বাংলা নিউজ > ঘরে বাইরে > Free electricity scheme: ফ্রি'তে ৩৬০০ ইউনিট বিদ্যুৎ তো পাবেন, লাভ হবে আরও ১৫,০০০ টাকা- নয়া প্রকল্প মোদীর

Free electricity scheme: ফ্রি'তে ৩৬০০ ইউনিট বিদ্যুৎ তো পাবেন, লাভ হবে আরও ১৫,০০০ টাকা- নয়া প্রকল্প মোদীর

'প্রধানমন্ত্রী সূর্য ঘর: মুফত বিজলি প্রকল্প'-এ অনুমোদন পড়ল। (ফাইল ছবি, সৌজন্যে ফেসবুক Narendra Modi ও প্রতীকী ছবি এএফপি)

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকে অনুমোদন দিল ‘প্রধানমন্ত্রী সূর্য ঘর: মুফত বিজলি প্রকল্প’। যে প্রকল্পের আওতায় বিনামূল্যে ৩,৬০০ ইউনিট বিদ্যুৎ মিলবে তো বটেই, সেইসঙ্গে ১৫,০০০ টাকা লাভ হবে।

'প্রধানমন্ত্রী সূর্য ঘর: মুফত বিজলি প্রকল্প'-এ অনুমোদন দিল কেন্দ্রীয় মন্ত্রিসভা। সেজন্য প্রাথমিকভাবে ৭৫,০২১ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। বৃহস্পতিবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর পৌরহিত্যে কেন্দ্রীয় মন্ত্রিসভার বৈঠকের পরে কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর জানিয়েছেন, ওই প্রকল্পের আওতায় প্রতি মাসে বিনামূল্যে ৩০০ ইউনিট বিদ্যুৎ পাবে দেশের এক কোটি পরিবার। শুধু তাই নয়, ৩০০ ইউনিটের থেকে বাড়তি বিদ্যুতের ক্ষেত্রে টাকা মিলবে। যে টাকা সরাসরি সংশ্লিষ্ট পরিবারের অ্যাকাউন্টে পাঠিয়ে দেওয়া হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় মন্ত্রী।

সোলার প্ল্যান্ট কেনার ক্ষেত্রে আর্থিক সহায়তা প্রদান করবে কেন্দ্র 

১) দুই কিলোওয়াটের সোলার প্ল্যান্টের যা দাম পড়বে, সেটার ৬০ শতাংশ অর্থ ভর্তুকি হিসেবে দেবে কেন্দ্র। তারপরও যদি সোলার প্ল্যান্টের ক্ষমতা দুই কিলোমিটার থেকে তিন কিলোওয়াট বাড়ানো হয়, তাহলে সেটার যা দাম পড়বে, তার উপর ৪০ শতাংশ ভর্তুকি মিলবে। অর্থাৎ বর্তমান বাজারমূল্য অনুযায়ী, ভর্তুকি হিসেবে এক কিলোওয়াটের সোলার প্ল্যান্টে ৩০,০০০ টাকা, দুই কিলোওয়াটের সোলার প্ল্যান্টে ৬০,০০০ টাকা এবং তিন কিলোওয়াট বা তার থেকে বেশি ক্ষমতার সোলার প্ল্যান্টে ৭৮,০০০ টাকা দেবে কেন্দ্র।

২) বাকি অর্থের ক্ষেত্রেও কম সুদে ঋণের বন্দোবস্ত করে দেওয়া হবে বলে জানিয়েছে কেন্দ্র। অনুরাগ জানিয়েছেন, রেপো রেটের থেকে সর্বাধিক ০.৫ শতাংশ বেশি হারে সুদ দিতে পারবে ব্যাঙ্কগুলি।

কীভাবে সেই সোলার প্ল্যান্ট লাগাতে পারবেন?

'প্রধানমন্ত্রী সূর্য ঘর: মুফত বিজলি প্রকল্প'-এ আওতায় যাবতীয় সুযোগ পাওয়ার জন্য pmsuryaghar.gov.in-তে রেজিস্ট্রেশন করতে হবে। অর্থাৎ যাঁরা নিজেদের ছাদে সোলার প্ল্যান্ট বসাতে ইচ্ছুক, তাঁদের ওই পোর্টালের মাধ্যমে আবেদন করতে হবে বলে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়েছে। কেন্দ্রের তরফে জানানো হয়েছে, সংশ্লিষ্ট বাড়িতে মিটার বসানো হবে। সংশ্লিষ্ট পরিবারের অ্যাকাউন্টে টাকা পাঠিয়ে দেবে ডিসকম। 

সাধারণ মানুষের কী সুবিধা হবে?

