বাংলা নিউজ > ঘরে বাইরে > রাস্তা আটকে অনির্দিষ্টকালের জন্য প্রতিবাদ নয়, শাহিনবাগ মামলায় বলল সুপ্রিম কোর্ট
ফাইল ছবি  শাহিন বাগের 
ফাইল ছবি  শাহিন বাগের 

রাস্তা আটকে অনির্দিষ্টকালের জন্য প্রতিবাদ নয়, শাহিনবাগ মামলায় বলল সুপ্রিম কোর্ট

  • শাহিন বাগ বিক্ষোভকারীদের বিরুদ্ধে দিল্লি পুলিশের ব্যবস্থা নেওয়া উচিত ছিল, বলে জানায় সুপ্রিম কোর্ট।

জনগণের জায়গায় বিক্ষোভের অধিকার সর্বোচ্চ নয় এবং অনির্দিষ্টকাল সেটিকে আটকে প্রতিবাদ করা যাবে না, জানাল সুপ্রিম কোর্ট। সিএএ-বিরোধী প্রতিবাদের সময় যেভাবে দিল্লির শাহিনবাগে রাস্তা আটকে মাসের পর মাস প্রতিবাদ হয়েছিল, সেই প্রসঙ্গে জানাল সুপ্রিম কোর্ট। 

বিচারক সঞ্জয় কৌলের নেতৃত্বাধীন তিন সদস্যের বেঞ্চ জানায় যে গণতন্ত্রে বিক্ষোভ খুবই গুরুত্বপূর্ণ কিন্তু সেটি নির্দিষ্ট স্থানে করতে হবে। জনগণের জন্য চিহ্নিত এলাকা দখল কর প্রতিবাদ মেনে নেওয়া হবে না বলে জানায় সুপ্রিম কোর্ট। প্রশাসনের উচিত সেখানে জড়ো হওয়া প্রতিবাদকারীদের সরিয়ে দেওয়া, জানায় আদালত। 

তবে কীভাবে সেটা করা হবে, তা সরকারের ওপর ছেড়ে দিয়েছে শীর্ষ আদালত। এই জন্য আদালতের কোনও নির্দেশের অপেক্ষা করার প্রয়োজন নেই, বলে জানিয়েছে শীর্ষ আদালত। শাহিন বাগ বিক্ষোভকারীদের বিরুদ্ধে দিল্লি পুলিশের ব্যবস্থা নেওয়া উচিত ছিল, বলে জানায় সুপ্রিম কোর্ট।

নাগরিকত্ব সংশোধনী আইন নিয়ে ডিসেম্বর থেকে মার্চ অবধি উত্তাল হয় দেশ। তাঁর আঁতুরঘর ছিল শাহিনবাগ যেখানে ১৫ ডিসেম্বর প্রতিবাদ শুরু হয় ও করোনা-কাল অবধি চলে। প্রতিবাদের অধিকার সবার থাকলেও রাস্তা আটকে মানুষকে অসুবিধায় ফেলার অধিকার সংবিধান দেয় না, এই কথাই বলেছিল সরকার। এদিন কার্যত সেই মতে সিলমোহর দিল শীর্ষ আদালত। 

বন্ধ করুন