বাংলা নিউজ > ঘরে বাইরে > Prashant Kishor: ‘এখন নয়া কোনও রাজনৈতিক দল তৈরি নয়’, তবে ৩-৪ মাসের মধ্যে….,ইঙ্গিত পিকের
প্রশান্ত কিশোর। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)
প্রশান্ত কিশোর। (ফাইল ছবি, সৌজন্যে পিটিআই)

Prashant Kishor: ‘এখন নয়া কোনও রাজনৈতিক দল তৈরি নয়’, তবে ৩-৪ মাসের মধ্যে….,ইঙ্গিত পিকের

  • ২০২০ সালে বিহারে বিধানসভা ভোটের সময় জল্পনা তুঙ্গে উঠেছিল যে নিজের দল শুরু করতে পারেন প্রশান্ত কিশোর (পিকে)। পরবর্তীতে তৃণমূলে যোগদান নিয়েও জল্পনা তৈরি হয়েছিল। তবে কোনওটাই বাস্তবের আলো দেখেনি। তারইমধ্যে গত কয়েক মাসে কংগ্রেসের সঙ্গে একাধিক বৈঠক করেছেন। ২০২৪ সালের লোকসভা নির্বাচনকে সামনে রেখে কংগ্রেসে যোগদানের প্রস্তাবও পেয়েছিলেন। কিন্তু সেই প্রস্তাব প্রত্যাখান করে দেন। তারপর নিজেই নয়া দল তৈরির জল্পনা উস্কে দিয়েছিলেন পিকে।

আপাতত নয়া কোনও রাজনৈতিক দল তৈরির পরিকল্পনা নেই। এমনটাই জানালেন ভোটকুশলী প্রশান্ত কিশোর (পিকে)। তবে তাঁর ইঙ্গিত, বিহারের পরিবর্তন চান, এমন মানুষের সঙ্গে আলোচনার ভিত্তিতে আগামী তিন-চার মাসের মধ্যে সেই কাজটা করতে পারেন।

বিহারে পরিবর্তনের উদ্দেশ্যে ৩,০০০ কিলোমিটার পদযাত্রার ডাক দিয়েছেন পিকে। যা আগামী ২ অক্টোবর পশ্চিম চম্পারণ থেকে শুরু হতে চলেছে। তাঁর বক্তব্য, নয়া চিন্তাধারার ভিত্তিতে বিহারে পরিবর্তনের প্রয়োজন আছে। বিহারের যে ব্যক্তিদের সেই সমস্যা সমাধানের ক্ষমতা আছে এবং যাঁদের মধ্যে পরিবর্তনের আকাঙ্খা আছে, তাঁদের সঙ্গে ময়দানে নামবেন তিনি। যে এলাকায় যাঁরা আছেন, তাঁদের একটি ছাতার তলায় আসতে হবে।

আরও পড়ুন: Prashant Kishor: ‘মানুষের কাছে যাওয়ার সময় এসেছে’, তৃণমূলের কাজ ছেড়ে কি এবার নিজের দল খুলছেন PK?

গত বছর পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে তৃণমূল কংগ্রেসের জয়ের অন্যতম কাণ্ডারী জানান, বিহারে পরিবর্তন চান, এমন ১৭,০০০ জনের লোকের সঙ্গে গত চার-পাঁচ মাসে যোগাযোগ তৈরি করা হয়েছে। তাঁদের সঙ্গে আলোচনা করা হবে। যদি তাঁরা আগ্রহী হন, তাহলে নয়া রাজনৈতিক দল গঠন করা হতে পারে। পিকে বলেন, 'আমি ব্যক্তিগতভাবে তাঁদের সঙ্গে দেখা করব। পরিবর্তনের যে চিন্তাভাবনা আছে, তা বাস্তবায়িত করতে যা যা করার প্রয়োজন আছে, তা নিয়ে আলোচনা করব আমি।'

২০২০ সালে বিহারে বিধানসভা ভোটের সময় জল্পনা তুঙ্গে উঠেছিল যে নিজের দল শুরু করতে পারেন পিকে। পরবর্তীতে তৃণমূলে যোগদান নিয়েও জল্পনা তৈরি হয়েছিল। তবে কোনওটাই বাস্তবের আলো দেখেনি। তারইমধ্যে গত কয়েক মাসে কংগ্রেসের সঙ্গে একাধিক বৈঠক করেছেন। ২০২৪ সালের লোকসভা নির্বাচনকে সামনে রেখে কংগ্রেসে যোগদানের প্রস্তাবও পেয়েছিলেন। কিন্তু সেই প্রস্তাব প্রত্যাখান করে দেন। তারপর নিজেই নয়া দল তৈরির জল্পনা উস্কে দিয়েছিলেন পিকে।

বন্ধ করুন