প্রযুক্তি দিবসে পোখরান ২ বার্ষিকীর ২২ তম বছরে বিজ্ঞানীদের সম্মান জানালেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি। 
প্রযুক্তি দিবসে পোখরান ২ বার্ষিকীর ২২ তম বছরে বিজ্ঞানীদের সম্মান জানালেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি। 

প্রযুক্তি দিবসে পোখরানের ‘কালজয়ী’ সাফল্যকে কুর্নিশ প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতির

  • ১৯৯৮ সালে পোখরানে পরীক্ষামূলক পরমাণু বিস্ফোরণ মজবুত রাজনৈতিক নেতৃত্বের বৈশিষ্ট বুঝিয়েছিল, দাবি প্রধানমন্ত্রী মোদীর।

জাতীয় প্রযুক্তি দিবস উপলক্ষে দেশের বিজ্ঞানীদের পোখরানে ভারতের দ্বিতীয় পরমাণু বোমা পরীক্ষার ২২তম বার্ষিকীর শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি।

সোমবার পোখরান ২ বার্ষিকীর ২২ তম বছরে একাধিক টুইট মারফৎ বিজ্ঞানীদের উদ্দেশে বার্তায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী জানিয়েছেন, পোখরানের পরীক্ষামূলক বিস্ফোরণ ‘দেশের বিজ্ঞানীদের অসামান্য সাফল্য এবং ভারতের ইতিহাসের এক কালজয়ী মুহূর্ত’। তিনি জানিয়েছেন, ১৯৯৮ সালের ওই পরীক্ষা মজবুত রাজনৈতিক নেতৃত্বের বৈশিষ্ট বুঝিয়েছিল। 

এ দিন নিজস্ব টুইটার হ্যান্ডেলে প্রধানমন্ত্রী তাঁর ‘মন কি বাত’ অনুষ্ঠানে সেই সময়কার একটি ভিডিয়োও শেয়ার করেছেন, যেখানে তিনি একদা ভারতীয় বিজ্ঞানীদের এবং তাঁদের পরীক্ষা সম্পর্কে প্রয়াত প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ীর মন্তব্য তুলে ধরেছিলেন।

বিশ্বজুড়ে করোনাভাইরাস সংক্রমণের মাঝে অতিমারি রুখতে এ দিন তিনি প্রযুক্তির গুরুত্ব সে সম্পর্কেও উল্লেখ করেন। নমো জানিয়েছেন, ‘বর্তমানে পৃথিবীকে করোনামুক্ত করার প্রচেষ্টায় সার্বিক সহায়তা করছে প্রযুক্তি। করোনাভাইরাসের বিরুদ্ধে লড়াইয়ের প্রথম সারিতে থাকা সবাইকে আমি কুর্নিশ জানাই। এক সুস্থ ও সুন্দর বিশ্ব গড়ে তুলতে আমরা যেন প্রযুক্তিকে সঠিক কাজে লাগাই।’

১৯৯৮ সালের ১১ মে রাজস্থানের পোখরান টেস্ট রেঞ্জে প্রয়াত রাষ্ট্রপতি তথা বিজ্ঞানী এ পি জে আবদুল কালামের নেতৃত্বে ভারতের পরমাণু ক্ষেপণাস্ত্র শক্তি-১ এর সফল পরীক্ষামূলক বিস্ফোরণ ঘটানো হয়। প্রতি বছর সেই সাফল্যের কারিগরদের সম্মান জানানো হয়।  

পোখরান স্মরণে এ দিন বিজ্ঞানীদের শুভেচ্ছা বার্তা জানিয়েছেন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দও। 

পরবর্তীকালে দিনটির গুরুত্ব বাড়ে ডিআরডিও-এর উদ্যোগে পোখরানে দেশের সার্ফেস-টু-এয়ার ত্রিশূল ক্ষেপণাস্ত্রের পরীক্ষামূলক বিস্ফোরণে। এই সমস্তস সাফল্যের কারণেই ১১ মে জাতীয় প্রযুক্তি দিবস হিসেবে ঘোষণা করেন তদানীন্তন প্রধানমন্ত্রী অটল বিহারী বাজপেয়ী।

বন্ধ করুন