কেন্দ্রীয় মন্ত্রী বলেছেন, ‘এই প্রকল্পের আওতায় বিনামূল্যে ৩০০ ইউনিট বিদ্যুৎ পাবেন। আপনি তখনই ৩০০ ইউনিট বিদ্যুৎ বিনামূল্যে পাবেন, যখন ছাদের দুই কিলোওয়াট বা তিন কিলোওয়াট সোলার প্ল্যান্ট বসাবেন। এবার (বাড়তি বিদ্যুৎ) কে কিনবেন? এই যে বিনামূল্যে ৩০০ ইউনিট পাবেন, সেটার থেকে যত বেশি বিদ্যুৎ উৎপাদন হবে, সেটা কিনে নেবে আমাদের ডিসকম।’

আরও পড়ুন: ‘শিল্প–সেতু’ গড়ে উঠতে চলেছে বর্ধমান–আরামবাগ রোডের উপর, পাল্টাবে পরিস্থিতি

তিনি আরও বলেছেন, ‘আর দামে কিনবে ডিসকম, সেই দামেই আপনাকে দেবে। আর আপনার অ্যাকাউন্টে সেই টাকা জমা পড়বে। প্রতিটি রাজ্যে ডিসকম আছে। ডিসকমের মাধ্যমেই দেশের বিভিন্ন গ্রামে বিদ্যুৎ সরবরাহ করা হয়।’ সেইসঙ্গে তিনি জানিয়েছেন যে 'প্রধানমন্ত্রী সূর্য ঘর: মুফত বিজলি প্রকল্প'-র ফলে ১৭ লাখ কর্মসংস্থান তৈরি হবে।

সেই প্রকল্পের ফলে বছরে প্রতিটি পরিবারের কত টাকা লাভ হবে?

অনুরাগ জানিয়েছেন, প্রতি মাসে এমনিতেই বিনামূল্যে ৩,০০০ ইউনিট বিদ্যুৎ পাবেন। ফলে বিদ্যুতের খরচ বাঁচবে। সেইসঙ্গে অতিরিক্ত যে বিদ্যুৎ তৈরি হবে, সেটা যখন নেট মিটারের মাধ্যমে বিক্রি করা হবে, তখন তাঁরা টাকা পাবেন। যদি কেউ প্রতি মাসে ১,৮৭৫ টাকা পান, সেটার মধ্যে থেকে ঋণের ইএমআই হচ্ছে ৬১০ টাকা। অর্থাৎ প্রতি মাসে ১,২৬৫ টাকা বাঁচবে। যে অঙ্কটা বছরে ঠেকবে ১৫,০০০ টাকা। আর বিনামূল্যে ৩০০ ইউনিট বিদ্যুতের বিষয়টি ধরলে বছরে আরও ৭,২০০ টাকা বাঁচবে।

আরও পড়ুন: Steel plant in Purulia: পুরুলিয়ায় ৪৫০০ কোটির ইস্পাত কারখানার উদ্বোধনে মমতা, হবে চাকরি, দেবেন আরও উপহার

ঘরে বাইরে খবর

Latest News

মোদীকে 'বাবা' সম্বোধন, 'রাম বিরোধী' তকমা নিয়ে জবাবি তোপ খড়গের পুলিশকর্তার সঙ্গে 'প্রেম' করছেন না পিঙ্কি, বললেন, 'আমি আর সম্পর্কে জড়াব না...' ‘প্লাস্টিক সার্জারি’র কথা বলে ট্রোল! সপাটে জবাবে ধুয়ে দিলেন ভূমির বোন সমীক্ষা হঠাৎ আসা টাকায় ফুলবে পকেট, চাকরি-ব্যবসায় লাভ! সূর্য ও গুরুর যুতিতে লাকি ৩ রাশি সামনেই অন্নপূর্ণা পুজো, কীভাবে শুরু এই উৎসবের, জেনে নিন সেই পৌরাণিক কাহিনি ‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি এই দেশে পা রাখার আগেই টাটার সঙ্গে বড় চুক্তি টেসলার, দাবি রিপোর্টে ‘নিলাম হলে শাহজাহানের বাড়ি আমি কিনব’, সন্দেশখালিতে বললেন শুভেন্দু, কটাক্ষ TMC-র

Latest IPL News

‘ক্রিকেট একজনের খেলা নয়’, অধিনায়কের টানা সমালোচনার উত্তরে বললেন পোলার্ড গিলকে সামনে দেখে বেহুঁশ হওয়ার জোগাড় যুবতীর! নেটিজেনরা বলল ‘আমারও এরকম হাল হত’ MI vs CSK: হার্দিক থেকে রুতুরাজ প্রত্যেকেই মানলেন ম্যাচে পার্থক্য গড়লেন ধোনি MI vs CSK: সাধারণ বোলিং, সাধারণ মানের নেতৃত্ব- হার্দিকের উপর বেজায় চটলেন গাভাসকর T20-তে মানিয়ে নিতে সময় লাগছিল- শুরুতে সাফল্য না পাওয়ার কারণ বোঝালেন স্টার্ক CSK-র সঙ্গে যুক্ত হচ্ছেন চেতেশ্বর পূজারা? তারকার ইঙ্গিতপূর্ণ পোস্ট ঘিরে জল্পনা ইজরায়েলকে লক্ষ্য করে ক্ষেপনাস্ত্র ছুঁড়ছে ইরান, পিটারসেনদের বিমানপথে পরিবর্তন! T20 ক্রিকেটের ইতিহাসে বিরল নজির মহেন্দ্র সিং ধোনির, স্পর্শ করলেন বিরাট কোহলিকে IPL 2024: Orange Cap-র দৌড়ে রোহিতের লম্বা জাম্প! চাহালের দখলে Purple Cap MI vs CSK ম্যাচের পরে IPL 2024 Points Table এ বড় পরিবর্তন!

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.