বাংলা নিউজ > ঘরে বাইরে > শেয়ার, নগদ, সোনা নাকি FD? কোথায় টাকা রাখলে সবচেয়ে বেশি রিটার্ন মেলে?

শেয়ার, নগদ, সোনা নাকি FD? কোথায় টাকা রাখলে সবচেয়ে বেশি রিটার্ন মেলে?

ছবি সূত্র: পিটিআই (PTI)

বৈচিত্র্যময় বিনিয়োগ পোর্টফোলিও তৈরি করা তাই অত্যন্ত গুরুত্বপূর্ণ। একইসঙ্গে সেই বিনিয়োগে ক্রমাগত নজর রাখা এবং বারবার তার মূল্যায়ন করাও অত্যন্ত প্রয়োজন। পোর্টফোলিও তৈরি করার সময়, তার বিভিন্ন দিক অবশ্যই বিবেচনা করতে হবে।

ইংরাজিতে একটি প্রবচন আছে। তাতে বলা হয়, সমস্ত ডিম কখনও এক ঝুড়িতে রাখতে নেই। ঠিক সেভাবেই, আপনার সমস্ত টাকাই খালি একটি জায়গায় কখনও জমা করতে নেই। একটি বৈচিত্র্যময় বিনিয়োগ পোর্টফোলিও তৈরি করা তাই অত্যন্ত গুরুত্বপূর্ণ। একইসঙ্গে সেই বিনিয়োগে ক্রমাগত নজর রাখা এবং বারবার তার মূল্যায়ন করাও অত্যন্ত প্রয়োজন। পোর্টফোলিও তৈরি করার সময়, তার বিভিন্ন দিক অবশ্যই বিবেচনা করতে হবে। বাজার অস্থিরতার ঝুঁকি, লিকুইডিটি, লক-ইন-এর নিয়ম এবং আয় করে প্রভাব, সবদিকেই নজর রেখে এগোতে হবে।

আলোচ্য প্রতিবেদনে চারটি সবচেয়ে জনপ্রিয় বিনিয়োগ পদ্ধতির পর্যালোচনা করা হবে। ইকুইটি, নগদ, সোনা এবং ফিক্সড ইনকাম- এই চার বিনিয়োগ অপশনের বিভিন্ন পিরিয়ড জুড়ে রিটার্ন কেমন পাবেন? সেই আলোচনাই করা হল। আরও পড়ুন: Best FD Rates: ফিক্সড ডিপোজিটে ৭.৫ % সুদ পাবেন এই সরকারি ব্যাঙ্কে, সুযোগ পড়ে মাত্র কয়েকদিন

ইক্যুইটি

সঠিক ইক্যুইটি বেছে বিনিয়োগ করা মুখের কথা নয়। এর জন্য বছরের পর বছর পড়াশোনা, অভিজ্ঞতা এবং কোনও সংস্থার ভবিষ্যত আন্দাজ করার ক্ষমতা লাগে। দীর্ঘ মেয়াদে দুর্দান্ত রিটার্নও পাবেন। কিন্তু একইভাবে ঝুঁকিও বেশি। বুলিশ শেয়ারে বিনিয়োগ করলে ইক্যুইটিতে যা রিটার্ন পাবেন, তা অন্য সব বিনিয়োগকে ছাপিয়ে যায়। কিন্তু ভুল কোম্পানি, বাজারের মন্দার সময়, সংস্থার হঠাত্ পতন হলে ঠিক সেভাবেই বড়সড় লোকসান হতে পারে। ফলে ইক্যুইটিতে বিনিয়োগ করার সময় বিনিয়োগকারীদের দীর্ঘমেয়াদী দৃষ্টিভঙ্গি থাকা এবং স্বল্পমেয়াদী ওঠানামার ঝুঁকি নেওয়ার মতো মানসিক দৃঢ়কা প্রয়োজন।

নগদ

সবচেয়ে স্থিতিশীল। সহজে তহবিল পেতে গেলে এটাই একমাত্র উপায়। বাজারের মন্দার সময় এটি কাজে লাগতে পারে। তাই এভাবেও কিছু টাকা রাখা উচিত্। বিনিয়োগকারীরা সাধারণত তাঁদের পোর্টফোলিওর একটি ছোট অংশ এই নিরাপত্তা কুশন হিসাবে নগদের জন্য বরাদ্দ করে রাখেন।

সোনা

যুগযুগ ধরে সোনা বিশ্বজুড়ে অন্যতম জনপ্রিয় বিনিয়োগের পন্থা। এর দামের ওঠানামা ইক্যুইটি এবং স্থায়ী আমানতের তুলনায় অনেকটাই আলাদা হয়। বাজারের অনিশ্চয়তা এবং মুদ্রাস্ফীতি সময়ে, সোনাই আপনার ভাল রিটার্নের হাতিয়ার হয়ে যেতে পারে। তবে সোনায় বিনিয়োগেও কিছু ঝুঁকি রয়েছে।

