বাংলা নিউজ > ঘরে বাইরে > রাস্তা আটকে অনির্দিষ্টকালের জন্য প্রতিবাদ নয়, শাহিনবাগ মামলায় বলল সুপ্রিম কোর্ট

রাস্তা আটকে অনির্দিষ্টকালের জন্য প্রতিবাদ নয়, শাহিনবাগ মামলায় বলল সুপ্রিম কোর্ট

ফাইল ছবি  শাহিন বাগের 

শাহিন বাগ বিক্ষোভকারীদের বিরুদ্ধে দিল্লি পুলিশের ব্যবস্থা নেওয়া উচিত ছিল, বলে জানায় সুপ্রিম কোর্ট।

জনগণের জায়গায় বিক্ষোভের অধিকার সর্বোচ্চ নয় এবং অনির্দিষ্টকাল সেটিকে আটকে প্রতিবাদ করা যাবে না, জানাল সুপ্রিম কোর্ট। সিএএ-বিরোধী প্রতিবাদের সময় যেভাবে দিল্লির শাহিনবাগে রাস্তা আটকে মাসের পর মাস প্রতিবাদ হয়েছিল, সেই প্রসঙ্গে জানাল সুপ্রিম কোর্ট। 

বিচারক সঞ্জয় কৌলের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ জানায় যে গণতন্ত্রে বিক্ষোভ খুবই গুরুত্বপূর্ণ কিন্তু সেটি নির্দিষ্ট স্থানে করতে হবে। জনগণের জন্য চিহ্নিত এলাকা দখল কর প্রতিবাদ মেনে নেওয়া হবে না বলে জানায় সুপ্রিম কোর্ট। প্রশাসনের উচিত সেখানে জড়ো হওয়া প্রতিবাদকারীদের সরিয়ে দেওয়া, জানায় আদালত। 

তবে কীভাবে সেটা করা হবে, তা সরকারের ওপর ছেড়ে দিয়েছে শীর্ষ আদালত। এই জন্য আদালতের কোনও নির্দেশের অপেক্ষা করার প্রয়োজন নেই, বলে জানিয়েছে শীর্ষ আদালত। শাহিন বাগ বিক্ষোভকারীদের বিরুদ্ধে দিল্লি পুলিশের ব্যবস্থা নেওয়া উচিত ছিল, বলে জানায় সুপ্রিম কোর্ট।

নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে ডিসেম্বর থেকে মার্চ অবধি উত্তাল হয় দেশ। তাঁর আঁতুরঘর ছিল শাহিনবাগ যেখানে ১৫ ডিসেম্বর প্রতিবাদ শুরু হয় ও করোনা-কাল অবধি চলে। প্রতিবাদের অধিকার সবার থাকলেও রাস্তা আটকে মানুষকে অসুবিধায় ফেলার অধিকার সংবিধান দেয় না, এই কথাই বলেছিল সরকার। এদিন কার্যত সেই মতে সিলমোহর দিল শীর্ষ আদালত। 

https://bangla.hindustantimes.com/bengal

ঘরে বাইরে খবর

Latest News

জানেন কোন দুঃস্বপ্নে আজও ঘুম ভেঙে যায় রশিদের! ভুলতে পারেন না ম্যাক্সওয়েলের ইনিংস কনীনিকার বিয়ে ভাঙার গুঞ্জন, অভিনেত্রী বলছেন, ‘সুরজিৎ যার খুশি হতেই পারে, তবে…’ ‘কে কঙ্কনা? সুন্দরী কেউ?’ অন্নু কাপুরের বেঁকা প্রশ্নে চটে গেলেন অভিনেত্রী ভূগর্ভ থেকে শক্তি সঞ্চারিত হয়, অম্বুবাচীর জন্য কামাখ্যায় ভিড়, কবে মন্দির খুলবে? হারিয়ে গেছে লাগেজ, তবুও বিন্দাস শাস্ত্রী! বললেন নিজেকে ড্রাগ মাফিয়া মনে হচ্ছে... ‘যেন বাবাকে জড়িয়ে ধরছি’, বয়স্ক অভিনেতাদের 'রোম্যান্স' প্রসঙ্গে বিস্ফোরক ইশা তলিয়ে যাচ্ছিল বন্ধু, তাকে বাঁচাতে গিয়ে কলেজের তিন ছাত্রের করুণ পরিণতি জুনের বেতনের সঙ্গে মিলবে বড় চমক, বকেয়ার শেষ কিস্তি পাবেন রাজ্য সরকারি কর্মীরা তৃণমূল সুপ্রিমোর নির্দেশে শোকজ দুই কাউন্সিলর, চিঠি পাঠালেন রাজ্য সভাপতি বক্সি রেললাইনের জন্যে ক্রমেই বেড়েছে বরাদ্দ, এই বছরই পাতা হবে ৫০০০০ কোটির ট্র্যাক

T20 WC 2024

জিতছেন বুঝেই ম্যাচ চলাকালীন স্পাইডারক্যামে সেলফি হার্দিক-পন্তের! ভাইরাল ভিডিয়ো আমি খুশি নই......রাখঢাক নয়, সরাসরি রান না পাওয়া কোহলি-কে শক্তিশেল বিক্রম-এর ভিডিয়ো- বাটলারের অনবদ্য দক্ষতায় রান আউট ক্লাসেন! মিস করবেন না এই ভিডিয়োটি দলে কোনও ঐক্য নেই- সত্যি এমনটা বলেছেন গ্যারি কার্স্টেন: পাক ক্রিকেটারের বড় দাবি বড় ধাক্কা খেল উইন্ডিজ, ছিটকেই গেলেন তারকা ওপেনার,পরিবর্তে দলে এলেন কাইল মায়ের্স শেষ ওভারে নরকিয়ার কামাল, ইংল্যান্ডকে ৭ রানে হারিয়ে সেমির দিকে এক পা প্রোটিয়াদের বাবরদের বিরুদ্ধে গড়াপেটার অভিযোগের প্রমাণ চাই, না হলে আইনি ব্যবস্থা,হুমকি PCB-র ভারত-বাংলাদেশ ম্যাচেও কি বৃষ্টির সম্ভাবনা রয়েছে? ভেস্তে গেলে চাপে পড়বেন শাকিবরা IND vs AFG: সহজতম ক্যাচ ফেলে নিজেই বিস্মিত কোহলি, মাথায় হাত রোহিতেরও- ভিডিয়ো ‘রোহিতকে তোমরা এটা বলতে পারো না…’৪ ম্যাচে ৭৬ রান করেও সানিকে পাশে পেলেন হিটম্যান

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.