বাংলা নিউজ > ঘরে বাইরে > Fact Check: রুশ সীমান্তে বিশাল সংখ্যক চিনা সেনা! ভাইরাল ছবি নিয়ে তোলপাড় বিশ্ব
পিএলএ-র সামরিক অনুশীলন (প্রতীকী ছবি - রয়টার্স)

Fact Check: রুশ সীমান্তে বিশাল সংখ্যক চিনা সেনা! ভাইরাল ছবি নিয়ে তোলপাড় বিশ্ব

  • রাশিয়ার সীমান্তবর্তী শহর সুইফেনহে এর কাছে উত্তর-পূর্ব হেইলংজিয়াং প্রদেশে পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ২০০ থেকে ৩০০ ট্রাক দেখা গিয়েছে বলে দাবি করা হয়েছে। 

ইউক্রেন যুদ্ধের আবহে রাশিয়া চিনের থেকে সামরিক সাহায্য চেয়েছে। এই রিপোর্ট বহু আন্তর্জাতিক সংবাদ সংস্থা প্রকাশ করলেও তা অস্বীকার করেছে চিনরাশিয়া উভয় দেশই। এরই মাঝে এবার টুইটারে একটি ছবি ভাইরাল হয়েছে যেখানে দেখা গিয়েছে রুশ সীমান্তে বিশাল সংখ্যক চিনা সেনা রয়েছে। এই ছবি ভাইরাল হতেই গুঞ্জন শুরু হয় যে তবে কি ইউক্রেন যুদ্ধে এবার রাশিয়ার সঙ্গে হাত মেলাচ্ছে চিনও?

সম্প্রতি একটি ছবি টুইটারে ভাইরাল হয়েছে, যাতে দেখা যাচ্ছে যে চিনা সামরিক বাহিনীর একটি কনভয় রুশ সীমান্তে দাঁড়িয়ে। এই বিষয়ে চিনের ইন্টারনেট ওয়াচডগ দাবি করেছে যে এই ছবিটি ২০২১ সাল থেকেই টুইটারে ঘোরাফেরা করছে এবং এই ছবিটি ভুয়ো। এর আগে চিনের তরফে দাবি করা হয়েছিল যে মস্কোর তরফে তাদের কাছে কোনও সামরিক সহায়তা চাওয়া হয়নি। এই আবহে ভাইরাল হওয়া একটি টুইটে বলা হয়েছে যে ১৪ মার্চ রাশিয়ার সীমান্তবর্তী শহর সুইফেনহে এর কাছে উত্তর-পূর্ব হেইলংজিয়াং প্রদেশে পিপলস লিবারেশন আর্মির (পিএলএ) ২০০ থেকে ৩০০ ট্রাকের একটি ছবি তুলেছিল স্থানীয় এক চালক। 

যদিও এই বিষয়ে ওয়াচডগের দাবি, এই ছবিটি আসলে গত বছর জিনজিয়াংয়ের পশ্চিমাঞ্চলে তোলা। তাতে দেখানো হয়, একটি পিএলএ রেজিমেন্টের রাতে সামরিক সরঞ্জাম পরিবহণের অনুশীলনের করছে। ২০২১ সালের ১০ মে পিএলএ দৈনিকে প্রকাশিত হয়েছিল এই ছবিটি। এদিকে এরই মাঝে চিনা প্রেসিডেন্ট শি জিনপিং এক ভার্চুয়াল বৈঠকে মিলিত হন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের সঙ্গে। সেখানে আমেরিকার তরফে চিনকে কড়া ভাষায় বুঝিয়ে দেওয়া হয় যে চিন যদি রাশিয়াকে ইউক্রেন যুদ্ধে কোনও ভাবে সহায়তা করে, তাহলে তার ফল ভালো হবে না তাদের জন্য।

বন্ধ করুন