স্থায়ী বিনিয়োগ

স্থায়ী আয়ের বিনিয়োগ, যেমন ফিক্সড ডিপোজিট, সুকন্যা সমৃদ্ধি যোজনা, পোস্ট অফিস পিপিএফ- এগুলি ইক্যুইটির তুলনায় তুলনামূলকভাবে কম ঝুঁকিপূর্ণ বলে পরিচিত। অর্থনৈতিক মন্দার সময় এটিই সবচেয়ে নিরাপদ অপশন হিসাবে বিবেচিত হয়। তবে, এটি সুদের হার পরিবর্তনের উপর নির্ভরশীল।

নিচের গ্রাফ/টেবিল থেকে বিভিন্ন মেয়াদে চারটি বিনিয়োগ মাধ্যমে রিটার্নের হার জানতে পারবেন:

<p>গ্রাফ: মিন্ট & হিন্দুস্তান টাইমস বাংলা</p>

গ্রাফ: মিন্ট & হিন্দুস্তান টাইমস বাংলা

(Mint, HT Bangla)

উপরের গ্রাফ থেকে স্পষ্ট, ইক্যুইটিতে ঝুঁকি যেমন বেশি, তেমনই বিভিন্ন মেয়াদে এতে রিটার্নের হারও অনেকটাই বেশি। অন্যদিকে ১০ বছরের মতো লম্বা মেয়াদের ক্ষেত্রে, স্থায়ী আমানতে বিনিয়োগ রয়েছে দ্বিতীয় স্থানে। আরও পড়ুন: GQG Partners-এর লাগাতার বিনিয়োগ চাঙ্গা হচ্ছে Adani-র শেয়ার! কিনে রাখা ঠিক হবে?

এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup

ঘরে বাইরে খবর

Latest News

চিনার পার্কের ৫ রেস্তোরাঁয় ভয়াবহ আগুন, নতুন বছরে পুড়ে ছাই স্ট্রিক্ট ডায়েটকে ফাঁকি দিয়ে ফুচকা খেতে যান ভিকি! বললেন, ‘কয়েক মাস না পেলেই…’ ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ভূতুরে ভোটার গিজগিজ করছে, অবাক করা হিসেব, একী কাণ্ড তিরুপতিতে মৃত্যুর মুখে উপস্থিত বুদ্ধিতে ৯ মাসের সন্তানের প্রাণরক্ষা মায়ের,সিডনিতে যা ঘটেছে KKR জিততেই শাহরুখের সঙ্গে মাঠে আব্রাম, কিন্তু গম্ভীর হয়ে কেন বসে অনন্যা-সুহানা ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে লোকসভার আগে কলকাতা বিমানবন্দরে যাত্রীর ব্যাগ খুলতেই উদ্ধার ১১ লক্ষ নগদ টাকা কোনও তল্লাশি-অভিযান হয়নি, কপ্টারকাণ্ডে অভিষেকের দাবি উড়িয়ে দিলেন আইটি আধিকারিক ‘আমাকে কম দেখা গেলেও নিখোঁজ ছিলাম না’ ভোটের আগে সাফাই দেবের

Latest IPL News

ফিল্ডিংয়ে চমক মুস্তাফিজের, বাংলাদেশ তারকার দুরন্ত ক্যাচে চমকে গেলেন সবাই- ভিডিয়ো ব্যর্থ হল রোহিতের ধ্বংসাত্মক শতরান, ধোনির তিন ছক্কাই ম্যাচ জেতাল চেন্নাইকে জয়পুরের মিউজিয়ামে বসছে বিরাটের মূর্তি, ছবি সামনে আসতেই হাসির রোল নেটমাধ্যমে ভিডিয়ো- প্রাক নববর্ষে মেজাজে নাইটরা, গুরবাজদের সঙ্গে রেস্তোরাঁয় গেলেন কোচ পণ্ডিত মাঠে নেমেই হার্দিকের বলে পরপর ৩টি ছক্কা, ওয়াংখেড়ে উত্তাল ধোনি ধামাকায়- ভিডিয়ো ক্যাচ ধরার চেষ্টায় প্যান্ট খুলে গেল রোহিত শর্মার! হেসেই খুন সতীর্থরা- ভিডিয়ো ‘খেটে খাও, সস্তায় রান মিলবে না’, LSG ব্যাটারদের কাজ কঠিন করার কৌশল ফাঁস শ্রেয়সের মুম্বইয়ে ঝাল খাবার খেয়ে একেবারে নাজেহাল স্টিভ স্মিথ-ভিডিয়ো ভিডিও-ওয়াংখেড়েতে প্রাক্তন বিশ্বকাপজয়ী অধিনায়ক ধোনিকে ঘিরে উচ্ছাস সমর্থকদের পাখির মতো শরীর ছুঁড়ে দুরন্ত ক্যাচ রমনদীপের, ইডেনে অনবদ্য ফিল্ডিং নাইটদের- Video

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.