 ল্যাবেরটরিতে এই মারণ ভাইরাসের পরীক্ষা হচ্ছে বলে দাবি করা হচ্ছে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে, বৈজ্ঞানিক গবেষণার জন্য নয়, অস্ত্রের মতো মারণ ভাইরাসকে ব্যবহার করার জন্য এসব চলছে।

পাকিস্তানের রাওয়ালপিন্ডির কাছে গোপন জায়গায় জীবাণুঅস্ত্রের ভয়াবহ পরীক্ষা হচ্ছে। পাকিস্তান আর চিন এই পরীক্ষা করছে। গত ৬ নভেম্বর সংবাদ সংস্থা এমনটাই জানিয়েছে। সূত্র মারফৎ এজেন্সি জেনেছে, চিনের ইউহান ইনস্টিটিউট অফ ভাইরোলজি ও পাকিস্তানের আর্মি পরিচালিত ডিফেন্স সায়েন্স অ্যান্ড টেকনোলজিকাল অর্গানাইজেশন এই পরীক্ষার জন্য একেবারে উন্নত ধরনের গবেষণাগার তৈরি করেছে।

তবে এনিয়ে হিন্দুস্তান টাইমস বাংলা রিপোর্টটি যাচাই করে দেখেনি। তবে অনেকের মতে এই মারণ জীবাণু অস্ত্র নিয়ে পরীক্ষা করা যথেষ্ট উদ্বেগের। এদিকে একাধিক রিপোর্টে উল্লেখ করা হচ্ছে কোভিডের থেকে আর ভয়াবহ ভাইরাস নিয়ে পাকিস্তানে গবেষণা করছে চিন। কড়া পাহারায় এসব করা হচ্ছে বলে খবর। আর এই চর্চার মধ্যে সামনে আসছে কোভিডকে ঘিরে সেই অতীত জল্পনা। যেখানে বলা হয়েছিল চিনের গবেষণাগারেই তৈরি হয়েছিল কোভিড ভাইরাস।

এদিকে BSL-4 ল্যাবেরটরিতে এই মারণ ভাইরাসের পরীক্ষা হচ্ছে বলে দাবি করা হচ্ছে। রিপোর্টে উল্লেখ করা হয়েছে, বৈজ্ঞানিক গবেষণার জন্য নয়, অস্ত্রের মতো মারণ ভাইরাসকে ব্যবহার করার জন্য এসব চলছে। যৌথভাবে এসব চলছে। পাক সেনার পাহারায় রয়েছে গোটা গবেষণাগার। পিপলস লিবারেশন আর্মি এসবের পেছনে রয়েছে বলে দাবি করা হচ্ছে। তবে এনিয়ে নিশ্চিত করার জন্য কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

 

বন্ধ করুন