বাংলা নিউজ > ঘরে বাইরে > Petroleum Price: ‘মোদী আমলে জ্বালানির মূল্য বৃদ্ধি সর্বনিম্ন’, অঙ্ক কষে দাবি কেন্দ্রীয় মন্ত্রীর!
কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিয়ে বড় দাবি করলেন (ছবি সৌজন্যে রয়টার্স)
কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিয়ে বড় দাবি করলেন (ছবি সৌজন্যে রয়টার্স)

Petroleum Price: ‘মোদী আমলে জ্বালানির মূল্য বৃদ্ধি সর্বনিম্ন’, অঙ্ক কষে দাবি কেন্দ্রীয় মন্ত্রীর!

  • Petroleum Price: জ্বালানি তেলের মূল্যবৃদ্ধি নিয়ে বড় দাবি করলেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী। তাঁর দাবি, বর্তমান সরকারের আমলে জ্বালানি তেলের মূল্যবৃদ্ধির হার সবচেয়ে কম।

মোদী আমলে জ্বালানির মূল্য বৃদ্ধি সর্বনিম্ন। এমনই দাবি করলেন কেন্দ্রীয় মন্ত্রী হরদীপ সিং পুরী। তিনি অঙ্কের নিরিখে বুঝিয়ে বললেন, বর্তমান সরকারের আমলে জ্বালানি তেলের মূল্যবদ্ধি হয়েছে ৩০ শতাংশ বেড়েছে ৮০ শতাংশ বাড়েনি। পাশাপাশি তাঁর দাবি, ‘চাকরিজীবীদের বেসিক বেতন কয়েক দশক ধরে বেড়েছে। সেই সাথে, সরকার বিভিন্ন শ্রেণির লোকদের বিনামূল্যে স্কিম দিচ্ছে।’ এই যুক্তিতে তিনি প্রমাণ করতে চান যে কংগ্রেস জমানা থেকে মোদী জমানায় তেলের মূল্যবৃদ্ধির হার আশঙ্কাজনক নয়!

এর আগে বুধবার প্রধানমন্ত্রীর সঙ্গে কোভিড পরিস্থিতি নিয়ে মুখ্যমন্ত্রীদের ভার্চুয়াল বৈঠকে প্রধানমন্ত্রী অ-বিজেপি শাসিত রাজ্যগুলিকে জ্বালানির উপর ধার্য ভ্যাট কমানোর আর্জি জানিয়েছিলেন। এরপরই এই নিয়ে বিতর্ক শুরু হয়েছে। প্রধানমন্ত্রীর রেশ টেনে কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরী পশ্চিমবঙ্গ, মহারাষ্ট্রের মতো রাজ্যগুলিকে তোপ দেগেছিলেন। তাঁর যুক্তি ছিল, এই রাজ্যগুলি বিমানের জ্বালানির উপর উচ্চহারে ভ্যাট ধার্য করায় বিমানে যাত্রী ভাড়া বৃদ্ধি পায়। 

হরদীপ পুরীর এই যুক্তির পালটা তোপও দেগেছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মমতা বলেন, ‘রাজ্যগুলির দিকে আঙুল তোলার আগে কেন্দ্রের উচিত, বিমানের ভাড়া কমানোর জন্য বিমানের জ্বালানি বা এটিএফের উপর উৎপাদন শুল্ক, অতিরিক্ত উৎপাদন শুল্ক ও অন্তঃশুল্ক কমিয়ে যথাক্রমে ৫ শতাংশ, ১১ শতাংশ ও ১১ শতাংশ করা হোক।’ অবিলম্বে রান্নার গ্যাসের দাম ৩০০ টাকা কমানো উচিত বলেও মন্তব্য করলেন মুখ্যমন্ত্রী। তবে কেন্দ্রীয় মন্ত্রী মমতার সেই দাবিকে ঘুরিয়ে সরকারেরই গুণগান গাইলেন। তবে তাঁর এই অঙ্কের হিসেবে মানুষের মন কতটা গলবে, সেই প্রশ্ন থেকেই যাবে। 

বন্ধ করুন