বাংলা নিউজ > ঘরে বাইরে > Modi on Rising Temperature: তাপমাত্রার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অগ্নিকাণ্ডের ঘটনা! সতর্ক করলেন মোদী

Modi on Rising Temperature: তাপমাত্রার সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অগ্নিকাণ্ডের ঘটনা! সতর্ক করলেন মোদী

গরমের মধ্যে অগ্নিকাণ্ড ঘিরে সতর্ক করলেন মোদী। REUTERS/Adnan Abidi(REUTERS)

মোদী বলেন, 'দেশে তাপমাত্রা বেড়ে চলেছে। আমরা দেখতে পাচ্ছি, বিভিন্ন জায়গায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে যাচ্ছে।' আর এই প্রেক্ষিতে নরেন্দ্র মোদী বলেন, জনস্বার্থের সঙ্গে জড়িত বিভিন্ন হাসপাতাল, কারখানা ও বাকি ভবনগুলির অগ্নিনির্বাপন ক্ষমতা খতিয়ে দেখা প্রয়োজন।

দেশের বিভিন্ন প্রান্তে হু হু করে বেড়ে চলেছে তাপমাত্রা। তারইসঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে অগ্নিকাণ্ডের ঘটনা। সদ্য দিল্লিতে খোলা নোংরা ফেলার জায়গায় ভয়াবহ অগ্নিকাণ্ড ঘটেছে। এই বিষয়টি নিয়ে বুধবার মুখ্যমন্ত্রীদের সঙ্গে বৈঠকে সতর্কতার বার্তা দেন নরেন্দ্র মোদী। বুধবার বিভিন্ন রাজ্যের মুখ্যমন্ত্রীদের সঙ্গে কোভিড পরিস্থিতি নিয়ে বিশেষ বৈঠকে বসেন নরেন্দ্র মোদী। সেই সময়ই তাপমাত্রা বেড়ে চলার প্রসঙ্গটি ওঠে।

মোদী বলেন, 'দেশে তাপমাত্রা বেড়ে চলেছে। আমরা দেখতে পাচ্ছি, বিভিন্ন জায়গায় অগ্নিকাণ্ডের ঘটনা ঘটে যাচ্ছে।' আর এই প্রেক্ষিতে নরেন্দ্র মোদী বলেন, জনস্বার্থের সঙ্গে জড়িত বিভিন্ন হাসপাতাল, কারখানা ও বাকি ভবনগুলির অগ্নিনির্বাপন ক্ষমতা খতিয়ে দেখা প্রয়োজন। মোদী এদিন বলেন, 'আগের থেকে দিন দিন অনেক বাড়ছে তাপমাত্রা, এই সময়ে আমরা বারবার দেখছি জঙ্গল, হাসপাতালে, গুরুত্বপূর্ণ ভবনে অগ্নিকাণ্ড বেড়ে চলার ঘটনা গত কয়েকদিনে।' উল্লেখ্য, গত কয়েকদিনে তামিলাড়ুর হাসপাতালে অগ্নিকাণ্ডের ঘটনা দেখা গিয়েছে, উত্তর প্রদেশের রাসায়নিক কারখানায় এই সমস্যা দেখা গিয়েছে, দিল্লিতে একইসঙ্গে ৪৪ ডিগ্রি তাপমাত্রার পাশাপাশি পূর্ব দিল্লি ও গাজিপুরে আবরজনা ফেরা খোলা মাঠে অগ্নিসংযোগের ঘটনা দেখা গিয়েছে।

এদিকে, দেশের সাম্প্রতিক গরম ও বেড়ে চলা তাপমাত্রা নিয়ে যখন প্রধানমন্ত্রীও উদ্বেগে, তখন কোনও সুখবর শোনাতে পারছে না আবহাওয়া দফতর। তারা জানিয়েছে রাজধানী দিল্লি আগামী ৫ দিন ধরে চরম তাপপ্রবাহের মধ্যে থাকবে। যার জেরে বর্ষীয়ান ও শিশুদের স্বাস্থ্য নিয়ে সতর্ক করা হয়েছে। এছাড়াও যাঁরা বহুদিন ধরে কোনও রোগে ভূগছেন তাঁদের ক্ষেত্রেও সচেতনতার কথা বলেছে আবহাওয়া দফতর।

 

বন্ধ করুন